প্রকাশিত : ১১ জুলাই, ২০১৯ ০৮:২৬

১৪ জুলাই থেকে বগুড়ার সকল পৌরসভার কর্মকর্তা-কর্মচারী আন্দোলনে যাচ্ছে সেবা পাবে না পৌরবাসি

নিজস্ব প্রতিবেদক
১৪ জুলাই থেকে বগুড়ার সকল পৌরসভার কর্মকর্তা-কর্মচারী আন্দোলনে যাচ্ছে সেবা পাবে না পৌরবাসি

রাষ্ট্রিয় কোষাগার থেকে বেতন-ভাতা ও পেনশনের দাবিতে কঠোর আন্দোলনে যাচ্ছে বগুড়ার বিভিন্ন পৌরসভার কর্মকর্তা ও কর্মচারিরা। আগামী ১৪ জুলাই থেকে প্রতিটি পৌরসভার কাজ বন্ধ রেখে ঢাকায় অবস্থান ধর্মঘট পালন করার ঘোষণা দেন।

বাংলাদেশ পৌরসভা সার্ভিস অ্যাসোসিয়েশন বগুড়া কমিটির সভাপতি মামুনুর রশিদ বুধবার দুপুরে বগুড়া প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে একথা বলেন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বগুড়ার বিভিন্ন পৌরসভার নেতৃবৃন্দের মধ্যে পৌরসভা সার্ভিস অ্যাসোসিয়েশনের বগুড়া জেলা শাখার উপদেষ্টা ও বগুড়া পৌরসভার নির্বাহী প্রকৌশলী আবু হেনা মোস্তফা কামাল, সাধারণ সম্পাদক হুমায়ন কবির, রাজশাহী বিভাগীয় সাধারণ সম্পাদক আল মেহেদী হাসান, শাহিনুর ইসলাম, ফখরুল ইসলাম, বগুড়া পৌরসভার সহকারী প্রকৌশলী আবু জাফর মো. রেজা প্রমুখ।

লিখিত বক্তব্যে মামুনুর রশিদ বলেন, পূর্ব ঘোষণা অনুযায়ী, দেশের সব পৌরসভার কর্মকর্তা-কর্মচারী আগামী ১৪ জুলাই ঢাকা কেন্দ্রীয় শহীদ মিনারে অনির্দিষ্টকালের জন্য অবস্থান কর্মসূচিতে অংশ নেবেন। এই কর্মসূচি পালনকালে জেলার ১২টি পৌরসভার সকল কাজ বন্ধ থাকবে। পৌরসভা কেন্দ্রিক অবকাঠামো উন্নয়ন, পরিচ্ছন্নতা, ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন, পয়ঃনিষ্কাশন, সড়ক আলোকিত করা এবং বিভিন্ন সনদ প্রদান ও নিববন্ধনসহ অন্তত ২০ ধরনের সেবা নাগরিকদের দিয়ে থাকে।

আইন অনুযায়ী, স্থানীয় সরকার প্রতিষ্ঠান হিসেবে পৌরসভার নিজস্ব আয়ে কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা প্রদানের বিধান থাকলেও দেশের ৯০ ভাগ পৌরসভার পর্যাপ্ত আয় বা রাজস্ব না থাকায় বর্তমানে স্থানভেদে ৩ থেকে ৬৬ মাস পর্যন্ত বেতন-ভাতা বকেয়া রয়েছে। বগুড়া জেলার ১২টি পৌরসভার মধ্যে শুধু বগুড়া পৌরসভা ছাড়া বাকি ১১টিতেই দীর্ঘদিন ধরে বেতন-ভাতা বকেয়া রয়েছে। রাষ্ট্রিয় কোষাগার থেকে বেতন-ভাতা ও পেনশনসহ অন্যান্য দাবী না মানাহলে আন্দোলন চলবে বলে জানান।

উপরে