প্রকাশিত : ২৫ মার্চ, ২০২৪ ০০:২৫

বাংলাদেশের স্বাধীনতার ৫৩তম বার্ষিকী উদযাপন করলো রাশিয়া

ষ্টাফ রিপোর্টার
বাংলাদেশের স্বাধীনতার ৫৩তম বার্ষিকী
উদযাপন করলো রাশিয়া

ঢাকাস্থ রাশিয়ান হাউস বাংলাদেশ জাতীয় জাদুঘর এবং মুক্তিযুদ্ধ একাডেমি ট্রাস্টের সহযোগিতায় রবিবার বর্ণাঢ্য আয়োজনে বাংলাদেশের স্বাধীনতার ৫৩ তম বার্ষিকী উদযাপন করা হয়েছে।

অনুষ্ঠানের শুরুতে মহান মুক্তিযুদ্ধের সকল শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এবং ২২ মার্চ মস্কোতে ক্রোকাস সিটি হলে মর্মান্তিক সন্ত্রাসী হামলায় নিহতদের পরিবার ও বন্ধুদের প্রতি আন্তরিক সমবেদনা জানাতে এক মিনিট নিরবতা পালন করা হয়।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ঢাকায় রুশ হাউসের পরিচালক পাভেল দভইচেনকভ। এসময় তিনি বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে এবং যুদ্ধোত্তর বাংলাদেশের সার্বিক উন্নয়নে রাশিয়ার ঐতিহাসিক বন্ধুত্বপূর্ণ ভূমিকার কথা তুলে ধরেন। এছাড়াও বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষ্যে অনুষ্ঠিত প্রাণবন্ত এই আয়োজনে ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এমপি এবং বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক মোঃ কামরুজ্জামান বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামসহ যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশের পুনর্গঠনে মানবিক ও অর্থনৈতিক সহায়তার কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন। তারা আরও বলেন, বাংলাদেশের স্বাধীনতা অর্জনের পিছনে রাশিয়ার সহযোগিতার কথা বাঙালি জাতি কখনোই ভুলবে না।
অনুষ্ঠানে বাংলাদেশের বিভিন্ন জেলার ২৬ জন মুক্তিযোদ্ধাকে স্মারক উপহার ও সনদ দিয়ে সংবর্ধিত করা হয়। অনুভূতি প্রকাশকালে এসময় মুক্তিযোদ্ধারা এই সম্মানের জন্য আয়োজকদের কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে