প্রকাশিত : ৮ আগস্ট, ২০১৯ ০৩:৫৮

নতুন প্রজন্মের শিশু-কিশোরদের বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত করতে হবে

- সুলতান মাহমুদ খান রনি
নিজস্ব প্রতিবেদক
নতুন প্রজন্মের শিশু-কিশোরদের বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত করতে হবে

শিশু-কিশোর সাহিত্য সংগঠন কুঁড়ি-এর উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের প্রেক্ষাপট ও তাৎপর্য নতুন প্রজন্মের শিশু-কিশোরদের মধ্যে তুলে ধরার মধ্য দিয়ে তাদের দেশপ্রেমে উদ্বুদ্ধ করার লক্ষ্যে এক প্রতিযোগিতামূলক আলোচনা গতকাল ৭ আগস্ট ২০১৯, বেলা ১২ টায়, শেরপুর সামিট স্কুল এন্ড কলেজের হল রুমে অত্র শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের মধ্যে অনুষ্ঠিত হয়। 

সামিট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ সাইফুল ইসলামের সভাপতিত্বে প্রতিযোগিতামূলক আলোচনা শেষে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বগুড়া জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান সুলতান মাহমুদ খান রনি। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ শুনে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে বাংলার জনগণ মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন। এক সাগর রক্তের বিনিময়ে তারা পাকিস্তানের শত্রুদের পরাজিত করে এদেশ শত্রুমুক্ত করেছিলেন। তাদের আত্মত্যাগের বিনিময়ে আমরা একটি স্বাধীন দেশ পেয়েছি। তিনি আরো বলেন, বঙ্গবন্ধু ৭ মার্চের ভাষণের মধ্যদিয়ে বাঙালি জাতিকে একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের স্বপ্ন দেখিয়েছিলেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর কন্যা বাংলাদেশের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়া কাজে হাত দিয়েছেন। জননেত্রী শেখ হাসিনা ইতোমধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে হিসেবে গড়ে তুলতে সক্ষম হয়েছেন।

তিনি ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে বলেন, আমাদের নতুন প্রজন্মের শিশু-কিশোররা তোমাদেরকে দেশ গড়ার কাজে এগিয়ে আসতে হবে। আর এজন্য জাতির পিতা বঙ্গবন্ধু সম্পর্কে জানতে হবে, বঙ্গবন্ধুর রাজনীতি সম্পর্কে জানতে হবে। তোমাদের দেশপ্রেমিক ও যোগ্য নাগরিক হয়ে গড়ে উঠতে হবে। আর এসব জানতে হলে বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের প্রেক্ষাপট এবং তাৎপর্য সম্পর্কে তোমাদের জানতে হবে। প্রধান অতিথি নতুন প্রজন্মের শিশু-কিশোরদের বঙ্গবন্ধুর আদর্শ অনুসরণের আহ্বান জানান। এতে বিশেষ অতিথি ছিলেন, বগুড়া ব্লাড ডোনেশন ক্লাবের সভাপতি রাহুল আলম লিমন ও কবি ড্যারিন পারভেজ।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন কুঁড়ি’র সাধারণ সম্পাদক আব্দুল খালেক। সবশেষে প্রধান অতিথি প্রতিযোগিতামূলক আলোচনায় প্র্রথম রাবেয়া খাতুন রুমা, দ্বিতীয় মুশফিকুর রহমান মিল্লাত ও তৃতীয় স্থান অর্জনকারী নিয়ামুল মোর্শেদ নিয়নের হাতে পুরস্কার তুলে দেন এবং অন্যান্য অংশগ্রহণকারীর মধ্যে শুভেচ্ছা পুরস্কার বিতরণ করেন। প্রতিযোগিতামূলক আলোচনায় বিচারকের দায়িত্ব পালন করেন অত্র বিদ্যালয়ের সিনিয়র সহকারি শিক্ষক জুয়েল আহম্মেদ, আবুল কালাম আজাদ ও আব্দুল আলীম।

উপরে