প্রকাশিত : ২৫ জুলাই, ২০১৯ ২০:২৫

সুন্দরগঞ্জ উপজেলা শিক্ষা অফিসারের স্বেচ্ছাচারিতা অনিয়ম ও দূূর্নীতির অভিযোগ

ক্বারী মো: আবু জায়েদ খাাঁন, গাইবান্ধা জেলা প্রতিনিধিঃ
সুন্দরগঞ্জ উপজেলা শিক্ষা অফিসারের স্বেচ্ছাচারিতা অনিয়ম ও দূূর্নীতির অভিযোগ
ছবি: প্রতীকী

অভিযোগ সুত্রে জানা গেছে, ১”শত ৯০ জন প্রধান শিক্ষকগণের স্বাক্ষরিত প্রাথমিক শিক্ষা অফিসার এ.কে.এম হারুন উর রশিদ এর বিরুদ্ধে মহাপরিচালক , প্রাথমিক শিক্ষা অধিদপ্তরসহ বিভিন্ন দপ্তরে ১৫ জুলাই অভিযোগ দায়ের করেন। দায়েরকৃত অভিযোগে উল্লেখ করা হয়েছে- শিক্ষা অফিসার যোগদানের পর থেকেই সেচ্ছাচারিতা, অনিয়ম ও আর্থিক দূর্নীতিসহ নানা অনিয়ম করে আসছে। বদলী সংক্রান্ত নিয়মনীতির তোয়াক্কা না করে প্রধান শিক্ষক ও সহকারী উপজেলা শিক্ষা অফিসারের সুপারিশ ব্যতিত উৎকোচ গ্রহণের মাধ্যমে কানি চরিতাবাড়ী নব সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৪ জন শিক্ষকের মধ্য ২ জন কে বদলী করেন (প্রতিস্থাপন ছাড়া)।

এছাড়াও যোগীর ভিটা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে একই ভাবে বদলী করা হয়েছে। চর ভাটি বুড়াইল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত ২ জন শিক্ষকের মধ্য মনিরা আফরোজ মলি কয়েক বছর ধরে স্বামীর সাথে ঢাকায় বসবাস করে বিদ্যালয়ে উপস্থিত না থেকে বেতন-ভাতা উত্তোলন করছে। মাল্টিমিডিয়া ও ল্যাপটপ বিতরণে ২২০ টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের হাতে ( যার ১ টি মাল্টিমিডিয়া ল্যাপটপ আছে তার নিকট ৩০০ টাকা, যার ২ টি মাল্টিমিডিয়া ল্যাপটপ আছে তাদের ৬০০ টাকা নিয়েছেন। যার পরিমান ১ লক্ষ টাকা।

৩৬ টি বিদ্যালয়ের দপ্তরী- কাম প্রহরী বকেয়া বিল প্রদানে প্রদান শিক্ষকের প্রত্যয়ন ব্যতিত উৎকোচ বিল প্রদান করেন। সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ২০১৮ জুন ২০১৯ অর্থ বছরে স্লিপ, রুটিন মেইন্টেন্স, প্রাক-প্রাথমিক শিক্ষা উপকরণ, ওয়াশ ব্লক, বিদ্যালয়ের বিদ্যুৎ বিল, বই পরিবহনের বিল, টি.এ.বিলসহ সকল বিল শিক্ষকদের হিসাব নম্বরে না পাঠিয়ে উপজেলা শিক্ষা অফিসের নিজ নম্বরে রেখে শিক্ষকদের হয়রানী ও টালবাহানা করছে কিছু টাকা রেজিস্টারে মাস্টাররোল মাধ্যমে প্রদান করেন। প্রতি শিক্ষকের কাছে ২ হাজার থেকে ৪ হাজার টাকা । যার পরিমান ৮ লক্ষ টাকা। বায়োমেট্রিক হাজিরা জন্য স্লিপ এ্যাকাউন্টে ২৫ হাজার টাকা জমা রাখতে বিশেষ ভাবে অনুরোধ করেন। এই বিষয়ে শিক্ষকরা অবগতই ছিল না। শিক্ষা অফিসার ২২ জুলাই চিঠি প্রদান করেন। যার স্মরক নং- উশিঅ/সুন্দর/৫৩৭/৫। এ ব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসারের সাথে মুঠো ফোনে কথা হলে অভিযোগের বিষয় কিছুই জানে না বলে জানান ।

উপরে