প্রকাশিত : ১৮ মে, ২০২০ ২১:৪৫

করোনা মোকাবেলায় অনবদ্য ভূমিকায় বগুড়া জেলা ছাত্রলীগ

ষ্টাফ রিপোর্টার
করোনা মোকাবেলায় অনবদ্য 
ভূমিকায় বগুড়া জেলা ছাত্রলীগ

বিশ্বজুড়ে দাপিয়ে বেড়ানো কোভিড-১৯ বা করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখার সাথে সাথেই বাংলাদেশে সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছিল সাধারণ ছুটি বা অঘোষিত লকডাউন যদিও বর্তমানে বগুড়াসহ বেশিরভাগ জেলাকেই প্রশাসনের পক্ষ থেকে ইতিমধ্যেই অবরুদ্ধ বা লকডাউন ঘোষণা করা হয়েছে। যার দরুণ জীবন বাঁচানোর তাগিদে কর্মহীন হয়ে খেঁটে খাওয়া মানুষের বিশাল একটি অংশ নিজ বাড়িতে বন্দী হয়ে আছে। দেশের এই ক্রান্তিকালে সরকারের নানামুখী উদ্যোগের পাশাপাশি এগিয়ে এসেছে অনেক রাজনৈতিক, সামাজিক এবং বিত্তবান ব্যক্তিবর্গ।

যার মাঝে দেশব্যাপী বাংলাদেশ ছাত্রলীগের তৃণমূল পর্যায়ের নেতৃবৃন্দদের কার্যক্রম করোনা দুর্যোগে নজর কেড়েছে সকলের। তেমনি করোনা দুর্যোগে বগুড়ায় জেলা ছাত্রলীগ পরিবারের মাধ্যমে মাঠ পর্যায়ে নিরলসভাবে দিন-রাত কাজ করে আসা ছাত্রলীগ নেতা তৌহিদ আহমেদ এর করোনা মোকাবেলায় সার্বিক মানবিক কার্যক্রম ইতিমধ্যেই সাড়া ফেলেছে বগুড়ার সকল অঙ্গণে। করোনাভাইরাস থেকে সচেতন থাকতে মাঠের লড়াইয়ে শুরু থেকেই সাধারণ মানুষের পাশে থেকে কাজ করে যাচ্ছেন মানবিক এই ছাত্রনেতা।

সচেতনতা, পরিচ্ছন্নতা এবং সামাজিক দূরত্ব বজায় রাখাই যখন এই ভাইরাস থেকে বাঁচার একমাত্র উপায় তখন করোনার প্রাদুর্ভাব দেখার সাথে সাথেই ব্যক্তি উদ্যোগে বঙ্গবন্ধুর আদর্শকে বুকে লালন করে তৃণমূল থেকে ছাত্র রাজনীতি করে আসা ছাত্রনেতা তৌহিদ শহরের ভাসমান শতাধিক মানুষ, রিক্সা-ভ্যানচালক, কর্মজীবি ও হতদরিদ্রদের কাছে গিয়ে গিয়ে তাদেরকে সচেতন করার প্রয়াস করেছেন সাথে সাথেই তাদের মাঝে বিতরণ করেছেন সাবান, মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজার। প্রাথমিক পর্যায়ে নিজের জমানো টাকা দিয়ে বিভিন্ন ফার্মেসী থেকে হ্যান্ড স্যানিটাইজার কিনে এবং পরবর্তীতে ছাত্রলীগের একঝাঁক তরুণ নেতৃবৃন্দদের সাথে নিয়ে নিজেই উন্নতমানের স্যানিটাইজার তৈরি করে তা পৌঁছে দিয়েছেন সাধারণ মানুষের কাছে।

নিজের অদম্য ইচ্ছা, সাহস এবং সহযোগিতার মনোভাব নিয়ে বিভিন্ন মাধ্যমে ইতিমধ্যেই শতাধিক বাড়িতে নিরবে, নিভৃতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা  আপনার জন্য পাঠিয়েছে বলে বলে পৌঁছে দিয়েছে সপ্তাহব্যাপী খাদ্যসামগ্রী এবং কাঁচাবাজার। শুধু তাই নয় লকডাউনের দরুণ ছাত্রাবাস বন্ধ থাকায় কর্মহীন হয়ে যাওয়া মেসের বুয়াদেরও তালিকা করে ৩/৪ দফায় তাদের পাশে খাদ্যসামগ্রী নিয়ে মানবিক সহযোগিতা হাত বাড়িয়ে দিয়েছিল এই ছাত্রনেতা। জানা যায়, বগুড়াতে বর্তমানে অবস্থান করা ঢাকা বিশ^বিদ্যালয়ের কয়েকজন অসহায় শিক্ষার্থীদের ফোনে তাদের বাড়িতেও রাতের আঁধারে খাদ্যসামগ্রী পৌঁছে দিয়েছেন প্রচারবিমুখ এই ছাত্রনেতা। নেতার পিছে থাকলে মূল্যায়ন না থাকলে কোন খোঁজ নেই এমন কথার প্রচলন থাকলেও ছাত্রনেতা তৌহিদ ভোলেনি ছাত্রলীগের ত্যাগী ও সাবেক কর্মীদের।

