প্রকাশিত : ১৯ এপ্রিল, ২০২০ ০০:০১

করোনায় বাসায় অবস্থাকালীন সময় উপভোগের লক্ষ্যে বগুড়া জেলা পুলিশের ব্যতিক্রমী উদ্যোগ

সঞ্জু রায়:
করোনায় বাসায় অবস্থাকালীন সময় উপভোগের 
লক্ষ্যে বগুড়া জেলা পুলিশের ব্যতিক্রমী উদ্যোগ

‘করোনার বিরুদ্ধে, ঘরে থেকে যুদ্ধে’ স্লোগানে বাসায় অবস্থানকালীন সময়টা উপভোগ্য করার জন্য বগুড়ায় ব্যতিক্রমী এক আয়োজনের ঘোষণা করেছেন বগুড়া জেলা পুলিশ। মানুষকে ঘরে রাখতে ব্যতিক্রমী এই আয়োজনের মাধ্যমে শিশু থেকে শুরু করে অভিভাবক সকল বয়সী মানুষের জন্য বেশকিছু আকর্ষণীয় প্রতিযোগিতা আয়োজনের ঘোষণা দিয়েছেন জেলা পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা বিপিএম (বার)।

শনিবার সকালে জেলা পুলিশ সুপার সোশ্যাল মিডিয়ার মাধ্যমে এই প্রতিযোগিতার ঘোষণা দেন যা অনুষ্ঠিত হবে সম্পূর্ণ ঘর থেকে এবং যাতে অংশগ্রহণ করতে পারবে দেশের যেকোন স্থানের মানুষ। প্রতিযোগিতার বিষয়গুলো হচ্ছে স্ক্রিপ্ট রাইটিং, রচনা, চিত্রাঙ্কন এবং গান/কবিতা আবৃত্তি। যার মাঝে শিশুদের জন্য রয়েছে ৪টি গ্রুপে চিত্রাংকন প্রতিযোগিতা, চিত্রাংকনের বিষয়গুলো হচ্ছে ক বিভাগে (৭ম থেকে ৮ম শ্রেণী) করোনা সচেতনতা, খ বিভাগে (৪র্থ থেকে ৬ষ্ঠ শ্রেণী) বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা, গ বিভাগে (১ম থেকে ৩য় শ্রেণী) বাংলাদেশের প্রকৃতি এবং বিশেষ গ্রুপে (বিশেষ চাহিদা সম্পন্ন) উন্মুক্ত বিষয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

রচনা প্রতিযোগিতায় ক বিভাগে সর্বোচ্চ ৬০০ শব্দের বিষয় হচ্ছে (এইচএসসি থেকে মাস্টার্স) কোয়ারেন্টিন কি এবং কেন? করোনা প্রেক্ষাপটে নাগরিক সচেতনতা, দায়িত্ব ও কর্তব্য, খ বিভাগে সর্বোচ্চ ৫০০ শব্দের (৬ষ্ঠ থেকে এইচএসসি) বিষয় বঙ্গবন্ধুর শৈশব, কৈশোর এবং ছাত্রজীবন এবং গ বিভাগে (৩য় থেকে ৫ম শ্রেণী) সর্বোচ্চ ৩০০ শব্দের বিষয় হচ্ছে ‘যেভাবে কাটছে ছুটি’। প্রতিযোগিতায় গান এবং কবিতা রাখা হয়েছে সবার জন্য উন্মুক্ত যার বিষয় হচ্ছে করোনা যুদ্ধে পুলিশের কার্যক্রম নিয়ে গান অথবা কবিতা যা ভিডিও করে পাঠাতে হবে ইমেইলে।

শিশু এবং শিক্ষার্থীই নয় অভিভাবকদের জন্যেও রয়েছে আকর্ষণীয় একটি বিষয়ে সর্বোচ্চ ৬০০ শব্দের স্ক্রিপ্ট রাইটিং প্রতিযোগিতা যার বিষয় হচ্ছে পারিবারিক সহিংসতার উৎপত্তি, কারণ এবং প্রতিকার। রচনা এবং স্ক্রিপ্ট রাইটিং প্রতিযোগিতার ক্ষেত্রে অবশ্যই নিজ হাতে লিখে তা পিডিএফ ফাইলে অথবা ছবি তুলে ইমেইলে পাঠাতে হবে। জমাদানের শেষ তারিখ ঘোষণা করা হয়েছে আগামী ৫ই মে ২০২০ইং এবং জেলা পুলিশ বগুড়া ফেসবুকের মাধ্যমে যার ফলাফল প্রকাশ করা হবে আগামী ১৫ মে। রচনা বা ভিডিও পাঠানোর জন্য নিম্নের মেইলে competition.spbogura@gmail.com এবং যেকোন প্রয়োজনে ০১৭৪১০৯৮৭০০ নম্বরে যোগাযোগ করার জন্য আহব্বান জানানো হয়েছে বগুড়া জেলা পুলিশের মাধ্যমে।

প্রতিযোগিতায় প্রতি গ্রুপে ১ম,২য় এবং ৩য় স্থান অর্জনকারীদের যথাক্রমে ৫ হাজার, ৩ হাজার এবং ২ হাজার টাকার প্রাইজবন্ড প্রদান করা হবে শুধু তাই নয় প্রতি গ্রুপের উত্তীর্ণ ১ম ২০ জনকে জেলা পুলিশ বগুড়ার পক্ষ থেকে সনদপত্র প্রদান করা হবে। ব্যতিক্রমী এই প্রতিযোগিতা আয়োজন প্রসঙ্গে জেলা পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা বিপিএম (বার) বলেন, করোনা যুদ্ধে জয়ী হতে যখন প্রধান অস্ত্র ঘরে থাকা এবং সামাজিক দূরত্ব বজায় রাখা তখন সাধারণ মানুষকে ঘরে রাখতে এবং তাদের নিজ নিজ বাসায় অবস্থানকালীন সময়কে উপভোগ্য করতেই এই ব্যতিক্রমী উদ্যোগ নেওয়া হয়েছে। 

দৈনিক চাঁদনী বাজার/সাজ্জাদ হোসাইন

উপরে