প্রকাশিত : ১২ মে, ২০২০ ০৩:৪১

বগুড়ায় করোনার মধ্যেই ভাল খবর দিল কৃষি চাষিরা বোরো চাল পেতে যাচ্ছে ৮ লাখ মে.টন

এইচ আলিম
বগুড়ায় করোনার মধ্যেই ভাল খবর দিল কৃষি
চাষিরা বোরো চাল পেতে যাচ্ছে ৮ লাখ মে.টন

করোনা ভাইরাসের মধ্যেই ভাল খবর দিলো বগুড়ার কৃষি কর্মকর্তরা। জেলার কৃষি কর্মকর্তারা বলছেন কৃষি প্রধান জেলায় বরাবরের মত এবছরও বোরোতে বাম্পার ফলন পাওয়া যাবে। শতভাগ ফলন ঘরে তুলতে পারবে চাষিরা। লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ২৫ হাজার মেট্রিক টন বেশি ফলন পাওয়া যাবে এবার বগুড়ায়। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বলছে, জেলায় আবহাওয়া শেষ পর্যন্ত ঠিক থাকলে চাল আকারে ফলন পাওয়া যাবে প্রায় ৮ লাখ মেট্রিক টন।

এপ্রিল মাসের শেষ থেকে বগুড়ায় বোরো ধান কাটা শুরু হয়। আর মে মাসে করোনা ভাইরাসের প্রভাব থাকলেও কৃষি শ্রমিক সংকট নেই। আর সংকট না থাকায় বোরো ধান কাটতে নেমে পড়েছে চাষিরা।  নির্দিষ্ট নিয়ম পালন করে ধান কাটার কথা প্রচার করছে কৃষি বিভাগ। অধিকাংশ এলাকায় ধান কাটার শ্রমিকরা মাস্ক, গ্লাবসসহ অন্যান্য নিয়ম অনুযায়ি ধান কাটার কাজ শুরু করেছে বলে দাবী করেছে জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা। পুরোদমে কাটা শুরু না হলেও বেশ তোড়জোড় চলছে চাষিদের মাঝে। কোন কোন এলাকায় চাষিরা ধান কেটে হাটে বাজারে বিক্রি শুরু করেছে। ৭০০ থেকে ৮০০ টাকা মন দরে বিক্রি হচ্ছে ধান। এদিকে ১০ মে দুপুরে বগুড়া সদর খাদ্য গুদামে ধান চাল সংগ্রহ অভিযানের উদ্বোধন করেন বগুড়া জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ। 

বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক এর কার্যালয় সুত্রে জানা যায়, জেলার ১২ উপজেলার বোরো চাষিরা সময়মত বোরো চাষ করেছে। চাষবাস শেষে এখন ফলন পেতে যাচ্ছে চাষিরা। জেলায় ধানের ফলন ধরা হয়েছে মোট ১৪ লাখ মেট্রিক টনের কিছু বেশি। সেই হিসেবে চাল আকারে ফলন পাওয়া যাবে প্রায় ৮ লাখ মেট্রিকটন। জেলায় এবার ১ লাখ ৮৮ হাজার ৬০০ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নেয়া হলেও সেখানে বোরা চাষ হয় ১ লাখ ৮৮ হাজার ৬১৫ হেক্টর জমিতে। ফলন লক্ষ্যমাত্রা ধরা হয় প্রায় ৭ লাখ ৭৫ হাজার মেট্রিক টন। কৃষি কর্মকর্তারা বলছেন চলতি বছর আবহাওয়া অনুকুলে থাকায় এবং পরিবেশ দূষণ কম থাকার কারণে ফলন বেড়ে যাবে বলে আশা করা হচ্ছে। এ পর্যন্ত ২৮ হাজার ৮১০ হেক্টর জমির ধান কাটা হয়েছে। তাতে যে ফলন পাওয়া গেছে সে হিসেবে বগুড়ায় কমপক্ষে ৮ লাখ মেট্রিক টন ফলন পাওয়া সম্ভাবনা দেখা দিয়েছে। বগুড়ায় কৃষি শ্রমিকের সংকট নেই। 

বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক আবুল কাশেম আযাদ জানান, বগুড়ায় বোরো ধান কাটা শুরু হয়েছে। ১৫.২৭ শতাংশ ধান কাটা হয়েছে। বাকিটা চলমান রয়েছে। গত বছরও ভাল ফলন পাওয়া গেছে। চলতি বছর আবহাওয়া কৃষির পক্ষে ও দূষণ কম থাকায় ভাল ফলন পাওয়া যাবে। জেলায় বেশিরভাগ উফশী বা উচ্চ ফলনশীল জাতের বোরো চাষ হয়েছে।  চলতি বছর বোরোর চাল আকারে ফলন লক্ষ্যমাত্রা ছিল প্রায় ৭ লাক ৭৫ হাজার মেট্রিক টন। আশা করা হচ্ছে সেখানে এবার ৮ লাখ মেট্রিক টন ফলন হওয়ার সম্ভাবনা। এবার ধানের উৎপাদন বেশ ভালো হবে। আবহাওয়া এখন পর্যন্ত পক্ষে রয়েছে। বগুড়া জেলা খাদ্য নিয়ন্ত্রক এস.এম সাইফুল ইসলাম জানান, বগুড়া জেলায় ৭১ হাজার ৮৪৮ মেট্রিক টন সিদ্ধ চাল, ৩ হাজার মেট্রিক টন আতপ চাল ও ২৫ হাজার ৪৪ মেট্রিক বোরো ধান সংগ্রহ করা হবে। 

দৈনিক চাঁদনী বাজার/সাজ্জাদ হোসাইন

উপরে