প্রকাশিত : ১৭ সেপ্টেম্বর, ২০২০ ১৩:০৮

একদিনে মাত্র ৩৮৫ জন করোনা রোগী ভর্তি

অনলাইন ডেস্ক
একদিনে মাত্র ৩৮৫ জন করোনা রোগী ভর্তি

রাজধানীসহ সারাদেশে করোনাভাইরাসে আক্রান্তদের সুচিকিৎসার জন্য সরকারি-বেসরকারি পর্যায়ে করোনা ডেডিকেটেড হাসপাতালে মোট শয্যা সংখ্যা ১৪ হাজার ৮২২টি। এর মধ্যে সাধারণ শয্যা ১৪ হাজার ২৭৫টি ও ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) শয্যা সংখ্যা ৫৪৭টি। রাজধানীসহ সারাদেশে গতকাল করোনাভাইরাসে আক্রান্ত মোট ভর্তি রোগীর সংখ্যা ছিল তিন হাজার ৩১১ জন। তাদের মধ্যে সাধারণ শয্যায় তিন হাজার ১১০ জন ও আইসিইউতে ভর্তি রোগীর সংখ্যা ৩০১ জন।

স্বাস্থ্য অধিদফতরের দায়িত্বশীল সূত্রে জানা গেছে, সারাদেশে বর্তমানে ভর্তি রোগীর সংখ্যা তিন হাজার ৩১১ জন হলেও সর্বশেষ ২৪ ঘণ্টায় ভর্তি রোগীর সংখ্যা ছিল মাত্র ৩৮৫ জন। মোট ভর্তি করোনা রোগীদের মধ্যে সর্বোচ্চ সংখ্যক ২৩৭ জন রাজধানীর বিভিন্ন হাসপাতালে ভর্তি হন। এছাড়া চট্টগ্রাম বিভাগের হাসপাতালে ৩২ জন এবং নারায়ণগঞ্জের হাসপাতালে ১৩ জন ভর্তি হন। অবশিষ্ট ১০৩ জন করোনা রোগী দেশের অন্যান্য হাসপাতালে ভর্তি হন।

স্বাস্থ্য ও রোগতত্ত্ব বিশেষজ্ঞরা বলছেন, দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা আগের তুলনায় হ্রাস পেয়েছে। আর আক্রান্তদের মধ্যে খুব অল্পসংখ্যক রোগীই হাসপাতালে ভর্তি হচ্ছেন। অধিকাংশই বাড়িতে থেকে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে যাচ্ছেন। সর্বশেষ গত ২৪ ঘণ্টায় ৯৪টি করোনা পরীক্ষাগারে ১৩ হাজার ২৫৮টি নমুনা সংগ্রহ ও ১৩ হাজার ৩৬০টি পরীক্ষা করা হয়। একই সময়ে করোনাভাইরাসে আক্রান্ত নতুন রোগী শনাক্ত হয়েছেন আরও এক হাজার ৬১৫ জন। ফলে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল তিন লাখ ৪২ হাজার ৬৭১ জনে।

এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা সংখ্যা দাঁড়িয়েছে ১৭ লাখ ৭০ হাজার ১০৬টি। একদিনে নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১২ দশমিক ৯ শতাংশ এবং এ পর্যন্ত নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১৯ দশমিক ৩৬ শতাংশ। এদিকে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও দুই হাজার ৩৭৫ জন। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল দুই লাখ ৪৭ হাজার ৯৬৯ জনে। রোগী শনাক্তের তুলনায় সুস্থতার হার ৭২ দশমিক ৩৬ শতাংশ।

দৈনিক চাঁদনী বাজার/সাজ্জাদ হোসাইন

উপরে