প্রকাশিত : ১৬ জুলাই, ২০২০ ১৯:২৭

বগুড়ায় কোরবানীর চাহিদার চেয়ে ৫১ হাজার পশু অতিরিক্ত প্রস্তুত

এইচ আলিম
বগুড়ায় কোরবানীর চাহিদার চেয়ে 
৫১ হাজার পশু অতিরিক্ত প্রস্তুত

বগুড়ায় কোরবানীর গাবাদি প্রাণীর প্রস্তুতি কমতি না থাকলেও করোনা ভাইরাস ও বন্যায় ক্ষতির মুখে পড়তে পারে খামারীরা। তবে প্রাণী সম্পদ কর্মকর্তারা বলছেন, করোনা ভাইরাসের প্রাদুর্ভাব কমে গেলে খামারিরা আবার লাভবান হবে। আর জেলায় যে পরিমান কোরবানির পশুর চাহিদা রযেছে তার চেয়ে প্রায় ৫১ হাজার বেশি পশু প্রস্তুত রয়েছে। বগুড়ার বিভিন্ন হাটে গত কয়েকদিন ধরেই কোরবানির পশু কেনাবেচা শুরু হয়েছে। তেমন জমে না উঠলেও কয়েকদিনের মধ্যেই পুরো দমে জমে উঠবে কোরবানির পশুর হাট। 

বগুড়ায় বাণিজ্যিকভাবে গরুর খামারে লালন পালন করা দেশীজাতের কোরবানীর পশুর চাহিদা সৃষ্টি হয়েছে। কিন্তু চাহিদা সৃষ্টি হলেও করোনা ভাইরাস ও বন্যার কারণে খামারিরা ভাল আয় করতে পারবে না বলে শংঙ্কিত হয়ে পড়েছে। একই রকমভাবে করোনা ভাইরাসের কারণে অনেকেই কর্মহারা, অর্ধেক বেতন পাওয়ার কারণে এবার কোরবানী প্রদানের সংখ্যাও কমে যেতে পারে।যদিও বগুড়া জেলা প্রাণী সম্পদ বিভাগ বলছে জেলায় এবার চাহিদার তুলনায় প্রায় ৮৬ হাজার কোরবানীর পশু অতিরিক্ত প্রস্তুত হয়েছে। জেলায় এবার প্রায় চার লাখ পশু কোরাবানীর উপযুক্ত হয়েছে। 

জানা যায়, বগুড়ার গ্রামীণজনপদে আদিকাল থেকেই কোরবানীর পশুর জন্য গরু, ছাগল, ভেড়া, মহিষ লালন পালন হয়ে আসছে। জেলা সদরের গোকুল, তেলিহারা, আশোকোলা, বাঘোপাড়া, মহাস্থানগড়, চাঁদমুহা, চন্ডিহারা, কৈচর, ফুলবাড়ি, মাটিডালি, নুনগোলা, শেখেরকোলা, নামুজা, লাহিড়ীপাড়ায় গরুর বাণিজ্যিক খামার গড়ে উঠেছে। এর সাথে জেলার নন্দীগ্রাম, শিবগঞ্জ, সোনাতলা, সারিয়াকান্দি, বগুড়া সদর, শেরপুর, ধুনটসহ সকল উপজেলায় রয়েছে প্রায় ৪০ হাজার খামারি।এ বছর কোরবানির জন্য চাহিদা ধরা হয়েছে ৩ লাখ ২৫ হাজার গবাদি পশু। সেখানে ৩ লাখ ৭৬ হাজার গবাদি পশু কোরাবানির জন্য প্রস্তুত রয়েছে। এর মধ্যে কোরবাননি যোগ্য গরু প্রস্তুত রয়েছে আড়াই লাখ। 

বগুড়া জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ রফিকুল ইসলাম তালুকদার জানান, এ বছর বগুড়ার ১২টি উপজেলায় ৪০ হাজার খামারি কোরবানিযোগ্য পশু পালন করছেন। চাহিদার চেয়ে প্রায় ৫১ হাজার গবাদি পশু বেশি প্রস্তুত করা হয়েছে। জেলায় গরু প্রস্তুত রয়েছে ২ লাখ ৫০ হাজার ৮৫২টি। মহিষ ২ হাজার ৮১৩টি, ছাগল ১ লাখ ৩২৫২টি এবং ভেড়া রয়েছে ১৯ হাজার ৬৬৯টি।

দৈনিক চাঁদনী বাজার/সাজ্জাদ হোসাইন

 

উপরে