তালোড়ায় গো খাদ্যের তীব্র সংকট ॥ দাম বেশি | Daily Chandni Bazar তালোড়ায় গো খাদ্যের তীব্র সংকট ॥ দাম বেশি | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ৩১ অক্টোবর, ২০২০ ২১:০০
তালোড়ায় গো খাদ্যের তীব্র সংকট ॥ দাম বেশি
তালোড়া (বগুড়া) প্রতিনিধিঃ

তালোড়ায় গো খাদ্যের তীব্র সংকট ॥ দাম বেশি

ইরিবোরো ধান কাটার সময় অধিক বৃষ্টিপাতে খড় ঠিকমত শুকাতে না পারায় বেশির ভাগ পচে নষ্ট হয়েছে। সেই সঙ্গে ধান কাটার শ্রমিকরা ক্ষেত হতে জমিতে বেশির ভাগ খড় রেখে শুধু মাত্র শীষের সঙ্গে অল্প পরিমানে খড় কেটে আনায় বগুড়ার দুপচাঁচিয়া উপজেলার তালোড়ায় তীব্র খড়ের সংকট দেখা দিয়েছে। বাজারে দাম বৃদ্ধির কারণে দিশেহারা হয়ে পড়েছে খামারী ও গবাদী পশুর মালিকরা। জানা গেছে এবার এ উপজেলার বিভিন্ন এলাকায় পর পর কয়েক দফা বৃষ্টিপাতে জমির আইল এর উপর পানি ওঠায় এক দিকে যেমন ঘাস পচে গেছে অন্য দিকে স্তুপ করে রাখা খড়ের গাদাও নষ্ট হয়ে গেছে। এতে দেখা দিয়েছে গরুর খাদ্য সংকট। আর তাই খামারী ও গবাদী পশুর মালিকরা গৃহপালিত প্রাণীর খাদ্যের যোগান দিতে দিশেহারা হয়ে পড়েছে।

গত ২৯ অক্টোবর বৃহস্পতিবার উপজেলার তালোড়া পৌর এলাকার নাগর নদের তীরে  নিশিন্দারা মহল্লার পাশে খড়ের বাজারে গিয়ে কথা হয় খামারী শাহাজাহান আলীর সঙ্গে। তিনি বলেন, এবার বোরো ধান কাটার পর হতে খড়ের সংকট দেখা দিয়েছে, দামও বেশি। তার পরেও বিভিন্ন গ্রাম ঘুরে বেশি দামে খড় কিনে গরুকে খাওয়ানো হচ্ছে। পূর্বের কেনা খড় শেষ। তাই এ খড়ের হাটে এসে ছোট এক বোঝা খড় ১ হাজার ১ শত টাকা দিয়ে কিনেছি। যা অতীতে এতো দাম দিয়ে কেনা হয়নি। পৌর এলাকার নিশিন্দারা মহল্লার খড় ব্যবসায়ী লুৎফর রহমান, মেরাজুল ইসলাম ও আব্দুল মোমিন জানান, খড়ের সংকটের কারণে দুপচাঁচিয়াসহ বিভিন্ন উপজেলার গ্রামে গ্রামে ঘুরে খড়ের পালা কিনে এনে এ বাজারে বোঝা হিসাবে বিক্রি করেন তারা।

খড় ক্রয়, পরিবহন ও অন্যান্য খরচ বাদ দিয়ে তাদের মোটামুটি লাভ হয়ে থাকে। তালোড়ার পার্শ্ববর্তী কাহালুর খড়ের পাইকার মোজাম্মেল হোসেন ও মেহেদী হাসান বলেন, তালোড়ার এ খড়ের বাজার হতে প্রতিদিন দুই বোঝা করে খড় কিনে বগুড়ার শাজাহানপুর উপজেলার হরিতলা বাজারে বিক্রি করেন তারা। এতে তাদের দৈনিক ৭শত হতে ৮শত টাকা লাভ হয়। 

দৈনিক চাঁদনী বাজার/সাজ্জাদ হোসাইন