প্রকাশিত : ২১ জুন, ২০২০ ২৩:০৮

শুদ্ধাচার পুরস্কার ২০১৯-২০২০ প্রাপ্ত হলেন আরডিএ,বগুড়া’র মহাপরিচালক জনাব মোঃ আমিনুল ইসলাম।

ষ্টাফ রিপোর্টার
শুদ্ধাচার পুরস্কার ২০১৯-২০২০ প্রাপ্ত হলেন আরডিএ,বগুড়া’র
মহাপরিচালক  জনাব মোঃ আমিনুল ইসলাম।

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের শুদ্ধাচার চর্চায় উৎসাহ প্রদানের লক্ষ্যে মন্ত্রিপরিষদ বিভাগের শুদ্ধাচার পুরস্কার নীতিমালা-২০১৭ অনুযায়ী পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়া’র মহাপরিচালক জনাব মোঃ আমিনুল ইসলাম “শুদ্ধাচার পুরস্কার” ২০১৯-২০২০ অর্জন করছেন। স্বাধীনতার মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রতিষ্ঠিত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ এর আওতাধীন পল্লী উন্নয়ন একাডেমী বগুড়ায় ০৬ ফেব্রুয়ারি ২০১৯ তারিখে মহাপরিচালক হিসেবে পদায়নের পর অতি স্বল্পসময়ে জনাব মোঃ আমিনুল ইসলাম সরকারের নীতি ও নির্বাচনী ইশতেহারের আলোকে অনেকগুলো গুরুত্বপূর্ন উন্নয়ন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়নে নেতৃত্ব প্রদান করেন।

এর মধ্যে উল্লেখযোগ্য হলো আমার গ্রাম-আমার শহর বিনির্মাণে নীতি নির্ধারণী গবেষণা পরিচালনায় জনাব মোঃ আমিনুল ইসলামের প্রত্যক্ষ তত্ত্বাবধানে ও দিকনির্দেশনায় পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়ায় প্রচলিত প্রশিক্ষণ কর্মসূচির পাশাপাশি বিশেষায়িত বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচি সাফল্যজনকভাবে অনুষ্ঠিত হয়েছে । এ সময়ে উল্লেখযোগ্য কয়েকটি প্রশিক্ষণ কর্মসূচির মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অগ্রাধিকারমূলক আমার বাড়ী আমার খামার প্রকল্পের সুবিধাভোগীদের প্রশিক্ষণের মাধ্যমে আত্মকর্মসংস্থান ও দক্ষতা উন্নয়নের লক্ষ্যে ৬০টি ব্যাচে মোট ৩০০০ জন গ্রামীন মহিলা ও পুরুষকে বিভিন্ন বিষয়ে দক্ষতা উন্নয়ন মূলক প্রশিক্ষণ প্রদান করা হয়। জীবিকা ভিত্তিক প্রশিক্ষণ প্রভাব ও কর্মসংস্থান টেকসই হয় বিবেচনায় বর্তমান মহাপরিচালক জনাব আমিনুল ইসলামের প্রত্যক্ষ নেতৃত্বে বিভিন্ন মেয়াদে ০৬টি ট্রেডে মোট ১৫০জন গ্রামীন বেকার যুবক ও যুবতীকে প্রথমবারের মত সেলফ হেলপ গ্রুপ ভিত্তিক প্রশিক্ষণপ্রদান করা হয়।

তলাবিহীন ঝুড়ি হতে ২০২১ সালে মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালে উন্নত দেশে রুপান্তরিত হতে বর্তমান সরকারের নির্বাচনী ইশতোহার ২০১৮, ভিশন-২০২১, এসডিজি ২০৩০, ভিশন ২০৪১ ও ডেল্টা প্লানের কার্যকর বাস্তবায়ন ব্যতিরেকে সম্ভব নয়। সেই লক্ষ্যে বর্তমান মহাপরিচালক একাডেমীর সকল গবেষণা ও প্রায়োগিক গবেষণা প্রকল্পে উক্ত বিষয় গুলিকে অন্তর্ভূক্ত করে গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য সার্বক্ষনিক নিবিড় তদারকি করছেন যার উদাহরণ স্বরুপ আমার গ্রাম-আমর শহরের মত গবেষণা সম্পাদিত হয়েছে। 

দৈনিক চাঁদনী বাজার/সাজ্জাদ হোসাইন

উপরে