রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্রব্যবস্থা কিনবে তুরস্ক, মার্কিন হুমকি | Daily Chandni Bazar রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্রব্যবস্থা কিনবে তুরস্ক, মার্কিন হুমকি | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারী, ২০১৯ ০৩:২৩
রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্রব্যবস্থা কিনবে তুরস্ক, মার্কিন হুমকি
অনলাইন ডেস্ক

রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্রব্যবস্থা কিনবে তুরস্ক, মার্কিন হুমকি

রাশিয়া থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা এস-৪০০ ক্রয়ের সিদ্ধান্ত থেকে সরে আসবে না তুরস্ক। শনিবার দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়ের এরদোগান এ কথা জানান।

ওয়াশিংটনের পাল্টা প্রস্তাবে সাড়া দেয়ার সময়সীমা শেষ হওয়ার একদিন পর তিনি এ কথা বলেন।

ন্যাটো সদস্য তুরস্ক বারবার বলে আসছে, রুশ ক্ষেপণাস্ত্রব্যবস্থা ক্রয়ে তারা প্রতিশ্রুতিবদ্ধ।

ন্যাটো বিমান প্রতিরক্ষাব্যবস্থায় এস-৪০০ যুক্ত না করতে মার্কিন নেতৃত্বাধীন জোটের পক্ষ থেকে বারবার হুশিয়ারি সত্ত্বেও তুরস্ক সেটি কিনতে অনড় রয়েছে।

রুশ ক্ষেপণাস্ত্রব্যবস্থার বিপরীতে মার্কিন প্রস্তাব গ্রহণে আঙ্কারাকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত সময় বেঁধে দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা।

তারা বলেন, যদি তুরস্ক এস-৪০০ ক্ষেপণাস্ত্রব্যবস্থা কেনার দিকেই অগ্রসর হয়, তবে ৩৫০ কোটি ডলারের রেইথিওয়ন কো প্যাট্রিওট ক্ষেপণাস্ত্র প্যাকেজের প্রস্তাব ফিরিয়ে নেবে ওয়াশিংটন।

মার্কিন কর্মকর্তারা আরও বলেন, এতে তুরস্কের লকহিড মার্টিন কোরপ এফ-৩৫ যুদ্ধবিমান ক্রয়ও অনিশ্চয়তায় পড়ে যাবে। এ ছাড়া তুরস্কের ওপর সম্ভাব্য মার্কিন নিষেধাজ্ঞার আশঙ্কাও রয়েছে।

যাই হোক, রাশিয়ার সোচি ত্রিপক্ষীয় বৈঠক থেকে ফিরে এরদোগান বলেন, আমরা এস-৪০০ কেনার প্রতিই জোর দিয়েছি। আমরা চুক্তি করে ফেলেছি, কাজেই সেখান থেকে ফিরে আসার কোনো সুযোগ নেই। চুক্তি হয়ে গেছে।

তিনি বলেন, তুরস্কের স্বার্থে কাজে লাগলে যুক্তরাষ্ট্রের কাছ থেকে প্যাট্রিওট সিস্টেম কেনার ক্ষেত্রেও কোনো দ্বিধা নেই। কিন্তু ওই অস্ত্র কেনার ক্ষেত্রে এখনও হস্তান্তর ও উৎপাদন নিয়ে আলোচনা চলছে।