প্রকাশিত : ২৬ আগস্ট, ২০১৯ ০৪:০৬
বানিজ্যমন্ত্রী স্বাস্থ্য কমিটির সভাপতি

কাউনিয়ায় হাসপাতালে কোটি টাকার এক্স-রে মেশিন ১৮ বছর ধরে অচল

সারওয়ার আলম মুকুল, কাউনিয়া (রংপুর) প্রতিনিধিঃ
কাউনিয়ায় হাসপাতালে কোটি টাকার এক্স-রে মেশিন ১৮ বছর ধরে অচল

কাউনিয়ায় উপজেলা স্বাস্থ্য কমিটির সভাপতি পদাধিকার বলে স্থানীয় সাংসদ বানিজ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা টিপু মুন্শি। তার নির্বাচনী এলাকা কাউনিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দীর্ঘ ১৮ ধরে একটি অন্যটি ৪ বছর ধরে কোটি টাকার এক্স-রে মেশিন ২টি অচল হয়ে পড়ে রয়েছে। কাউনিয়ায় প্রায় তিন লাখ লোকের স্বাস্থ্য সেবায় ৩১শর্য্যা বর্তমানে নামে মাত্র ৫০ শর্য্যার স্বাস্থ্য কমপ্লেক্সে সরকারের স্বাস্থ্য সেবা নিশ্চিত করনের প্রতিশ্রুতির বাস্তবায়ন হচ্ছে না। সাধারন মানুষ বঞ্চিত হচ্ছে আধুনিক স্বাস্থ্য সেবা থেকে। 
সরেজমিনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা গেছে উপজেলার বিভিন্ন এলাকা থেকে চিকিৎসা নিতে আসা রোগীদের চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে। জরুরী প্রয়োজনে রোগি নিয়ে তাদের কাউনিয়া থেকে ২৫ কিঃমিঃ দুরে রংপুর জেলা সদরে গিয়ে অনেক টাকা ব্যয় করে এক্স-রে সহ প্যাথলজিকেল পরীক্ষা করতে হচ্ছে। স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে প্রথম এক্স-রে মেশিন টি স্থাপনের বছর খানেকের মাথায় নষ্ট হয়ে যায়। এর পর বেশ কয়েক বার ভাল করার চেষ্টা করা হয়েছে কিছু দিন চলে আবার নষ্ট হয়ে যায়। এরপর মেশিন টি মেরামতের জন্য উর্ধতন কর্তৃপক্ষের কাছে বার বার চিঠি দিয়েও কোন কাজ হয়নি। এর পর গত ৪ বছর আগে আর একটি আধুনিক ডিজিটাল এক্স-রে মেশিন এই স্বাস্থ্য কমপ্লেক্সে প্রদান করা হয় যা অপারেটরের অভাবে চালুই করা সম্ভব হয়নি। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আসিফ ফেরদৌস জানান শুধু এক্স-রে মেশিন ২টি নয় দীর্ঘ দিন ধরে ইসিজি ম্যাশিন, রক্ত সংরক্ষনের রিফ্রেজেরেটর, ডিসটিল ওয়াটার তৈরী মেশিন চালু করা যায়নি।

হাসপাতালের নানা বিধ সমস্যার ব্যপারে কর্তৃপক্ষকে বার বার জানান হয়েছে কিন্তু এখন পর্যন্ত কোন কাজ হয়নি। বর্তমানে হাসপাতালের নানা সমস্যা বানিজ্যমন্ত্রী মহদয়কে মৌখিক ভাবে জানিয়েছি। এ ব্যপারে উপজেলা নির্বাহী অফিসার উলফৎ আরা বেগম এর কাছে জানতে চাইলে তিনি জানান স্বাস্থ্য কপপ্লেক্স এর নানা সমস্যার কথা জেনেছি। বিষয় গুলো জেলা মিটিং এ উপস্থাপন করেছি। কিন্তু কোন অগ্রগতি দেখছিনা। স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে আসা অনেকে আধুনিক চিকিৎসা সেবা না পেয়ে বলতে শোনা গেছে বর্তমান সরকার স্বাস্থ্য সেবা জনগনের দোড় গোড়ায় পৌছানোর অঙ্গিকার এ উপজেলায় বাস্তবায়িত হচ্ছে না। এলাকার সাধারন দরিদ্র জনগন দ্রুত এক্স-রে মেশিন ২টি.ইসিজি মেশিন ও প্যাথলজি বিভাগ চালু করে স্বাস্থ্য সেবা নিশ্চিত করার দাবী জানিয়েছেন। 

 

উপরে