প্রকাশিত : ২২ জুলাই, ২০১৯ ১৯:৫৮

সরকার চায় টেকশই উন্নয়ন,উপজেলা প্রকৌশলী অনাগ্রহী !!

নাজমুস সাকিব আপেল
সরকার চায় টেকশই উন্নয়ন,উপজেলা প্রকৌশলী অনাগ্রহী !!

সরকারের টেকসই উন্নয়ন লক্ষ্য বাস্থবায়নে নতুন প্রকল্প সৃজন সহ্ গুণগত মান বজায় রেখে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্প কাজ সম্পন্ন করার ওপর সম্প্রতি গুরুত্বারোপ করেন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এলজিইডি’র) প্রধান প্রকৌশলী। উন্নয়ন, সম্প্রসারণ ও রক্ষণাবেক্ষণের মাধ্যমে টেকসই সড়ক অবকাঠামো গড়ে তোলা এবং মান উন্নয়নের মাধ্যমে নিরাপদ সড়ক পরিবহন ব্যবস্থা প্রতিষ্ঠা করাই চলমাল সরকারের অভিলক্ষ্য হলেও, বগুড়া শেরপুর উপজেলার শেরপুর-ধুনট মোড় হতে খন্দকারটোলা হয়ে উচরং-আয়রা পর্যন্ত ০৬ কিলোমিটার রাস্তার অর্ধেকের বেহাল অবস্থা..সরেজমিনে দেখা যায় গুরুত্বপূর্ন সড়কটি আয়রা-উচরং-সাধুবাড়ী-ফাসিতলা- টোলা হয়ে পৌর শহরে ঢাকা-বগুড়া মহাসড়কে যুক্ত হয়েছে।

সড়কের শুরুতেই ৭০০ মিটার হেরিং বোন বন্ড (ইটের সোলিং) এর পর ৩০০ মিটার খানাখন্দ পুনরায় ২০০মিটার ইটের সোলিং কিছুটা পাকা তারপর খানাখন্দ এভাবে সাধুবাড়ী পর্যন্ত প্রায় ০৩ কিলোমিটার সড়কের একতৃতীয় অংশ চলাচলের একেবারেই উপযোগী নয়, বাকিটা জোরাতালি দিয়ে চলছে দিনের পর দিন। এলাকাবাশী সুত্রে জানা যায় ৬/৭ বছর আগে থেকেই এ সড়কটির করুন অবস্থা। পরবর্তীতে কিছু কিছু স্থানে ইটের সোলিং (হেরিং বোন বন্ড) করে দেয়া হলেও বর্ষামৌশুমে পুনরায় বেহাল অবস্থা।

স্থানীয় ভাবে এলাকাবাশীর স্ব-উদ্যগে সড়কের ০৫ টি পয়েন্টে সংস্কার করাহলেও জনদুর্ভোগের যেন শেষ নেই এ জনপদের মানুষের। স্থানীয় বাসিন্দা জনাব শাহজাহান সরকার দৈনিক চাদনী বাজারকে বলেন দুঃখের বিষয় হলো, এই ওয়ার্ডেই মাননীয় সংসদ সদস্যর বাড়ী যিনি বিগত ১০ বছরে শেরপুর-ধুনট এলাকায় ৪০০ কিলোমিটার নতুন সড়ক সহ অনেক উন্নয়নে অবদান রেখে যাচ্ছেন, বিগত সময়ে সাংসদ মহোদয়ের নির্দেশে এই সড়কে কিছুটা সংস্কার করে দিয়েছিলেন এলজিইডি এবং আমি যতদূর জানি এই রাস্তাটি নতুন করে করার জন্য যথাযথ নির্দেশনাও দিয়েছেন সাংসদ মহোদ্বয় তারপরও কেন সময়ক্ষেপন হচ্ছে আমারা এলাকার সাধারণ জনগন বুঝতে পাচ্ছি না।

এদিকে কৃষিপন্য, শিল্প ও সাধারন পরিবহন সহ রোগী পরিবহন করতে প্রতিনিয়ত জনদুর্ভোগের শ্বিকার হচ্ছেন এই জনপদের প্রায় পঞ্চাশ হাজার মানুষ। প্রতিকার চেয়ে শেরপুর উপজেলা প্রকৌশলীর মতামত জানতে চাওয়া হলে তিনি বলেন... শেরপুর-উচরং- আয়রা সড়ক সংস্কার প্রস্তাব পাঠিয়েছি অনুমোদন হয় কি না সেটাইতো জানি না !

প্রসঙ্গত উল্লেখ্য যে শেরপুর উপজেলায় বেশকিছু নতুন সড়ক সম্প্রসারন হলেও পুরাতন সড়ক গুলি কর্তৃপক্ষের নজরদারির অভাবে এ উপজেলায় সরকারের উন্নয়ন চিত্র অনুজ্জ্বল ও মলিন হতে বসেছে।

উপরে