প্রকাশিত : ৪ জুন, ২০২০ ২০:৪১

বগুড়ায় শ্রমিক সংকটে থাকা অসহায় কৃষকের ধান কেটে ঘরে তুলে দিলো জেলা ছাত্রলীগ

ষ্টাফ রিপোর্টার
বগুড়ায় শ্রমিক সংকটে থাকা অসহায় কৃষকের 
ধান কেটে ঘরে তুলে দিলো জেলা ছাত্রলীগ

বগুড়া শিবগঞ্জ উপজেলার বিহার ইউনিয়নে শ্রমিক সংকটে থাকা অসহায় কৃষকের ধান কেটে মাড়াই করে ঘরে তুলে দিয়েছে বগুড়া জেলা ছাত্রলীগ। গত কয়েকদিন যাবত পর্যায়ক্রমে জেলা ছাত্রলীগ নেতা তৌহিদ আহমেদের নেতৃত্বে ইউনিয়নের দরিদ্র কৃষক সাখাওয়াত হোসেন রিপনের ২৮ কাঠা জমির হাঁটু পানিতে নেমে তার ধান কেটে দিয়ে সহযোগিতার হাত বাড়িয়ে দেন ছাত্রলীগের একঝাঁক নেতৃবৃন্দ।

জানা যায়, বগুড়ায় বিগত কিছুদিনের প্রাকৃতিক দুর্যোগের কারণে দরিদ্র কৃষক রিপনের জমির ধান প্রায় নষ্ট হওয়ার উপক্রম হয়েছিল। একদিকে করোনা অন্যদিকে শ্রমিক সংকট সাথে যে কয়জনই বা ধান কাটার শ্রমিক রয়েছে তাদের মজুরিও ধরাছোঁয়ার বাহিরে। জমির ধান নষ্ট হয়ে গেলে খাবে কি এমন নানাবিধ দুশ্চিন্তা যখন কৃষক রিপনকে ঘিরে ধরেছিল তখন তার এই অসহায়ত্বের কথা জানতে পারে জেলা ছাত্রলীগের ত্যাগী এবং মানবিক নেতা তৌহিদ আহমেদ। সাথে সাথেই কৃষককে আশ্বস্ত করে তার ধান কেটে দেওয়ার ব্যাপারে। যা বলা তাই কাজ পরের দিন কাস্তে হাতে ছাত্রলীগের প্রায় ২০ জন নেতাকর্মীকে সাথে নিয়ে নেমে পরেন কৃষক রিপনের প্রায় ২৮ কাঠা জমির ধান কাটতে।

লোক দেখানোর জন্যে নয় নিবেদীত কর্মী হিসেবে পর্যায়ক্রমে সকল ধান কেটে তা সকলে মিলে মাড়াই করে কৃষকের গোলায় ভরে দেন ছাত্রনেতা তৌহিদের নেতৃত্বাধীন ছাত্রলীগের কর্মীরা। ছাত্রলীগ নেতৃবৃন্দদের মাঝে এসময় কার্যক্রমে সহযোগিতা করেন জেলা ছাত্রলীগ নেতা পিয়াস রহমান, আব্দুল বারী, জেনিথ হাসান, রতন, জিহাদ, ইউনিয়ন ছাত্রলীগের যুগ্ম আহব্বায়ক সাইফি, অন্তর রহমান রাব্বী, মাসুদ রানা, ইমরান, আরশাদুল, ফরিদুল, অন্তর প্রমুখ।

করোনা মোকাবেলায় বগুড়ায় শুরু থেকে মাঠ পর্যায়ে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করা জেলা ছাত্রলীগ নেতা তৌহিদ আহমেদের সাথে কথা বললে তিনি বলেন, দেশরত্ন শেখ হাসিনার নির্দেশে বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের পক্ষ থেকে ছাত্রলীগের প্রতিটি ইউনিট কে অসহায় কৃষকের পাশে দাঁড়ানোর আহব্বান জানানো হয়। যার ধারাবাহিকতায় তারা শ্রমিক সংকটে থাকা দরিদ্র কৃষক রিপনের ধান কেটে দিয়েছে। সেই সাথে বগুড়ায় যদি কোন কৃষক এরকম শ্রমিকের অভাবে ধান কাটতে অসুবিধায় পরেন তাহলে তাদের ধান কেটে দিয়েও সর্বদা পাশে থাকার প্রতিশ্রুতি দেন এই ছাত্রনেতা।

দৈনিক চাঁদনী বাজার/সাজ্জাদ হোসাইন

উপরে