প্রকাশিত : ২৮ মে, ২০২০ ০৮:১২

একদিন না পেরোতেই আবারো শক্তিশালী টর্ণেডোর আঘাতে লন্ডভন্ড জযপুরহাট! ঘরের দেয়াল চাঁপায় হত-৪

সুমন কুমার সাহা, ব্যুরো প্রধান,জয়পুরহাট
একদিন না পেরোতেই আবারো শক্তিশালী টর্ণেডোর আঘাতে
 লন্ডভন্ড জযপুরহাট! ঘরের দেয়াল চাঁপায় হত-৪

মরার উপর খাডার ঘা! অতি সম্প্রতি আম্ফানের তান্ডবের ঘা না শুকাতেই  গত ২৪ মে ও ২৬ মে পরপর ২দিন আচমকা মধ্যরাতে প্রবল শক্তিশালী ঝড় লন্ডভন্ড করে দিয়েছে জয়পুরহাট জেলাকে। একে পৃথিবী এখন করোনা আতংকে দিশেহারা ; বাংলাদেশও নভেল করোনা‘র ভয়ানক ছোবল থেকে মুক্ত নয়! যেখানে অদৃশ্য কভিড ১৯ করোনা ভাইরাসের তীব্র আক্রমন মোকাবিলা করতে নাভিশ্বাস অবস্থা ;সেখানে সবেমাত্র উন্নয়নশীল দেশ থেকে মধ্যম আয়ের দেশে পদার্পন করা বাংলাদেশের কি নাজুক পরিস্থিতি তা আর বলার অপেক্ষা রাখেনা! অজানা নতুন এ ভাইরাসের স্বভাব ও ধরণ পরিবর্তণ আরোও বিপাকে ফেলেছে।

দুই মাসের অধিক কাল লক ডাউনের ফলে জনজীবনে নেমে এসেছে স্থবিরতা। প্রতিদিন মৃত্যুর মিছিলে যুক্ত হচ্ছে নতুন নতুন নাম। স্বজন হারানোর কান্না আজকের পৃথিবীতে রুটিনে পরিনত হয়েছে। বিশ্ব মানবতা,বিশ্ব সভ্যতা হুমকির মুখে। অতি দ্রুত এন্টি ভ্যাকসিন আবিস্কার করতে না পারলে দীর্ঘ সময় নভেল করোনা ভোগাবে বলে আশংকা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। 

গতকাল প্রবল বেগে বয়ে যাওয়া ঘূর্ণিঝড়ে ক্ষেতলাল উপজেলার খালিশাগাড়িতে বাড়ীর উপর বৃহৎ গাছ ভেঙ্গে দেয়ালের চাপায় একই পরিবারের মা ও দুই শিশু সন্তান সহ  তিনজন। অপরদিকে প্রতিবেশি উপজেলা কালাই এর হারুঞ্জা গ্রামে ঘরের ধ্বষে যাওয়া দেয়াল চাঁপায় এক বৃদ্ধের মৃত্যু সহ মোট চারজন প্রাণ হারিয়েছে।

নিহতরা হলো ক্ষেতলাল উপজেলার খলিশাগাড়ি গ্রামের দিনমজুর জয়নাল আবেদিনের স্ত্রী শিল্পী বেগম (২৮) তার দুই সন্তান নেওয়াজ (৮) ও নিয়ামুল (৩) এবং কালাই উপজেলার হারুঞ্জা আকন্দপাড়া গ্রামের মৃত সালামত আলীর স্ত্রী মরিয়ম বেগম (৭০)।

বয়ে যাওয়া ভয়ানক ঘূর্ণিঝড়টি আবারো প্রায় ৪০ গ্রাম লন্ডভন্ড করেছে। বোরো ফসলের পাশাপাশি আনুমানিক দুই হাজার বাড়ী ঘর সহ অনেক ব্যবসা প্রতিষ্ঠানের টিনের চালা উড়ে গেছে।শতশত গাছ ও প্রায় শতাধিক বিদ্যুতের খুঁটি উপরে পড়েছে। ক্ষেতলালের তিলাবদুলে মুরগীর সেড ভেঙ্গে প্রায় ৪০ হাজার মুরগী মারা গেছে। গত রাত সাড়ে দশটার পর থেকে জেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। চরম আতংক বিরাজ করছে মানুষের মাঝে। 

 জেলা প্রশাসক মোহাম্মদ জাকির হোসেন জানান,মঙ্গলবার রাত সাড়ে দশটার পর জেলায় প্রবল বেগে আঘাত হানে ঘূর্ণিঝড়। ক্ষয় ক্ষতির পরিমান নিরুপন করে যত দ্রুত সম্বব সরকারের পক্ষ থেকে সাহায্য ও সহযোগীতা পৌঁছানোর জন্য সংশ্লিষ্ঠ উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ দেয়া হয়েছে। 

দৈনিক চাঁদনী বাজার/সাজ্জাদ হোসাইন

উপরে