সরকারি আজিজুল হক কলেজ ছাত্রলীগের ছাত্রলীগের সাবেক কর্মী মিথেল মারা যায় এক সড়ক দুর্ঘটনায় কিন্তু করোনা দুর্যোগে তৌহিদ আহমেদই প্রথম যে কিনা মিথেলের অসহায় পরিবারের কাছে পৌঁছে দিয়েছে খাদ্যসামগ্রী ও সার্বিক সহযোগিতা। করোনা দুর্যোগের এই কঠিন সময়ে পবিত্র মাহে রমজানে যেন কোন কর্মজীবি রোজাদার ব্যক্তি না খেয়ে না থাকে সেই চিন্তা থেকে বিশিষ্ট সমাজসেবক আব্দুল মান্নান আকন্দের সহযোগিতায় প্রতিদিন ভ্যানে করে করে পুরো রমজানে রোজাদার ব্যক্তিদের ইফতার ও একবেলার খাবার বিতরণের মানবিক দায়িত্ব পালন করেছেন মানবিক ছাত্রনেতা তৌহিদ আহমেদ। আবার পবিত্র ঈদকে সামনে রেখে সদরের নামুজা ইউনিয়নের ধলমোহিনীতে ঈদ উপহারস্বরুপ প্রায় ৬০টি পরিবারে নিজস্ব উদ্যোগে বিতরণ করেছেন সেমাই, চিনি, মুড়ি এবং স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী।  সবকিছুর মাঝেও কৃষকেরা যখন শ্রমিক সংকটে সোনার ফসল ঘরে তুলতে পারছিল না এমন সময়ে দেশরত্ন শেখ হাসিনার নির্দেশনায় সারাদেশের ন্যায় বগুড়াতেও ছাত্রলীগের একজন কর্মী হিসেবে কাস্তে হাতে মাঠ নেমে পড়ে ধান কাটতে।

নন্দীগ্রামের পন্ডিতপুকুর এলাকার কৃষক ফজলুর রহমানের ধান কেটে মাড়াই করে গোলায় ভরে দিয়েছে ছাত্রনেতা তৌহিদ ও তার সহযাগিরা। এ ব্যাপারে কৃষক ফজলুর রহমানের সাথে কথা বললে, আবেগাপ্লুত হয়ে ধন্যবাদ জানিয়ে আঞ্চলিক ভাষায় তিনি বলেন, ‘শিলা বৃষ্টি ও ঝড়ে হামার ধান সব নষ্ট হব্যার যোগার হছিলো, সেই সময় ফেরেশতার মতো ছাত্রলীগের এই ছোলপোল হামাক বাঁচাছে, না হলে না খ্যায়া মরনু নি এই বছর’।

করোনা দুর্যোগে সম্মুখযোদ্ধা হয়ে কাজ করে আসা মেধাবী ও ত্যাগী ছাত্রনেতা তৌহিদের সাথে কথা বললে তিনি দৈনিক চাঁদনী বাজারকে জানান, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এবং বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের নেতৃত্বে দেশের এই ক্রান্তিকালে শেষ পর্যন্ত সামর্থ্য অনুযায়ী সাধারণ মানুষের পাশে থাকতে তিনি অঙ্গিকারবদ্ধ। তিনি বলেন, দেশের যেকোন দুর্যোগে ছাত্রলীগের নেতাকর্মীদের ভূমিকা সর্বদাই পরিক্ষিত ও প্রশংসিত আর সেই ধারাবাহিকতায় ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের সার্বক্ষণিক সহযোগিতায় বগুড়াতেও সকল মানবিক কার্যক্রম শেষ পর্যন্ত তার পক্ষ থেকে অব্যাহত থাকবে আর সেই কাজে তিনি সকলের দোয়া ও সহযোগিতা কামনা করেছেন।

দৈনিক চাঁদনী বাজার/সাজ্জাদ হোসাইন

উপরে