প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারী, ২০১৯ ০৬:৫৭

গণমাধ্যমকে দায়িত্বশীল ভূমিকা পালনের আহ্বান রাষ্ট্রপতির

জাতীয় ডেস্ক
গণমাধ্যমকে দায়িত্বশীল ভূমিকা পালনের আহ্বান রাষ্ট্রপতির

জাতীয় স্বার্থকে অগ্রাধিকার দিয়ে সাংবাদিকতার নিয়মনীতি মেনে গণমাধ্যমকে দায়িত্বশীল ভূমিকা পালন করার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বাংলাদেশ প্রেস কাউন্সিলের ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী ও প্রেস কাউন্সিল পদক প্রদান উপলক্ষে সোমবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত এক অনুষ্ঠানে রাষ্ট্রপতি এ আহ্বান জানান। 

তিনি বলেন, গণমাধ্যম, গণতন্ত্র ও উন্নয়ন একে অপরের পরিপূরক। একটি ছাড়া অন্যটি অচল।

রাষ্ট্রপতি আরো বলেন, গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে পারে সংবাদমাধ্যম। তবে তা হতে হবে নিয়মনীতি ও শৃঙ্খলার মাধ্যমে। মিথ্যা, উসকানিমূলক ও হলুদ সাংবাদিকতা কখনো গণতন্ত্রের বন্ধু হতে পারে না।

গণমাধ্যমের বিকাশের ফলে এ খাতে প্রতিযোগিতা বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে আবদুল হামিদ বলেন, প্রতিযোগিতা করেই গণমাধ্যমকে এগিয়ে যেতে হবে। এসব ক্ষেত্রে সাংবাদিকতার নিয়মনীতি মেনে এবং জাতীয় স্বার্থকে অগ্রাধিকার দিয়ে গণমাধ্যমকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

গণমাধ্যম খাতে বেসরকারি উদ্যোগকে স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি বলেন, দেশের বড় বড় ব্যবসায়ী গ্রুপ এখন অনেক গণমাধ্যম প্রতিষ্ঠানের মালিক। এটা নিঃসন্দেহে গণমাধ্যমের বিকাশে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

তবে একইসাথে এটাও মনে রাখতে হবে যে এসব গণমাধ্যম যাতে ব্যক্তি বা প্রতিষ্ঠানের স্বার্থে ব্যবহৃত না হয়। জাতীয় স্বার্থকে প্রধান্য দিয়ে বস্তুনিষ্ঠ ও নিরপেক্ষ সংবাদ প্রচারের পাশাপাশি বাঙালি সংস্কৃতি ও মুক্তিযুদ্ধের চেতনা বিকাশে যাতে এসব প্রতিষ্ঠান কাজ করে তাও নিশ্চিত করতে হবে। এ ক্ষেত্রে প্রেস কাউন্সিলকে ‘ওয়াচডগের’ ভূমিকা পালন করতে হবে।

প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হাসানুল হক ইনু, তথ্য সচিব আবদুল মালেক, প্রেস কাউন্সিলের সদস্য মনজুরুল আহসান বুলবুল প্রমুখ। এ সময় রাষ্ট্রপতির সংশ্লিষ্ট সচিবরাও উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে এবার পাঁচ ব্যক্তি ও দুই প্রতিষ্ঠানকে প্রেস কাউন্সিল পদক দেওয়া হয়। তারা হলেন- সমকালের প্রয়াত সম্পাদক গোলাম সারওয়ার (আজীবন), দ্য ফিন্যানশিয়াল এক্সপ্রেসের জসীম উদ্দিন হারুন (উন্নয়ন সাংবাদিকতা), বগুড়ার দৈনিক মুক্তবার্তার মুরশিদ আলম (গ্রামীণ সাংবাদিকতা), কালের কণ্ঠের মাদারীপুর প্রতিনিধি আয়শা সিদ্দিকা আকাশী (নারী সাংবাদিকতা), নিউ এইজের সনি রামানী (আলোকচিত্র সাংবাদিকতা) এবং দৈনিক ইত্তেফাক ও দৈনিক আজাদী।

উপরে