প্রকাশিত : ২৯ জুলাই, ২০১৯ ১৮:৫১

বগুড়ায় ডেঙ্গু জ্বরে আক্রান্তদের সংখ্যা ৭৭ জন

ষ্টাফ রিপোর্টার
বগুড়ায় ডেঙ্গু জ্বরে আক্রান্তদের সংখ্যা ৭৭ জন

বগুড়ায় আরো দুইজন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালে। আজ সকালে ওই দুই রোগী ভর্তি হয়। এনিয়ে বগুড়ায় সরকারি হাসপাতালে ভর্তি রয়েছে ৪০ জন। আর এ পর্যন্ত ঢাকায় স্থানান্তর করা হয়েছে ৬ জনকে, ছাড়পত্র নিয়েছেন ২৪ জন এবং বেসরকারি বিভিন্ন ক্লিনিকে চিকিৎসা রয়েছে ৭ জন।

সব মিলিয়ে ৭৭ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গেলো। এর আগে রোববার পর্যন্ত বগুড়ায় ৬০ জন রোগীর সন্ধান পাওয়া যায়। বগুড়ায় সন্ধান পওায়া সকলেই ঢাকা থেকে ফেরার পর ডেঙ্গু জ্বরে আক্রান্ত্র হয়েছে।

বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালের এর সহকারী পরিচালক ডাক্তার মোঃ আরিফুর রহমান তালুকদার জানান, আজ নতুন করে দুইজন ডেঙ্গু জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। আক্রান্তদের সুচিকিৎসার জন্য মেডিসিন বিভাগের সহযোগি অধ্যাপক ডাক্তার হালিমুর রশিদ এর নেতৃত্বে একটি কমটি রয়েছে। ব্লাড সেল সেপারেটর মেশিন নেই।

ক্লাসিক্যাল ডেঙ্গু রোগে আক্রান্তদের চিকিৎসা দেয়া হলেও হেমোরেজিক ডেঙ্গু রোগীর চিকিৎসার কোন সরঞ্জামাদি নেই। বিষয়টি স্বাস্থ্য অধিদপ্তরের মহা পরিচালককে জানানো হয়েছে। যারা রেফার্ড নিয়ে ঢাকায় যেতে চাচ্ছেন তাদেরকে ছাড়পত্র দেয়া হচ্ছে। শজিমেক হাসপাতালে চিকিৎসাধীন সকলেই ঢাকায় আক্রান্ত হয়েছেন এবং তারা প্রথম ধাপে রয়েছেন। তাদের অবস্থা খারাপ নয়।

বগুড়া জেলা সিভিল সার্জন ডা: গওসুল আজিম চৌধুরী জানান, বগুড়া শহরের বেসরকারি ক্লিনিকে ৭ জন রোগী চিকিৎসা নিচ্ছেন। এর মধ্যে ৪ জন রোগী ভর্তি হয়েছে বগুড়া শহরের ঠনঠনিয়াস্থ শামসুন নাহার ক্লিনিকে ও ৩ জন রয়েছে ডক্টর’স ক্লিনিকে। আর শজিমেক এ ভর্তি রয়েছে ৪০ জন। এছাড়া আরো ২৪ জন রোগী ছাড়পত্র নিয়েছে। ঢাকায় উন্নত চিকিৎসার জন্য ৬ জন স্থানন্তর হয়েছেন।

উপরে