প্রকাশিত : ১৬ জুন, ২০২০ ২৩:০২

অদৃশ্য করোনা যুদ্ধে অদৃশ্য মানুষদের ভূমিকা

"করোনায় কৃতজ্ঞতা" তথ্যযোদ্ধা/গণমাধ্যমের প্রতি" ডা.মো.রায়হান পিএএ
অদৃশ্য করোনা যুদ্ধে অদৃশ্য মানুষদের ভূমিকা

যাদের কথা কেউ বলেনা, যারা শুধু বলেই যায় দেশের জন্য ও মানুষের জন্য। দিনরাত, অবিরাম-অবিরত, অনুকূল কিংবা প্রতিকূল সবধরনের পরিবেশে! সেই পর্দার আড়ালের অপ্রকাশিত, অব্যাক্ত মানুষদের প্রতিই আমার মানসিক আর পেশাদারিত্বের দায়বদ্ধতা থেকেই কিছু বলার চেষ্টা।

"জবাব দিহিতার লেন্স" গণমাধ্যম/তথ্য যোদ্ধাঃ

তথ্যই শক্তি, সমাজের আয়না, মুক্ত-স্বাধীন গণমাধ্যম-একটি জাতীর, রাষ্ট্রের ও একটি দেশের জবাবদিহীতার লেন্স, যা সকল ক্ষেত্রেই ভারসাম্যতা রক্ষা কিংবা উন্নয়ন অগ্রগতিতে প্রত্যক্ষ বা পরোক্ষ ভুমিকা পালন করে। মানুষের ভাষা/ভাব প্রকাশের সাংকেতিক চিহ্ন  ক'দিয়েই শুরু করোনা....কথা, কালি, কলম, কাগজ, ক্যামেরা, আর কম্পিউটার প্রযুক্তির মিথস্ক্রিয়াায় তৈরি হয় সংবাদ/খবর, যার পিছনে থাকে অদম্য, অকুতোভয় একশ্রেণীর অপ্রকাাশিত মানুষের মেধা, শ্রম আর ঘামের গন্ধ অর্থাৎ সাংবাদিক/সাংবাদ কর্মি/সংবাদ উপস্থাপক/সংবাদ পক্রিয়াজাতকারী।

"করোনা যুদ্ধে গনমাধ্যম/সংবাদ কর্মীদের ভূমিকাঃ 

যেকোন রাজনৈতিক, অর্থনৈতিক, প্রাকৃতিক দুর্যোগের সংকট কালে গ্রাহক, দর্শক, শ্রোতাদের মিডিয়ায় প্রচন্ড আগ্রহ বেড়ে যায়, যাকে "ক্রাইসিস লিসেনিং" বা ক্রাইসিস রিডিং/ক্রাইসিস ওয়াচিং বলা হয়। তথ্য/সংস্কৃতি হলো মানুষ/জাতির বেইসলাইন/ফাউন্ডেশন। সঠিক তথ্যের উপর নির্ভর করে মানুষের, তথা একটি জাতির বর্তমান বা ভবিষ্যতের বিশ্বাস/আস্থা কিংবা টেকসই অবস্থা। দুর্যোগে মানুষ যখন হাজারো আতংক আর প্রশ্নের বেড়াজালে বিভ্রান্ত! ঠিক তখনি প্রিয় সাংবাদিক ভাইয়েরা মানুষের কল্যানে জীবনের ঝুকি নিয়েই স্বচ্ছ আয়নার মতই উপস্থাপন করছেন অজানা সকল প্রশ্নের উত্তর। সাংবাদিকতা পেশাটা এমনিতেই একটু বেশি দায়িত্বশীল, সেনসেটিভ, ঝুকিপুর্ণ! আর বর্তমানে ইতিহাসের সংকটময় বৈশ্বিক মহামারিতে বিপর্যস্ত জীবন-জীবিকা! বিপর্যস্ত অর্থনীতির মাঝে বিচ্ছিন্ন কর্মক্ষেত্র! স্বাস্থ্য ঝুকি নিয়ে প্রকৃত ঘটনা কিংবা ঘটনার অন্তরালের খবর, সমসাময়িক তথ্য সংগ্রহ, প্রচার বা উপস্থাপনা একজন নিবেদিত সাংবাদিক বা সংবাদ কর্মীর জন্য লাইফ চ্যালেঞ্জও বটে!! করোনা দুর্যোগেও মানুষ যেন যথাযথ তথ্য ও সঠিক সহযোগিতা পায় সে জন্য সরকার-সাধারন জনগণ, বিভিন্ন স্ট্যাকহোল্ডারের মধ্যে ব্রিজ/সেতু বন্ধন তৈরিসহ সেবাদানের জবাবদিহিতা নিশ্চিত করনে প্রত্যক্ষ/পরোক্ষ ভুমিকা, পালন করছে প্রিয় গনমাধ্যম যোদ্ধারা।

