প্রকাশিত : ২২ অক্টোবর, ২০১৯ ১৯:৩৫

দিনাজপুরে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত

মোঃ আফজাল হোসেন দিনাজপুর প্রতিনিধি
দিনাজপুরে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত

দিনাজপুরে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত। গতকাল ২২ অক্টেবার মঙ্গলবার “জীবনের আগে জীবিকা নয়, সড়ক দূর্ঘটনা আর নয়” এই প্রতিপাদ্যকে সামনে রেখে জেলা প্রশাসনের আয়োজনে এবং বিআরটিএ দিনাজপুর সার্কেল এর সার্বিক সহযোগিতায় জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী ও শিশু একাডেমি মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বর্ণাঢ্য র‌্যালীর উদ্বোধন করেন দিনাজপুর জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম। আলোচনা সভায় সভাপতিত্ব করেন সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সুনীতি চাকমা।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক (সার্বিক) মোঃ জয়নুল আবেদীন, সিভিল সার্জন ডাঃ আব্দুল কুদ্দুছ, অতিরিক্ত পুলিশ সুপার (সদর) মোঃ হাফিজুল ইসলাম। শুভেচ্ছা বক্তব্য রাখেন মটর পরিবহন শ্রমিক ইউনিয়নের দপ্তর সম্পাদক রহিদুল ইসলাম, নিরাপদ সড়ক চাই দিনাজপুর জেলা শাখার সভাপতি সহকারী অধ্যাপক বিশ্বজিৎ দাস, সেভ দিনাজপুরের সভাপতি মুকিদ হায়দার শিপন, ট্রাফিক বিভাগের টিআই-১ মোঃ তরিকুল ইসলাম (তারেক)। স্বাগত বক্তব্য রাখেন বিআরটিএ দিনাজপুর সার্কেলের সহকারী পরিচালক (ইঞ্জি) মোঃ মামুনুর রশিদ। সঞ্চালকের দায়িত্ব পালন করেন নিরাপদ সড়ক চাই দিনাজপুরের সাধারণ সম্পাদক হারুন-অর-রশিদ।

জাতীয় নিরাপদ সড়ক দিবস পালন উপলক্ষে দিনাজপুর শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শত শত ছাত্র ছাত্রীরা অংশ নেয়। জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০১৯ উপলক্ষে মাননীয় প্রধান মন্ত্রীর নির্দেশনা মধ্যে প্রশিক্ষনের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি, ফিটনেস বিহীন মোটরযান চলাচল বন্ধ করা, মোটরযানের বেপরোয়া গতি নিয়ন্ত্রন, যত্রতত্র যাত্রী উঠা নামা নিয়ন্ত্রন, সড়ক ব্যবহারকারী সকলের সচেতনতা বৃদ্ধি করা ও মোটরযান চালনাকালে মোবাইল ফোন ব্যবহার না করা। এই  ৬টি নির্দেশনা দিয়েছেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, প্রতি বছর সড়ক দুর্ঘটনায় ৭/৮হাজার মানুষ প্রাণ হারায় এবং ১০/১৫ হাজার পঙ্গুত্ব বরন করে। একটি দূর্ঘটনা সারা জীবনের কান্না এই শ্লোগান আমরা আর শুনতে চাই না। বেপরোয়া ভাবে ছাত্র ও যুবকরা মোটরসাইকেল চালানোর কারণে পথচারীরা দূর্ঘটনার স্বীকার হয়। আমরা ট্রাফিক আইন সমন্ধে নিজেরা সচেতন হব এবং সকলকে সচেতন করবো। মটর সাইকেল চালানোর সময় অবশ্যই আমরা হেলমেট ব্যবহার করব কারণ হেলমেট আমাদের মাথাকে রক্ষা করে। এছাড়াও বক্তারা দিক নির্দেশনা মুলক বিভিন্ন বক্তব্য রাখেন। 

উপরে