প্রকাশিত : ২৭ নভেম্বর, ২০২০ ২৩:১১

বগুড়া শিশু নাট্যদলের নবান্ন উৎসব পালিত

ষ্টাফ রিপোর্টার
বগুড়া শিশু নাট্যদলের
নবান্ন উৎসব পালিত

বাঙালি সংস্কৃতির অন্যতম উৎসব- নবান্ন উৎসব। হাজার বছরের বাঙালি ঐতিহ্যে লালিত এই পুণ্ড্রজনপদে নগরায়ণের যান্ত্রিকতার মধ্যে বেড়ে ওঠা আমাদের নতুন প্রজন্ম শিশু-কিশোরদের মাঝে নবান্ন উৎসবের পরিচিতি ঘটানোর লক্ষ্যে ২৭ নভেম্বর শুক্রবার বিকাল ৩টায়, ম্যাক্স মোটেল কনফারেন্স হলে বগুড়া শিশু নাট্যদল ৬ষ্ঠ বারের মতো আয়োজন করেছে নবান্ন উৎসব ১৪২৭। উৎসবের শুরুতে শিশু-কিশোরদের মধ্যে নবান্ন ও আলপনা আঁকা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। অতঃপর সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগঠনের শিশু-কিশোররা লোকজ সঙ্গীত ও কবিতা আবৃত্তি পরিবেশন করে। 

বগুড়া শিশু নাট্যদলের পরিচালক আব্দুল খালেকের সভাপতিত্বে উৎসবে প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রফেসার কবি মীর আবদুর রাজজাক বলেন, আমরা বাঙালি। উৎসব প্রিয় আমাদের বাঙালির সংস্কৃতির অন্যতম উৎসব হলো নবান্ন উৎসব। তিনি আরো বলেন সারাদেশে দ্রুত নগরায়ণের কারণে আমাদের গ্রামীণ আবহের মধ্যে পরিবর্তনের হাওয়া লেগেছে অনেক আগেই। কৃষিভিত্তিক অর্থনীতির ওপর গড়ে ওঠা বাংলাদেশের মূলচালক-চালিকা আমাদের কৃষক-কৃষাণীদের উৎপাদিত নতুন ধানের নতুন অন্নের নানা পদের উপাদেয় পিঠা-পুলি, পায়েস এই উৎসবকে প্রাণবন্ত করে তোলে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কালেক্টরেট স্কুল এ্যান্ড কলেজ বগুড়ার প্রধান শিক্ষক আল মামুন সরদার, বগুড়া ইয়ুথ কয়্যার-এর সভাপতি লায়ন আতিকুর রহমান মিঠু, সিডিএলএস নারী ফোরাম বগুড়ার সভানেত্রী হাসনা খাতুন ও বগুড়া শিশু নাট্যদলের উপেদেষ্টা জি এম সাকলায়েন বিটুল। অন্যান্যের মধ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন বৃহত্তর বগুড়া সমিতি ঢাকার সাধারণ সম্পাদক কামরুল ইসলাম, কবি ইসমাইল হোসেন মন্ডল, বগুড়া নান্দনিক নাট্যদলের সাধারণ সম্পাদক মোঃ খলিলুর রহমান চৌধুরী, বগুড়া নাট্যদলের সভাপতি মীর্জা এহছানুল হক দুলাল বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের কোষাধক্ষ্য রবিউল আলম অশ্রু ও দপ্তর সম্পাদক এইচ আলিম। শেষে অতিথিবৃন্দ প্রতিযোগিতার বিজয়ী শিশু-কিশোরদেরসহ সকল অংশগ্রহণকারীদের মধ্যে শুভেচ্ছা পুরস্কার তুলে দেন। অনুষ্ঠান সঞ্চালনা করে সংগঠনের যুগ্ম-সাধারণ সম্পাদক জিললুর রহমান শামীম।

দৈনিক চাঁদনী বাজার/সাজ্জাদ হোসাইন

উপরে