প্রকাশিত : ২৫ নভেম্বর, ২০১৯ ২০:৩৭
শিক্ষার্থীদের কাছে জনপ্রিয় নাম ‘ওসি আংকেল’

বগুড়ায় শিক্ষার্থীদের সাথে নিয়ে সুন্দর সমাজ গড়ার প্রত্যেয়ে সদর ওসি’র ব্যতিক্রমী উদ্যোগ

ষ্টাফ রিপোর্টার
বগুড়ায় শিক্ষার্থীদের সাথে নিয়ে সুন্দর সমাজ গড়ার প্রত্যেয়ে সদর ওসি’র ব্যতিক্রমী উদ্যোগ
বগুড়ায় সোমবার দুপুরে শহরের জয়পুরপাড়া টিএমএসএস পাবলিক স্কুল এন্ড কলেজে শিক্ষার্থীদের মাঝে বক্তব্য রাখেন সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এস.এম বদিউজ্জামান। এসময় উপস্থিত ছিলেন টিএমএসএস এর নির্বাহী পরিচালক ড. হোসনে আরা বেগম।

দ্রুত ভাত খেয়ে নাও নইলে পুলিশ আসবে, তাড়াতাড়ি ঘুমাও না হলে পুলিশ ধরে নিয়ে যাবে ছোট থেকেই মা কিংবা অভিভাবকেরা বর্তমান সমাজের প্রেক্ষিতে এমন সব কথা বলেই শিশুদের মানানোর চেষ্টা করে। যার কারণে শিশু অবস্থা থেকেই সকলের মাঝে পুলিশভীতি তৈরি হয়ে যায়। পুলিশকে ভয় নয় বন্ধু ভাবুন এমন চিন্তা-চেতনায় ভবিষ্যৎ প্রজন্ম যেন কোনভাবেই বিপদগামী না হয় এবং তাদের সুনাগরিক হিসেবে গড়ে তুলতে নৈতিক মূল্যবোধের বিকাশে বগুড়ায় যোগদানের পর থেকেই বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাসের ফাঁকে ফাঁকে শিক্ষার্থীদের সাথে জনবান্ধব পুলিশিং কার্যক্রম এবং পুলিশভীতি কাটিয়ে সর্বদা সহযোগিতাপূর্ণ মনোভাব গঠনের লক্ষ্যে ছুটে চলেছেন বগুড়া সদর থানার ব্যতিক্রমী অফিসার ইনচার্জ এস.এম বদিউজ্জামান।

২০১৮ সালের ১২ই মে বগুড়া সদর থানায় যোগদান করে তার ১৯ মাস সদরে কর্মসময়ে মোট ১০ বার শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ নির্বাচিত হওয়া এই কর্মকর্তা থানার দাপ্তরিক কাজের ফাঁকে এখন পর্যন্ত স্কুল, কলেজ ও মাদ্রাসা মিলিয়ে প্রায় ২০ টি শিক্ষা প্রতিষ্ঠানে ৫ হাজারেরও বেশী শিক্ষার্থীদের তার এই ব্যতিক্রমী চিন্তা চেতনায় সামিল করেছেন ওসি সদর থানা। যার দরুণ সদর থানার এই কর্মকর্তা বগুড়ায় শিক্ষার্থীদের কাছে বেশ জনপ্রিয় হয়েছেন ‘ওসি আংকেল’ নামে। সর্বশেষ সোমবার দুপুরে শহরের জয়পুরপাড়া টিএমএসএস পাবলিক স্কুল এন্ড কলেজে ৫ শতাধিক শিক্ষার্থীদের ক্লাসের ফাঁকে তিনি অবহিত করেছেন ইতিবাচক পুলিশিং কার্যক্রম সম্পর্কে। সভায় ওসি বদিউজ্জামান শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, শিক্ষার পাশাপাশি নিজেকে প্রকৃত মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। নিজের পিতা-মাতার দোয়া নিয়ে এবং গুরুজনদের সম্মান প্রদর্শনের মাধ্যমে জীবনের প্রতিটি সিঁড়ি আত্মবিশ্বাসের সাথে জয় করতে হবে।

সভায় তিনি বড় সাদা বোর্ডে ‘ওসি আংকেল’ এবং তার মোবাইল নম্বর লিখে দিয়ে ইভটিজিং, বাল্যবিবাহ এবং মাদকের সাথে যুক্ত ব্যক্তিদের তথ্য প্রদানসহ যেকোন সমস্যায় তাকে শুধু পরপর ২ বার মিস্ড কল দেওয়ার জন্য কোমলমতি শিক্ষার্থীদের আহব্বান জানান। শুধু তাই নয় সকল অন্যায় কাজ থেকে নিজে এবং নিজের পরিবারকে সর্বদা দূরে রাখতে সকল শিক্ষার্থীদের শপথ বাক্যও পাঠ করান তিনি। এসময় সভায় উপস্থিত টিএমএসএস এর নির্বাহী পরিচালক ড. হোসনে আরা বেগম অত্যন্ত বিস্মিতচিত্তে বলেন তার ৬৬ বছরের জীবনে একজন ওসির এমন ব্যতিক্রমী উদ্যোগ তিনি কখনো এর আগে দেখেননি। নিজ উদ্যোগে শিক্ষা প্রতিষ্ঠানে ছুটে এসে তাদেরকে বন্ধুর মতো জীবন চলার পথে করণীয় নানা দিক নিয়ে অনুপ্রেরণা প্রদান এবং পুলিশভীতি কাটানোর মাধ্যমে তাদের সাথে নিয়ে একটি সুন্দর সমাজ গড়ার যে প্রত্যেয় তা সত্যিই প্রশংসনীয়। তিনি সদর থানার ওসি বদিউজ্জামানের এই কার্যক্রম ভবিষ্যতে সকল থানায় একযোগে চালু হবে মর্মে আশা প্রকাশ করেন।

এসময় সভায় অন্যান্যদের মাঝে আরো উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ মহসীন আলী, রেজিষ্ট্রার গুলনাহার পারভীন, শিশু ও যুব সংগঠক সাংবাদিক সঞ্জু রায়সহ টিএমএসএস এর উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং প্রতিষ্ঠানের শিক্ষকমন্ডলী। ব্যতিক্রমী এই উদ্যোগ প্রসঙ্গে বগুড়া সদর থানার অফিসার ইনচার্জ এস.এম বদিউজ্জামানের সাথে কথা বললে তিনি জানান, সোনার বাংলাদেশ গড়ার কারিগর আমাদের এই শিক্ষার্থীরা। তাদের মাঝে থেকে পুলিশভীতি দূর করে এবং এই ক্যাম্পেইন পরিচালনা করে অবিশ্বাস্য সাড়া পাওয়া যাচ্ছে। কোমলমতি এই শিক্ষার্থীরা নির্ভয়ে প্রতিনিয়ত নানা তথ্য দিয়ে সহযোগিতা করছে যার দরুণ সমাজে অপরাধ নির্মূলের মাধ্যমে আপামর পরিবর্তন আনা সম্ভব হচ্ছে।

উপরে