প্রকাশিত : ৩১ মে, ২০২০ ০১:০৯

ঘূর্ণিঝড়ে দেয়াল চাপায় ক্ষেতলালে -৩ কালাইয়ে-১ নীহত

ঘর-বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানের ব্যাপক ক্ষতি,সহযোগী সংগঠনের জেলা নেতৃবৃন্দের এলাকা পরিদর্শন
ক্ষেতলাল (জয়পুরহাট) প্রতিনিধি
ঘূর্ণিঝড়ে দেয়াল চাপায় ক্ষেতলালে -৩ কালাইয়ে-১ নীহত

ঘূর্ণিঝড়ের আঘাতে জয়পুরহাটের ক্ষেতলালে দেয়াল চাপা পড়ে মা ও দুই শিশু নিহত হয়েছে। লন্ডভন্ড হয়েছে উপজেলার কয়েক’শ ঘর-বাড়ি। ব্যাপক ক্ষতি হয়েছে দুটি অটো রাইস মিলের। ভেঙ্গে পড়েছে অসংখ্য মুরগীর সেড। মারা গেছে প্রায় ৬০ হাজার মুরগী। ওপড়ে পড়েছে শত শত গাছ ও বিদ্যুতের শতাধিক খুঁটি। ঝড় ও শিলাবৃষ্টিতে ব্যাপক ক্ষতি হয়েছে বোরো ধানের। বৃহস্পতিবার দুপুরে জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি ঝড়ে ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করেন। এ সময় তিনি ঝড়ে নিহতদের পরিবার সহ ক্ষতিগ্রস্থ মানুষদের সাথে কথা বলেন এবং তাদের সহযোগীতার জন্য ১০ লাখ টাকা প্রদান করেন।    

প্রত্যক্ষদর্শী ও এলাকাবাসি জানায়, মঙ্গলবার রাত ১১টার দিকে প্রবল বেগে ঘূর্ণিঝড় আঘাত হানে ক্ষেতলাল উপজেলার প্রায় ৩০ গ্রামে। ঝড়ের তান্ডবে মুহুর্তের মধ্যেই তছনছ হয়ে যায় কয়েক’শ ঘর-বাড়ির টিনের চালা। বাড়ির ওপর গাছ পড়ার পর দেয়াল চাপায় নিহত হয় উপজেলার খলিশাগাড়ি গ্রামের দিনমজুর জয়নাল আবেদিনের স্ত্রী শিল্পী বেগম (২৮) ও তার দুই সন্তান নেওয়াজ (৮) ও নিয়ামুল (৩)। ঝড়ে উপজেলার দুইটি অটো রাইস মিল ক্ষতিগ্রস্থ হয়। যার মধ্যে মা রেজিয়া এগ্রো লিমিটেড ঝড়ের তান্ডবে লোহার রড, বীম ও সিমেন্টের দেয়াল ভেঙ্গে এর টিনগুলো বাতাসে উড়ে গিয়ে মাঠে পড়ে। মিলের পুরো অবকাঠামো দুমরে মুচরে মাটিতে পড়ে।

এর ধ্বংসাবশেষের নীচে চাপা পড়ে প্রায় ২০০ টন চাল। মিল কর্তৃপক্ষের দাবি ঝড়ে তাদের প্রায় ১৫ কোটিরও বেশি ক্ষতি হয়েছে। অপরদিকে আল তাহসিন এগ্রো প্রসেসিং লিঃ এর নব নির্মিত আতব চালের অটো মিলটি ঝড়ের তান্ডবে লোহার এঙ্গেল ভেঙ্গে এর সিটগুলো বাতাসে উড়ে গিয়ে মাঠে পড়ে। মিলের মেশিনসহ পুরো অবকাঠামো দুমরে মুচরে মাটিতে পড়ে। মিল মালিক বলেন ঝড়ের কারনে আমার ছয় কোটি টাকার প্রকল্প পুরোটায় লন্ড ভন্ড হয়েগেছে।  মোল্লা হ্যাচারি সহ কয়েকটি মুরগীর সেড ভেঙ্গে মারা গেছে প্রায় ৬০ হাজার মুরগী। সেখানেও ক্ষতির পরিমাণ তিন কোটি টাকারও বেশি বলে দাবি করা হয়েছে।

খবর পেয়ে বৃহস্পতিবার দুপুরে জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন ঢাকা থেকে দুপুরে ক্ষেতলাল উপজেলায় ঝড়ে ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করেন। তিনি ঝড়ে নিহতদের পরিবারকে শান্তনা দিয়ে ক্ষতিগ্রস্থদের সহযোগীতার জন্য তাৎক্ষণিকভাবে ১০ লক্ষ টাকা অনুদান প্রদান করেন; ও জেলা আওযামী যুবলীগ,স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগকে ক্ষতিগ্রস্ত  পরিবারদের পাশে দাঁঁড়ানোর নির্দেশ প্রদান করেন।

বাংলাদেশ আওয়ামী যুবলীগ এর সাধারন সম্পাদক মাঈনুল হাসান খান নিখিল এর দিক নির্দেশনায় জেলা যুবলীগ,স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের উচ্চ পদস্ত একটি সহায়তা টিম উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের নেতৃবৃন্দকে সাথে নিয়ে দূর্গত এলাকা পরিদর্শণ করে সার্বিকভাবে তাদের  পাশে থাকার প্রতিশ্রুতি প্রদান করেছেন বলে জানা গেছে। 
  
উজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ জাহেদুর রহমান বলেন,‘ঝড় বৃষ্টির কারণে উজেলায় প্রায় ১৫ হেক্টর জমির ধান পানিতে তলিয়ে গেছে এবং দুই হাজার ৩শ ৪০ হেক্টর জমির ধান পড়ে গেছে। ঝড়ের সাথে ভারি বৃষ্টিপাতের কারণে ধান গাছ পানিতে ডুবে আছে। 

উপজেলা নির্বাহী অফিসার আরাফাত রহমান বলেন,‘ঝড়ে উজেলায় ৩ হাজার ৩শটি বাড়ি ক্ষতি হয়েছে। এ ছাড়া প্রায় ৫ হাজার গাছ সহ বেশ কিছু বৈদ্যুতিক খুঁটি ভেঙ্গে গেছে। দুটি অটো রাইস মিল ও মোল্লা পোল্ট্রি সহ বেশ কয়েকটি সেড ভেঙ্গে অনেক মুরগী মারা গেছে। ঝড় ও শিলাবৃষ্টিতে উজেলায় বোরো ধানেরও ব্যাপক ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্থদের নগদ টাকা ও টিন সহায়তার পাশাপাশি পুনর্বাসনের উদ্যোগ নেওয়া হয়েছে।

দৈনিক চাঁদনী বাজার/সাজ্জাদ হোসাইন

উপরে