প্রকাশিত : ১৪ জুলাই, ২০২০ ২১:১৫

বগুড়ায় উপ নির্বাচনে নৌকার প্রার্থী সাহাদারা মান্নান এগিয়ে

ষ্টাফ রিপোর্টার
বগুড়ায় উপ নির্বাচনে নৌকার 
প্রার্থী সাহাদারা মান্নান এগিয়ে

বগুড়া-১ আসনের উপ নির্বাচনে বেসরকারি ফলাফলে প্রয়াত সংসদ সদস্য আব্দুল মান্নানের সহধর্মীনি ও সারিয়কান্দি উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাহাদারা মান্নান (নৌকা) প্রতিকে এগিয়ে আছেন। তার জয় পাওয়া এখন সময়ের ঘোষণা মাত্র। মঙ্গলবার সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ করা হয়। পরে ভোট গননায় বেসরকরিভাবে ১২৩টি কেন্দ্রের ফলাফলে সাহাদারা মান্নান (নৌকা) প্রতিকে পেয়েছেন ১ লাখ ৪৫ হাজার ৯৬৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি স্বতন্ত্র প্রার্থী ইয়াসির রহমতুল্লাহ ইন্তাজ (ট্রাক) প্রতিকে পেয়েছেন ১ হাজার ২১৮ ভোট।

বেসরকারিভাবে এগিয়ে থাকার পর থেকে সাহাদারা মান্নান এর কর্মী সমর্থকদের মাঝে ব্যাপক আনন্দ উল্লাস করতে দেখা যায়। বিভিন্ন এলাকায় আওয়ামী লীগের নেতাকর্মীরা মিছিল নিয়ে নৌকা প্রতিকের স্লোগান দেয়। জেলা ও উপজেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা বগুড়া-১ আসনের উপ নির্বাচনে বেসরকারিবাবে নব নির্বাচিত এমপি সাহাদারা মান্নান শিল্পিকে ফুলেল শুভেচ্ছাও জানান। বেসরকারিভাবে এগিয়ে থাকা সাহাদারা মান্নান শিল্পি জানান, প্রয়াত এমপি আব্দুল মান্নান সাহেবের স্বপ্ন সারিয়াকান্দি সোনাতলা মানুষের উন্নয়ন, সেই স্বপ্ন পূরনে এলাকার মানুষকে নিয়ে তিনি কাজ করবেন বলে জানান।  

এর আগে বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসনে উপনির্বাচনের ভোট গ্রহণ শান্তিপূর্ণ পরিবেশে শেষ হয়েছে। ১৪ জুলাই মঙ্গলবার সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ করা হয়। তবে সকালে ভোটার উপস্থিতি কম থাকলেও বেলা বাড়তেই ভোটারের সংখ্যাও বেড়ে যায়। 
বগুড়া জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মাহবুবুল আলম শাহ জানান, বগুড়া-১ আসনের উপ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী সাহাদারা মান্নান শিল্পি প্রাপ্ত ভোট সংখ্যার ভিত্তিতে অনেক এগিয়ে আছেন। 

মঙ্গলবার সন্ধ্যায় বগুড়া জেলা আওযামী লীগ থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে বগুড়া-১ আসনের উপ-নির্বাচনে বেসরকারী ভাবে প্রাপ্ত ফলাফলে বিপুল ভোটে নির্বাচিত হওয়ায় নৌকা মার্কার প্রার্থী সাহাদারা মান্নানকে অভিনন্দন জানানো হয়। বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু ও সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু এই অভিনন্দন জানান। বগুড়ার সায়িরাকান্দি ও সোনাতলা উপজেলা মিলিয়ে বগুড়া-১ আসনের উপ নির্বাচনে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী পুলিশ, র‌্যাব, বিজিবি সদস্যদের টহল দিতে দেখা যায়। এছাড়াও স্ট্রাইকিং ফোর্স, মোবাইল কোট সহ নির্বাহী ম্যাজিস্ট্রেট ভোট কেন্দ্রর আশপাশে টহল দেয়। 
মঙ্গলবার সকাল থেকে বগুড়ার জেলা প্রশাসক জিয়াউল হক, পুলিশ সুপার আলী আশরাফ ভুঞা বিপিএম, রিটার্নিং কর্মকর্তা ও জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মাহবুব আলম শাহ জেলা পর্যায়ের কর্মকর্তাগণ বিভিন্ন ভোট কেন্দ্র পরিদর্শন করেন।

বগুড়ার সহকারি পুলিশ সুপার সাবিনা ইয়াসমিন সাংবাদিকদের জানান, ভোটার উপস্থিতি ভালো, আইশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক ছিল। ভোটাররা নিবিঘ্নে তাদের পছন্দের প্রার্থীকে ভোট প্রদান করছেন। বন্যার কারণে ও করোনাকালে স্বাস্থ্য বিধি মেনে ভোটাররা মাস্ক ব্যবহার করছেন।বগুড়া-১ আসনে সংসদ উপ নির্বাচনে এমপি পদে এবার ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন, আওয়ামী লীগ মনোনীত প্রার্থী প্রয়াত সংসদ সদস্য আব্দুল মান্নানের সহধর্মীনি ও সারিয়কান্দি উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাহাদারা মান্নান (নৌকা)। জাতীয় পার্টির প্রার্থী অধ্যক্ষ মোকছেদুল আলম (লাঙ্গল), প্রগতিশীল গণতান্ত্রিক পার্টির মো. রনি (বাঘ), খেলাফত আন্দোলনের প্রার্থী প্রভাষক নজরুল ইসলাম (বটগাছ) ও সতন্ত্র প্রার্থী ইয়াসির রহমতুল্লাহ ইন্তাজ (ট্রাক)। এছাড়া বিএনপি প্রার্থী একেএম আহসানুল তৈয়ব জাকির (ধানের শীষ) নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা প্রদান করে। 

জেলা নির্বাচন কার্যালয় সুত্র জানান, গত ১৮ জানুয়ারী আওয়ামী লীগ সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে বগুড়া-১ আসন শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন। এরপর উপ-নির্বাচনের তারিখ ঘোষণা করা হয় ২৯ মার্চ। করোনার কারনে সেই তারিখে ভোটগ্রহণ স্থগিত হয়ে আবারো তারিখ নির্ধারন হয়েছে। সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে ১৮০ দিনের মধ্যে উপনির্বাচন করার নিয়ম থাকায় ১৪ জুলাই ভোট গ্রহণ করা হচ্ছে বগুড়া-১ আসনে।বগুড়া জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মাহবুবুল আলম শাহ জানান, সারিয়াকান্দি উপজেলার একটি পৌরসভা ও ১২টি ইউনিয়নে ভোটার সংখ্যা ১ লাখ ৭৭ হাজার ৩৫২ জন এবং সোনাতলা উপজেলার একটি পৌরসভা ও সাতটি ইউনিয়নে ভোটার সংখ্যা ১ লাখ ৫৩ হাজার ৫৬৬ জন। বগুড়া-১ আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৩০ হাজার ৯১৮ জন। বগুড়া-১ আসনে মোট ভোট কেন্দ্র ১২৩টি। 

দৈনিক চাঁদনী বাজার/সাজ্জাদ হোসাইন

উপরে