প্রকাশিত : ১৫ অক্টোবর, ২০১৯ ২২:১৭

বগুড়ায় স্যানিটেশন সামগ্রী নিয়ে স্বাস্থ্য সুরক্ষায় মেলা

ষ্টাফ রিপোর্টার
বগুড়ায় স্যানিটেশন সামগ্রী নিয়ে স্বাস্থ্য সুরক্ষায় মেলা

সকলের জন্য উন্নত স্যানিটেশন, নিশ্চিত হোক সুস্থ্য জীবন’ এই প্রতিপাদ্য সামনে রেখে দিনব্যাপী মেলা ও হাত ধোয়া দিবস আয়োজন করে জেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর বগুড়া। মেলায় বিভিন্ন ধরনের উন্নতমানের স্যানিটেশন সামগ্রীর দোকান বসে। এই মেলায় স্বাস্থ্য সুরক্ষা, স্যানিটেশন সামগ্রীর মান, সু ব্যববার সহ পরিবারের সদস্যদের উপকারে আসে এমন সব কিছুই জানানো হয়। 

বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে মঙ্গলবার ১৫ অক্টোবর বগুড়ায় এই মেলা শুরু হয়ে চলে দিনব্যাপী। দিবসটি পালনে সকাল সাড়ে ৯ টায় বগুড়া কালেক্টরেট পাবলিক স্কুল এন্ড কলেজে শিক্ষার্থীদের মাঝে হাত ধোয়া প্রশিক্ষণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বগুড়া জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ।এসময় তিনি বলেন, জীবানুমুক্ত থাকতে হলে পরিস্কার পরিচ্ছন্ন থাকার বিকল্প নাই। তাই সবার আগে হাত পরিস্কার রাখতে হবে। হাতের মাধ্যমে খাবারের সাথে জীবানুগুলো পেটে যায়। ধোয়ার কৌশল জেনে শিক্ষার্থীদের হাত ধোয়ার পাশাপাশি শরীরও পরিস্কার পরিচ্ছন্ন রাখার জন্য তিনি আহবান জানান। 

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর বগুড়ার নির্বাহি প্রকৌশলী আনোয়ারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসনের নির্বাহি ম্যাজিষ্ট্রেট রাশেদুল ইসলাম, কালেক্টরেট পাবলিক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আল মামুন সরদার। শিক্ষার্থীদের হাত ধোয়ার প্রশিক্ষণ প্রদান করেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর গাবতলীর উপ-সহকারী প্রকৌশলী লুৎফুন্নাহার। অনুষ্ঠানে বিশিষ্ঠ সাংবাদিক মহসীন আলী রাজু, আব্দুস সালাম বাবু সহ জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের কর্মকর্তা ও প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। হাত ধোয়াদিবস উপলক্ষে জেলা প্রশাসন কার্যালয় চত্বরে স্যানিটেশন মেলার আয়োজন করা হয়। এই একদিনের মেলা থেকে সাধারণ মানুষ বিভিন্ন স্যানিটেশন সামগ্রীর মান, ব্যবহার সচেতন বিষয়ে বিভিন্ন তথ্য জানতে পেরেছে। 

উপরে