প্রকাশিত : ১৯ জানুয়ারী, ২০২১ ০৯:৫৪

বিদায়বেলায় যে বার্তা দিলেন মেলানিয়া

অনলাইন ডেস্ক
বিদায়বেলায় যে বার্তা দিলেন মেলানিয়া

গত ৯ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে জয় নিশ্চিত করেন জো বাইডেন। আগামীকাল পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণ করবেন তিনি। সে হিসেবে আজই ট্রাম্পের আনুষ্ঠানিক কর্মদিবসের শেষ দিন।

চার বছরের ক্ষমতায় নানা ধরনের বিতর্কিত ও উদ্ভদ কর্মকাণ্ডের কারণে আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছেন ট্রাম্প। ক্ষমতায় থাকাকালীন ট্রাম্পের সঙ্গে সবচেয়ে বেশি যে নামটি শোনা গেছে তিনি হলেন মেলানিয়া ট্রাম্প। প্রেসিডেন্ট থাকা অবস্থায় ট্রাম্প এবং মেলানিয়ার বেশ কিছু ঘটনা নিয়েও কম আলোচনা হয়নি।

ট্রাম্পের বেশ কিছু কাজে অন্যদের মতো মেলানিয়াও বেশ বিরক্ত হয়েছেন। এসব বিষয় তিনি গোপন করতে পারেননি। অনেক সময় বিরক্তির কারণ হওয়া বিভিন্ন ঘটনা তিনি প্রকাশও করে ফেলেছেন। সে কারণে ট্রাম্পকে নিয়ে লোকজনের নেতিবাচক ধারণা থাকলেও অনেক ক্ষেত্রেই মেলানিয়া মানুষের কাছে তার চেয়ে বেশি প্রিয় হয়েছেন।

এদিকে, ট্রাম্পের সঙ্গে সঙ্গে এই ফার্স্টলেডিরও বিদায় ঘণ্টা বেজে গেছে। সে কারণে বিদায়বেলায় দেশবাসীর উদ্দেশে বার্তা দিয়েছেন তিনি। সোমবার টুইটারে একটি ভিডিও পোস্ট করেছেন মেলানিয়া। সেখানে তিনি আমেরিকানদের উদ্দেশে বলেন, ‘যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি হিসেবে দায়িত্ব পালন করাটা ছিল আমার জীবনে সবচেয়ে বড় সম্মান।’

মেলানিয়া বলেন, ‘দেশজুড়ে আমেরিকানদের অবিশ্বাস্য কর্মকাণ্ডে আমি বেশ অনুপ্রেরণা পেয়েছি।’ তিনি সেনাবাহিনী এবং আইনপ্রয়োগকারী সংস্থার সদস্যদের প্রতি ধন্যবাদ জানিয়েছেন। তবে তার এই বক্তব্যে তিনি গত ৬ জানুয়ারি ক্যাপিটল ভবনে হামলার ঘটনা সম্পর্কে সরাসরি কিছু বলেননি। ওই হামলার পেছনে বিদায়ী ট্রাম্পের উস্কানিমূলক বক্তব্য প্রেরণা দিয়েছে বলে শুরু থেকেই অভিযোগ উঠেছে।

পার্লামেন্ট ভবনে সহিংসতার ঘটনায় ক্যাপিটলের এক পুলিশ সদস্যসহ পাঁচজন নিহত হয়েছে। তারপর থেকেই সেখানে নিরাপত্তা জোরদার করা হয়েছে। ওয়াশিংটন ডিসিতে বর্তমানে কয়েক হাজার সেনা মোতায়েন রয়েছে। প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের শপথের সময় আরও সহিংসতার ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এর আগে এক বিবৃতিতে মেলানিয়া ট্রাম্প অবশ্য বলেছিলেন যে, ক্যাপিটল ভবনে হামলার ঘটনায় তিনি বেশ হতাশ ও আশাহত হয়েছেন। অপরদিকে সোমবারের ভিডিওটিতে তিনি মার্কিন নাগরিকদের উদ্দেশে বলেন, ‘আপনারা যাই করুন না কেন সেই কাজটা মন দিয়ে করুন। মনে রাখবেন সহিংসতার মাধ্যমে কোনো কিছু অর্জন করা সম্ভব নয়। এটা কখনই ন্যায়সঙ্গত হবে না।’

করোনা মহামারির বিষয়ে তিনি বলেন, ‘সব নার্স, চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, উৎপাদন শ্রমিক, ট্রাক চালক এবং যারা যে পেশায় আছেন সবাইকে ধন্যবাদ জানাচ্ছি। মহামারির কারণে যারা প্রিয়জন হারিয়েছেন তাদের প্রতি আমার সমবেদনা। প্রতিটি জীবনই গুরুত্বপূর্ণ।’

দৈনিক চাঁদনী বাজার/সাজ্জাদ হোসাইন

উপরে