প্রকাশিত : ১৮ জুন, ২০১৯ ০১:৪৬

বগুড়া-৬ আসনের উপ নির্বাচনের প্রস্তুতি শেষ ইভিএম থাকছে ৯৬৫টি

নিজস্ব প্রতিবেদক
বগুড়া-৬ আসনের উপ নির্বাচনের প্রস্তুতি শেষ ইভিএম থাকছে ৯৬৫টি

আগামী ২৪ জুন বগুড়ার সদর (৬) আসনের সংসদ নির্বাচনের জন্য ইভিএম এর পরীক্ষা চালানো হয়েছে। সোমাবর এ আসনের বিভিন্ন ভোট কেন্দ্রে জন সাধারণকে ভোট প্রদানের নিয়মাবলী দেখানো হয়। এদিকে ভোট গ্রহণের সকল প্রস্তুতি প্রায় শেষ করে নিয়ে এসেছে কর্মকর্তারা। ইভিএম দিয়ে ভোট গ্রহণের সিদ্ধান্ত থাকায় প্রতিটি ভোট কেন্দ্রে ইভিএম বিশেষজ্ঞ দল থাকছে। এই আসনের ভোট কেন্দ্র রয়েছে ১৪১টি। ইভিএম থাকছে ৯৬৫টি। বগুড়ার ভোটাররা প্রথমবারের মত ইভিএম এ ভোট প্রদান করবে।

বগুড়া জেলা নির্বাচন কার্যলয় সুত্রে জানা যায়, ইভিএম এ কোনো প্রকার বিড়ম্বনা ছাড়াই ভোট দেয়া সহজ। এতে প্রত্যেক ভোটার নিজের ভোট নিজেই দিতে পারবে। কোনো জালভোট দেয়ার সুযোগ নেই। খুব সহজে বিড়ম্বনা ছাড়া কম সময়ে ইভিএম পদ্ধতিতে ভোট প্রদান করতে পারবেন ভোটাররা। এতে ভোটারের কোনো ভয়-ভীতি পাওয়ার কারণ নেই। তাছাড়া বিদ্যুৎ না থাকলেও মেশিনের নির্দিষ্ট চার্জের মাধ্যমে ভোট গ্রহণ সম্ভব। ইভিএম এর মাধ্যমে সহজে গণনা ও দ্রুত গণনা শেষ করা সম্ভব। বগুড়া সদর আসনে মোট ভোটার প্রায় ৩ লাখ ৮৭ হাজার ২৭৯ জন। এরমধ্যে ৯৬৫টি ইভিএম দিয়ে ভোট গ্রহণের কাজ করা হবে। এরমধ্যে প্রতিটি ভোট কক্ষে একটি করে ইভিএম দেয়া হবে।

বগুড়া জেলা নির্বাচন অফিস আরো সুত্রে জানা যায়, আগামী ২৪ জুন বগুড়া সদর আসনের উপ-নির্বাচন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই আসন থেকে বিজয়ী বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শপথ না নেয়ায় তার আসনটি শুন্য হয়। পরে নির্বাচন কমিশন ২৪ জুন তারিখ নির্ধারণ করে তফসীল ঘোষণা করেন। উপ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির প্রার্থী সহ ৭ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচনে জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এসএম টি জামান নিকেতা, বগুড়া জেলা বিএনপির আহবায়ক জিএম সিরাজ, জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক নুরুল ইসলাম ওমর, বাংলাদেশ কংগ্রেসের মনসুর রহমান, বাংলাদেশ মুসলিম লীগের রফিকুল ইসলাম, স্বতন্ত্র প্রার্থী সৈয়দ কবির আহম্মেদ মিঠু ও মো: মিনহাজ প্রার্থি হয়েছেন। দলীয়ভাবে মনোনীত হয়েই মাঠে নামেন প্রার্থীরা। এরপর থেকে সময় যতই গড়িয়েছে নির্বাচনী প্রচার প্রচারণা ততই জমেছে।

বগুড়া জেলার সিনিয়র নির্বাচন কর্মকর্তা মাহবুব আলম শাহ জানান, ৯৬৫টি ইভিএম দিয়ে ভোট গ্রহণের কাজ করা হবে। প্রতিটি ভোট কেন্দ্রে এবং জেলা অফিসে একটি করে অতিরিক্ত ইভিএম থাকবে। সেগুলো প্রয়োজন সাপেক্ষে ব্যবহার করা হবে। ইভিএম বিষয়ে প্রতিটি ভোট কেন্দ্রে ইভিএম বিশেষজ্ঞ দল থাকবে। প্রয়োজন অনুসারে তারা সেবা দিতে পারবে। ভোট গ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। বগুড়ায় এবারই প্রথম ইভিএম দিয়ে ভোট গ্রহন করা হবে।

উপরে