গোবিন্দগঞ্জে আমন ধানের জমিতে ইঁদুরের আক্রমন ! চাষিদের মাথায় হাত | Daily Chandni Bazar গোবিন্দগঞ্জে আমন ধানের জমিতে ইঁদুরের আক্রমন ! চাষিদের মাথায় হাত | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ৭ অক্টোবর, ২০২০ ২১:৫৭
গোবিন্দগঞ্জে আমন ধানের জমিতে ইঁদুরের আক্রমন ! চাষিদের মাথায় হাত
ষ্টাফ রিপোর্টার

গোবিন্দগঞ্জে আমন ধানের জমিতে ইঁদুরের
আক্রমন ! চাষিদের মাথায় হাত

গাইবান্ধার গোবিন্দগঞ্জে মাঠে মাঠে আমন ধানের জমিতে ইঁদুরের আক্রমণ দেখা দিয়েছে। ইঁদুরের উপদ্রবে চাষিরা অতিষ্ঠ হয়ে পড়েছেন। মঙ্গল বার গোবিন্দগঞ্জ উপজেলার সাপমারা ইউপির খামার পাড়া,বৈরাগীর হাট ও কাটাবাড়ী কয়েকটি এলাকায় সরজমিনে দেখা যায়, ধানে থোড় এসেছে। সাদা থোড় ও সবুজের সমারোহ। বাতাসের তালে তালে দুলছে থোড় ধান। ঐ এলাকার কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, আমন ধানের খেতে ইঁদুরের দল ধান গাছের মাঝখানে কেটে নষ্ট করছে। তারা ইঁদুর তাড়াতে বিভিন্ন ভাবে চেষ্টা করেও সফল হতে পারছেন না। ইঁদুরগুলো আকারে বেশ বড়।
 
উপজেলার কয়েকটি গ্রাম ঘুরে দেখা গেছে, চাষিরা ইঁদুরের উপদ্রুব থেকে রক্ষা পাওয়ার চেষ্টা হিসেবে জমিতে বাঁশের কঞ্চি গেড়ে তাতে পলিথিন টাঙিয়ে দিয়েছেন।
ক্ষতিগ্রহস্ত  কৃষকদের মধ্যে কাটাবাড়ীর সাইফুল ইসলাম জানান, এবার জমিতে ধানের ফলন ভাল হওয়ার আশাবাদি। তবে ইঁদুর থোড় ধান কেটে সাবার করছে দিচ্ছে।এমকি ইঁদুরের হাত থেকে রক্ষা পেতে কীটনা দিয়েও কোন কাজ হচ্ছে না। এসময় অনেকেই আক্ষেপ করে বলেছেন কৃষি সম্প্রসারনের কোন লোকজন তাদেরকে উপদেশ দেওয়ার মতো নাই ।তারা আরো জানান জীবনে ইঁদুরের এমন উপদ্রব দেখি নাই। 
 
এ ব্যাপারে গোবিন্দগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ খালেদুর রহমান বলেন, ইঁদুর দমনের জন্য আমরা কৃষকদের  পরামর্শ দিচ্ছি এবং উপ-সহকারী কর্মকর্তা গন  ইঁদুর দমনের জন্য কৃষককে নানা প্রকার পরার্মশ দিয়ে আসছেন।সবচেয়ে ভালো উপায় খেতে এমন কিছুর ব্যবস্থা করা, যাতে সব সময় শব্দ হয়। শব্দ হলে ইঁদুর ভয়ে খেতে ঢুকবে না। এতে চাষিরা ক্ষতির হাত থেকে রক্ষা পাবে।
 
দৈনিক চাঁদনী বাজার/সাজ্জাদ হোসাইন