প্রকাশিত : ১৯ অক্টোবর, ২০১৯ ১৯:৪২

প্রথম দিনের অভিযানে ৪ জন গ্রেফতার

বগুড়ায় অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে জেলা পুলিশের জিরো টলারেন্স ঘোষণা
ষ্টাফ রিপোর্টার
প্রথম দিনের অভিযানে ৪ জন গ্রেফতার
শনিবার শহরের ফুলবাড়ি এলাকায় অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে জেলা পুলিশের আকষ্মিক অভিযানে ৪ জনকে গ্রেফতার করা হয়।

মৃতপ্রায় করতোয়া নদী রক্ষায় অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে সোচ্চার হয়েছেন বগুড়া জেলা পুলিশ। করতোয়া নদী বাঁচাতে জেলা পুলিশের নেয়া বিভিন্ন সচেতনতামূলক উদ্যোগের পাশাপাশি অবৈধভাবে বালু উত্তোলন করে যারা নদীর নাব্যতা নষ্ট করছে সে বিষয়েও কঠোর অভিযান শুরু হয়েছে বগুড়ায়। যার অংশ হিসেবে শনিবার শহরের ফুলবাড়ি অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে আকষ্মিক অভিযান পরিচালনা করেন সদর থানার ফুলবাড়ি পুলিশ ফাঁড়ি টিম। সকাল থেকে দুপুর পর্যন্ত চলা ঐ অভিযানে ৪ জনকে গ্রেফতার করা হয় এবং একই সঙ্গে বালু উত্তোলনের শ্যালো মেশিনসহ অন্যান্য সরঞ্জাম ঘটনাস্থলেই আগুন দিয়ে পোড়ানো হয়।

ফুলবাড়ি পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইন্সপেক্টর শফিকুল ইসলামের নেতৃত্বে ঐ অভিযানে গ্রেফতারকৃত হলেন বগুড়া সদরের রাজাপুরের রাসেল সরকার (৩০), হটিলাপুরের ফিরোজ মিয়া (৩০), ফুলবাড়ির নাহিদ সরকার (২২) এবং মানিকচকের রাকিব (২২)। স্থানীয় বিভিন্ন সূত্রে জানা গেছে, দীর্ঘদিন ধরেই বগুড়ার বুক চিরে বয়ে যাওয়া করতোয়া নদীর বিভিন্ন পয়েন্টে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে যার ফলে নদী ইতিমধ্যেই মরা খালে পরিণত হয়েছে ঘটেছে অসংখ্য দুর্ঘটনা। প্রভাবশালী মহলের ছত্রছায়ায় তাদের বিভিন্ন এজেন্ট দ্বারা পরিচালিত এসব বালু উত্তোলন কেন্দ্রে এর আগেও প্রশাসনের ভ্রাম্যমান আদালত পরিচালনা হলেও চোর না শোনে ধর্মের কথা বিষয়টি এমন হয়েছে তাদের ক্ষেত্রে।

ফুলবাড়ি পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইন্সপেক্টর শফিকুল ইসলাম এর সাথে কথা বললে তিনি জানান, প্রায় ২০ জনের বিরুদ্ধে ইতিমধ্যে প্রাকৃতিক জলধারা সংরক্ষণ আইনের ৮ ধারায় মামলা ঋজু হয়েছে এবং অজ্ঞাতনামা আরও ১৪/১৫ জন আসামী রয়েছে এজাহারে যার মধ্যে এজাহারভুক্ত ৪ জনকে শনিবারেই ঘটনাস্থল থেকে গ্রেফতার করা হয় এবং বাকিদেরও গ্রেফতারে তল্লাশি অব্যাহত রয়েছে। অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে জেলা পুলিশের অভিযান প্রসঙ্গে অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সনাতন চক্রবর্তী জানান, মাদকের বিরুদ্ধে জেলা পুলিশের যেমন জিরো টলারেন্স অভিযান চলমান আছে তেমনি বগুড়ার প্রাণের নদী করতোয়াকে তার সৌন্দর্য ফিরিয়ে দিতে অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধেও জেলা পুলিশের অভিযান চলমান থাকবে। জেলা পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা বিপিএম (বার) এর নেতৃত্বে করতোয়া নদীকে বাঁচাতে অবৈধভাবে যারা বালু উত্তোলন করছে তাদের কঠোর হস্তে দমন করা হবে। সময় থাকতে এর সাথে জড়িতদের সাবধান হওয়ার জন্য কঠোর হুশিয়ারি দিয়েছেন জেলা পুলিশের এই কর্মকর্তা।

উপরে