প্রকাশিত : ১৪ অক্টোবর, ২০১৯ ২০:০৯

কাউনিয়ায় কৃষিতে অপার সম্ভাবনা

পুকুর পাড়ে বিষ মুক্ত লাউ চাষে সফল সবজি চাষি আঃ হাকিম
সারওয়ার আলম মুকুল, কাউনিয়া (রংপুর) প্রতিনিধিঃ
কাউনিয়ায় কৃষিতে অপার সম্ভাবনা

গরুর খামারের পাশাপাশি পুকুর পাড়ে বিষ মুক্ত হাইব্রীড লাউ চাষ করে এলাকাবাসীকে তাক লাগিয়ে দিয়েছে খোপাতি গ্রামের শাহাব উদ্দিন। সে এখন বিভিন্ন ধরনের সবজি চাষ করে এলাকায় আদর্শ সবজি চাষি হিসেবে ব্যাপক পরিচিতি পেয়েছে।

সরেজমিনে উপজেলার বালাপাড়া ইউনিয়নের খোপাতি গ্রামে গিয়ে দেখা গেছে ৫০শতক জমির পুকুর পারে ডায়না হাইব্রীড (লালতীর) শত শত লাউ ঝুলছে। তার পুকুর পাড় এখন সবুজের সমারোহ। সফল লাউ চাষি আঃ হাকিম জানান তার লাউ চাষের সাফল্য গাঁথা, তিনি দীর্ঘ দিন থেকে গরুর খামারের পাশাপাশি নিজ জমির পুকুর পাড়ে আধুনিক পদ্ধতিতে মাচা (ঝাঙ্গি) করে লাউ চাষ করেছেন। এপ্রিল মাসের শুরুতে লাউ বীজ লাগিয়ে মে মাসের মাঝা মাঝি লাউ ধরতে শুরু করে এবং কাটা শুর হয় চলবে প্রায় জুলাই মাস পর্যন্ত। মৌসুমে সে গড়ে ৭৫ থেকে ১শ’ লাউ বিক্রয় করেছে। বর্তমানে প্রতিদিন গড়ে ২০/২৫টি লাউ বিক্রয় করছেন তিনি।

প্রতিটি লাউ পাইকারী দরে ১৫ টাকা করে বাজারে বিক্রয় করছেন। তিনি জানান জমির মাচা করতে বাঁশ,তার,সুতা, সার বীজ, কামলা বাবদ প্রায় ৩০ হাজার টাকা খরচ হয়েছে। তিনি এ পর্যন্ত ৫০ হাজার টাকার লাউ বিক্রয় করেছেন এবং আরও ২০ হাজার টাকার লাউ বিক্রয় হবে বলে আশা করছেন। লাশ শেষ হলে সেই জাংলায় শশা চাষ করবেন বলে জানিয়েছেন। তিনি লাউ গাছে রাসায়নিক কিটনাশক স্প্রে করেন না। প্রাকৃতিক পদ্ধতিতে পোকা মাকর দমন করেন।

তিনি আরও জানান গরুর খামারের পাশাপাশি সবজি চাষ তার এখন নেশা হয়ে দাড়িয়েছে। তিনি আলু,পাতা কফি,ফুল কফি,ধনিয়া পাতা বেগুন, কলা চাষ করে থাকেন। বর্তমানে পুকুর পাড়ে লাউ ও ক্ষেতে বেগুন আছে। তার পুকুর পাড়ে লাউ চাষে সাফল্যে দেখে এলাকার কৃষকরা প্রতিনিয়ত তার কাছে পরামর্শ নিতে আসে। তার সবজি চাষে সব সময় তার পাশে থাকে তার স্ত্রী। এমন এক সময় ছিল যখন তার সংসার চলতো না।

স্ত্রীর পরামর্শে সে গুরুর খামরের পাশাপশি বাড়ির কাছে ২০ শতক জমিতে প্রথম সবজি চাষ শুরু করে। এখন তার আর তেম কোন অভাব নেই। কৃষি বিভাগের তেমন কোন পরামর্শ তার এখন লাগে না। উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল আলম জানান সবজি চাষিদের যেকোন সমস্যা দ্রুত সমাধানে পরামর্শ প্রদান করা হয়ে থাকে। তিনি জানান বৃষ্টি বেশী হলে লাউসহ অন্যান্য সবজি ফসলের ক্ষতি হয়। এ ক্ষতি পোষান যায় না। তাই সবজি জাতীয় ফসলের বীমা করা প্রয়োজন। কৃষকদের অধুনিক প্রশিক্ষন দেয়া হচ্ছে। কৃষি উন্নয়নে সহজ শর্তে কৃষি ঋন এর ব্যবস্থা কারা প্রয়োজন। কাউনিয়া উপজেলার আঃ হাকিম এখন সফল সবজি চাষি হিসেবে পরিচিতি পেয়েছে।

 

উপরে