প্রকাশিত : ৫ আগস্ট, ২০১৯ ১৮:১১
ডেঙ্গু প্রতিরোধে প্রচার প্রচারণা তুঙ্গে

মহাদেবপুরে মশার উপদ্রুপে জনজীবন অতিষ্ঠ

ডেঙ্গু সনাক্ত না হলেও সঙ্কিত এলাকাবাসী
গৌতম কুমার মহন্ত, মহাদেবপুর (নওগাঁ) থেকে
মহাদেবপুরে মশার উপদ্রুপে জনজীবন অতিষ্ঠ

নওগাঁর মহাদেবপুরে মশার উপদ্রুপে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। উপজেলায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী এখন পর্যন্ত একজনও সনাক্ত না হলেও আতঙ্ক মুক্ত নয় এলাকাবাসী। ডেঙ্গু প্রতিরোধে উপজেলা সদরে প্রায় প্রতিদিনই সরকারি এবং বেসরকারি ভাবে প্রচার প্রচারণা অব্যাহত রয়েছে। আজ ৫ আগস্ট সোমবার উপজেলা আওয়ামী লীগ সভাপতি আলহাজ্ব ছলিম উদ্দিন তরফদার (সেলিম) এমপি এবং উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান আহসান হাবীব ভোদন’র নেতৃত্বে দলীয় ভাবে উপজেলা সদরে ডেঙ্গু প্রতিরোধে করণীয় বিষয়ে একটি র‌্যালী উপজেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিনসহ লিফলেট বিতরণ করা হয়।

এছাড়াও একইদিন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আখতারুজ্জামান আলাল’র নেতৃত্বে উপজেলা শহরের বিভিন্ন স্থানে র‌্যালী ও ডেঙ্গু প্রতিরোধে লিফলেট বিতরণ করা হয়। এর আগে গত ২৫ থেকে ৩১ জুলাই পর্যন্ত উপজেলা নির্বাহী অফিসার মোঃ মিজানুর রহমানের নেতৃত্বে উপজেলা শহরের বিভিন্ন এলাকায় মশক নিধন এবং ডেঙ্গু প্রতিরোধে র‌্যালী ও লিফলেট বিতরণ করেন। এছাড়াও উপজেলা বিভিন্ন স্থানে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান ডেঙ্গু প্রতিরোধে জনগণকে সচেতন করতে উপজেলা শহরে এবং হাট বাজারে লিফলেট বিতরণসহ র‌্যালী করছেন।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ উপজেলা শহরের ঘোষপাড়া মোড় এলাকায় দীর্ঘদিন ধরে রাস্তার উপর পচা ও দূর্গন্ধযুক্ত পানি থেকে এবং উপজেলা শহরের কুঞ্জবন বাজার এলাকায়, দুলালপাড়া এলাকাসহ শহরের বিভিন্ন স্থানে মোটর গ্যারেজে ট্রাক বাসের চাকায় জমে থাকা পানিতে এবং ভাঙ্গা চুরা প্লাস্টিক গুরা করা ও বাছায় কারখানায় প্লাস্টিকের ভিতর জমে থাকা পানিতে ব্যাপক হারে মশা প্রজনন হচ্ছে। এর ফলে মশার উপদ্রুপ বেড়ে গেছে কয়েকগুন। প্রজননকৃত এসব মশা থেকে ডেঙ্গু ভাইরাস জনিত জ্বর এবং এডিস মশার মাধ্যমে ছড়ানো আশঙ্কা করছে উপজেলাবাসী। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আখতারুজ্জামান আলাল বলেছেন এ পর্যন্ত ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী সনাক্ত হয়নি।

ডেঙ্গু নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। তিনি বলেন আবহাওয়া জনিত কারণে প্রতিবছরের মত এবারও কিছু মানুষ জ্বর স্বর্দি ও মাথা ব্যাথার চিকিৎসা নিতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসছেন। তিনি ডেঙ্গু জ্বর হবার লক্ষন হিসেবে সচেতনতা উপর গুরুত্ব দিয়ে বলেন ডেঙ্গু জ্বরের প্রাথমিক লক্ষন হিসেবে প্রচন্ড জ্বর, প্রচন্ড মাথা ব্যাথা, মাংস পেশিতে ব্যাথা, শরীরে লাল র‌্যাশ ও খাবারের প্রতি অরুচি দেখা দিলে দ্রুততম সময়ে নিকটতম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নেয়ার পরামর্শ প্রদান করেন।

 

উপরে