প্রকাশিত : ১৭ এপ্রিল, ২০১৯ ১৯:৫৬

জুভেন্তাসের হলোটা কী?

অনলাইন ডেস্ক
জুভেন্তাসের হলোটা কী?

হঠাৎ করেই যেন জিততে ভুলে গেছে জুভেন্তাস। ইতালির লিগ ওয়ানেও শিরোপা জয়ের দ্বারপ্রান্তে থেকেও অপেক্ষা বাড়ছে। একই ঘটনা ঘটল চ্যাম্পিয়নস লিগেও। এবারও চ্যাম্পিয়ন্স লিগ থেকে খালি হাতেই ফিরতে হলো ইতালিয়ান জায়ান্টদের। কোয়ার্টার ফাইনালে গতকাল মঙ্গলবার তুরিনে ঘরের মাঠে ডাচ ক্লাব আয়াক্সের কাছে দ্বিতীয় লেগে ২-১ গোলে পরাজিত হয়ে দুই লেগ মিলিয়ে ৩-২ গোলে পিছিয়ে থেকে বিদায় নিয়েছে তারা।

আমস্টারডামে প্রথম লেগে ১-১ গোলে ড্র হবার পর গতকাল ক্রিশ্চিয়ানো রোনালদোর ২৮ মিনিটের গোলে ষষ্ঠ শিরোপার পথে স্বপ্ন দেখা শুরু করেছিল জুভেন্তাস। কিন্তু বিরতির আগে ডনি ফন ডি বিক আয়াক্সের হয়ে সমতা ফেরালে জুভেন্তাসের ওপর চাপ বাড়ে। দ্বিতীয়ার্ধের মাঝামাঝিতে টিনএজ সেন্টার ব্যাক ডি লাইট আয়াক্সকে এগিয়ে দিলে নতুন স্বপ্ন দেখতে শুরু করে ডাচ জায়ান্টরা। শেষ পর্যন্ত এই গোলেই ১৯৯৭ সালের পর প্রথমবারের মত আয়াক্সের চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে খেলার স্বপ্ন পূরণ হয়।

এর আগে তরুণ এই ডাচ দলটি টানা তিনবারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদকে বিদায় করে দিয়ে কোয়ার্টার ফাইনালের পথ নিশ্চিত করেছিল। শেষ ১৬র প্রথম লেগের লড়াইয়ে ঘরের মাঠে ২-১ গোলে পরাজিত হয়ে সান্তিয়াগো বার্নাব্যুতে রিয়াল মাদ্রিদকে ৪-১ গোলে বিধ্বস্ত করে স্মরণীয় জয় তুলে নেয়।

তুরিনে এদিন ইনজুরি আক্রান্ত মারিও মান্দজুকিচের স্থানে দলে ফিরেছেন পাওলো দিবালা। অধিনায়ক গিওর্গিও চিয়েলিনিও সাইডলাইনে ছিলেন। এদিকে নিষেধাজ্ঞার কারণে দলের বাইরে থাকা নিকোলাস টাগলিয়াফিকোর স্থানে খেলতে নামা নোসায়ার মাজরায়িও মাত্র ১১ মিনিটে গোঁড়ালির ইনজুরির কারণে মাঠের বাইরে চলে গেলে আয়াক্সের রক্ষণভাগ চাপে পড়ে। মাজরায়ির স্থানে মাঠে নেমেছিলেন ডালে সিঙ্কগ্রাভেন।

২০তম মিনিটে দিবালার হাফ ভলি দারুণ দক্ষতায় রক্ষা করেন আয়াক্স গোলকিপার আন্দ্রে ওনানা। তবে ২৮ মিনিটে মিরালেম পাজানিজের কর্ণার থেকে রোনালদো ওনানাকে কোন সুযোগ দেননি। এটি ছিল পর্তুগিজ তারকা ১২৬তম চ্যাম্পিয়ন্স লিগ ও এবারের মৌসুমে ষষ্ঠ গোল। আয়াক্সের বিপক্ষে রোনালদো এই নিয়ে গত ছয় ম্যাচেই গোল পেলেন। ডাচ ক্লাবটির বিপক্ষে সর্বমোট ৯ গোল করেছেন সিআর সেভেন। কিন্তু ৬ মিনিট পর হাকিম জিয়েচের শট নিয়ন্ত্রণে নিয়ে স্বাগতিক দর্শকদের নিশ্চুপ করে দেন ফন ডি বিক। এর মাধ্যমের জুভেন্তাসের অ্যাওয়ে গোল বাতিল হয়ে যায়।

বিরতির পর দিবালার স্থানে খেলতে নামেন টিনএজ স্ট্রাইকার মোয়েস কিন। কিন্তু কিছুক্ষণ পর ডাচ দলটিই সফলতা পায়। জুভেন্তাসের পোলিশ গোলকিপার সিজিচনি জিয়েচের শট খুব কাছে থেকে এক হাতে প্রতিহত করার মিনিট খানেক পর ফন ডি বিকের কার্লিং শট অল্পের জন্য বারের উপর দিয়ে চলে যায়। উড়ন্ত গতির ডাচ দলের আক্রমণভাগের কারণে জুভেন্তাসের ব্যাক-লাইন বেশ সমস্যায় পড়ে। ৬৭ মিনিটে ১৯ বছর বয়সী ডি লাইট লাসে শোচেনের কর্নার থেকে গোল করে আয়াক্সকে এগিয়ে দেন। জিয়েচের পরবর্তী একটি প্রচেষ্টা ভিএআর প্রযুক্তি ব্যবহার করে অফসাইডের কারণে বাতিল হয়ে যায়।

ম্যাচ শেষে উচ্ছ্বসিত কোচ এরিক টেন হাগ বলেছেন, 'আয়াক্সের জন্য এটা একটি স্মরণীয় রাত। শুধুমাত্র খেলোয়াড় নয় পুরো ডাচ ফুটবলের জন্যই এটা একটি গর্বের বিষয়। আরো একবার আমরা ফেবারিটদের বিদায় করলাম। আগেও আমরা বলেছি এই টুর্ণামেন্টে আমরা ফেবারিট নই, যে কারণে আমাদের হারানোর কিছু নেই। কিন্তু আমাদের দর্শন হচ্ছে সামনে এগিয়ে যাওয়া। আবারো আমরা নিজেদের সীমানা অতিক্রম করেছি।'

এদিকে এই নিয়ে গত পাঁচ মৌসুমে তৃতীয়বারের মতো শেষ চারে খেলার স্বপ্ন নিয়েই মাঠে নেমেছিল জুভেন্তাস। অন্যদিকে সর্বশেষ ১৯৯৫ সালে আয়াক্স চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয় করেছিল। ২২ বছর আগে এই জুভেন্তাসকে হারিয়ে শেষ বারের মতো সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছিল আয়াক্স। ইউরোপিয়ান আসর থেকে বিদায় নেয়া জুভেন্তাস এখন সিরি আ লিগে ফিরে এসে টানা অষ্টম শিরোপা জয়ের পথে মনোযোগী হবে বলে জানিয়েছেন জুভেন্তাস কোচ আলেগ্রি।

উপরে