প্রকাশিত : ৪ আগস্ট, ২০১৯ ০৮:০৮

বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রে চাকরির দাবিতে ক্ষুধার্থ শিশুদের প্রধান মন্ত্রী বরাবর মানবিক আবেদন চেয়ে মানব বন্ধন॥

মোঃ আফজাল হোসেন দিনাজপুর প্রতিনিধিঃ
বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রে চাকরির দাবিতে ক্ষুধার্থ শিশুদের প্রধান মন্ত্রী বরাবর মানবিক আবেদন চেয়ে মানব বন্ধন॥

দিনাজপুরের পার্বতীপুর উপজেলার বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রে চাকরির দাবিতে ক্ষুধার্থ শিশুদের প্রধান মন্ত্রী বরাবর মানবিক আবেদন চেয়ে মানব বন্ধন অনুষ্টিত।

গত ২০১৬-১৭ সালে দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক ৩য় ইউনিট এর নির্মান কাজ শুরু হয়, সেই ৩য় ইউনিটে এলাকার প্রায় ২ শতাধিক শ্রমিক ৩য় ইউনিট নির্মান কাজ করে নিজেস্ব অভিজ্ঞতা অর্জন করেন। সেই অভিজ্ঞতার আলোকে প্রাধান্য দিয়ে তাদের পরিবারের জীবিকার তাগিদে ৩য় ইউনিটে স্থায়ী ভাবে নিয়োগের দাবীতে গত ২ বছর ধরে আন্দোলন করে আসছেন ঐ শ্রমিকরা। গতকাল ৩রা আগষ্ট শনিবার সকাল সাড়ে ৮টা বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের মোড়ে দাবী আদায়ে শিশুদের কে নিয়ে ঘন্টা ব্যাপি মানবন্ধন অনুষ্ঠিত হয়।

বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের আন্দোলন পরিচালনা কমিটির সভাপতি মোঃ হাবিবুর রহমান বলেন, গত ২ বছর আগে রোদে, বৃষ্টিতে ভিজিয়ে আমরা তাপ বিদ্যুৎ কেন্দ্রের ৩য় ইউনিট নির্মান করেছি।আমরা আন্দোলন করতে করতে দেওয়ালে পিঠ ঠেকে গেছে। তাপবিদ্যুৎ কর্তৃপক্ষ ১৫৪ জনের মধ্যে ২০ জনকে নিলেও এখন ১৩৪ জন এর নিয়োগের দাবিতে আমরা এ আন্দোলন করে আসছি। আন্দোলন করতে গিয়ে শ্রমিকদের বিরুদ্ধে তাপবিদ্যুৎ কর্তৃপক্ষের ইন্দনে শ্রকিদের উপর হামলা, মামলা করা হয়েছে। আমরা শ্রমিকদের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানাই। স্থানীয় সংসদ সদস্য সহ উদ্ধর্তন কর্তৃপক্ষকেও নিয়োগের বিয়ষটি অবগত করে আসছি।

কিন্তু আমাদের এই দাবির প্রতি সরকার সাড়া না দেওয়ায় আমরা রাজপথে আন্দোলন করে আসছি। আমরা রাষ্ট্রের বিপক্ষে নই। আমরা দু-মুঠো ভাতের আশায় এই ন্যায় সঙ্গত আন্দোলন করে যাচ্ছি। আজকের দিনেও আমরা প্রশাসনকে বলছি আপনারা আমাদের দিকে চেয়ে দেখুন আমরা কত ক্লান্ত আমাদের দাবীর প্রতি একততা ঘোষনা করে স্কুলের বাচ্চারাও অধিকার আদায়ে আন্দোলনে নেমেছে, তাদেরও একই দাবি। সুমাইয়া আক্তার নামে ৩য় শ্রেণির এক শিশু বাচ্চা বলেন আমার বাবাকে পুলিশ ধরে নিয়ে যায় জীবিকার তাগিদে আন্দোলন করতে গিয়ে। প্রধান মন্ত্রীর কাছে আমার দাবি সকলকে সকলের মিথ্যা মামলা প্রত্যহার করেন নিয়ে তাদের নিয়োগ দেওয়ার দাবি জানাই। এদিকে ক্ষুৃধার্থ শিশুরা মাননীয় প্রধান মন্ত্রীর কাছে চাকুরির দাবিতে মানবিক অবেদন জানিয়ে মানব বন্ধন করছেন। মানব বন্ধনে উপস্থিত ছিলেন, আন্দোলন পরিচালনা কমিটির সভাপতি হাবিবুর রহমান, সাধারণ সম্পাদক আবু সাঈদ, মোঃ আলম সহ সংগঠনের ৩ শতাধিক নেতাকর্মী ও স্কুলের ছেলেমেয়রা।

উপরে