করোনা সংশ্লিষ্ট যাবতীয় সমসাময়িক বিষয় যেমন- করোনা কি? করোনার ক্ষতিকর প্রভাব কি? প্রতিরোধে করনিয় কি? লকডাউন কি? পিপিই, স্যানিটাইজার, সরকারি পদক্ষেপ কি? করোনা টেস্ট কি? কোথায় কিভাবে করা হয়? পিসিআর? করোনায় আক্রান্ত/মৃতের সংখ্যা দেশে বিদেশে? প্রতিষেধক কি? কবে আবিষ্কার? কোয়ারেনটাইন/আইসোলেশন? সামাজিক দুরত্ব? ত্রান কার্যক্রম? অনিয়ম দুর্নীতি? জবাবদিহীতা? ইত্যাদি বিষয়ে সর্বশেষ কনক্রিট তথ্য নিরলসভাবে সরবরাহ করে জনগনের দোরগোড়ায় পৌছে দিচ্ছে, প্রিয় সংবাদ কর্মিরা। মানুষের স্বাস্থ্য সুরক্ষায় সামাজিক নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি জীবিকা,অর্থনীতির চাকা সচল রাখার জন্য খাদ্য, পুষ্টি, উৎপাদন, বিপনন, জরুরি সেবা, যোগাযোগ অব্যাহত রয়েছে কিনা? বা সেবা প্রাপ্তির ধরন? ভবিষ্যৎ সরকারি পরিকল্পনা? আন্তর্জাতিক পদক্ষেপ কি ইত্যাদি বিষয়ে দেশের জনগনকে হালনাগাদ রাখার গুরদ্বায়িত্ব পালন করছেন এই তথ্য সৈনিকেরা।

ডিজিটাল প্রযুক্তি ব্যাবহার করে করোনা প্রতিরোধে করনিয় বিষয়ে সংশ্লিষ্ট দায়িত্বশীল বিশেষজ্ঞ/সরকারি-বেসরকারি কর্মকর্তা/জনপ্রতিনিধিদের নিয়ে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে সরকারের সিদ্ধান্ত গ্রহনে সহায়তাসহ সাধারন জনগনের তথ্য প্রাপ্তি ও সচেতনতা নিশ্চিত করছেন।
এছাড়াও, গুজব প্রতিরোধ, সামাজিক অসংগতি, অন্যায়,অবিচার, সরকার,রাজনীতি,অর্থনীতি, অগ্রগতি, উন্নয়ন,উৎপাদন, শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ, সমাজ, সংস্কৃতি, সাংস্কৃতি, ক্রীড়া, বিনোদন ইত্যাদি নানাবিধ বিষয়ে সংবাদ সংগ্রহ, পক্রিয়াজাত, প্রচারে স্বাভাবিক দ্বায়িত্ব পালনে আইনের শাসন প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে প্রিয় গনমাধ্যম কর্মীরা।

"সংবাদকর্মীরা ভিন্ন গ্রহের নয়! তারাও মানুষঃ

তারা যন্ত্র নয়, রক্ত-মাংশের, হৃদপিন্ড সমৃদ্ধ মানুষ। তাদেরও রয়েছে অনুভূতি, ভালোবাসা, আবেগ। তাদেরও মা বাবা, ভাইবোন, স্ত্রী, সন্তান পরিবার আছে। তারাও বাংলাদেশের জনগন। তাদেরও রয়েছে জীবন জিবীকার চাহিদা। তাদেরও আছে হাসি, কান্না, দুঃখ। তাদের শরীরেও করোনা ভাইরাস প্রবেশ করতে পারে! রয়েছে প্রচন্ড স্বাস্থ্য ঝুকিও!!! তাদেরও রয়েছে জবাবদিহীতার প্লাটফর্ম। একজন সরকারি কর্মকর্তা হিসেবে গণমাধ্যমের কাছে প্রাপ্তিটা প্রত্যাসা আর প্রফেশনাল সম্পর্কের চাইতেও অনেক বেশিই।
তাই বিনম্র শ্রদ্ধা আর কৃতজ্ঞতার সাথে ধন্যবাদ জ্ঞাপন করছি সকল গনমাধ্যম/গনমাধ্যম কর্মিদের প্রতি যারা বিভিন্ন জাতীয়, আন্তর্জাতিক কাভারেজের পাশাপাশি করোনাকালীন কিংবা অন্যসময়ে প্রাণিসম্পদের কর্মকান্ডকেও ইতিবাচকভাবে উপস্থাপন করেছেন।

সংবাদ যোদ্ধাদের কর্মক্ষেত্রে নিরাপত্তা ও স্বাস্থ্যসুরক্ষাসহ অন্যান্য যাবতীয় রাষ্ট্রীয় সহায়তার দাবি জানাচ্ছি।
"নিরাপদে থাকুন, নিরাপদে রাখুন বাংলাদেশকেও"
ডা.মো.রায়হান পিএএ,
ভেটেরিনারি সার্জন ও উদ্যোক্তা, স্বপ্ন ছোয়ার সিড়ি মডেল, শেরপুর,বগুড়া।

উপরে