প্রকাশিত : ৭ নভেম্বর, ২০২০ ২৩:২৯

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন বাইডেন

অনলাইন ডেস্ক
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে শেষ পর্যন্ত জয় হলো ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনের। যুক্তরাষ্ট্রের ৪৬ তম প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউজের টিকিট পেয়েছেন তিনি। ৭৭ বছর বয়সী বাইডেন হবেন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি বয়সী প্রেসিডেন্ট। তার এই বিজয়ের ফলে যুক্তরাষ্ট্রে আরেকটি নতুন ইতিহাস সৃষ্টি হচ্ছে। দেশটির ইতিহাসে প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট হচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস।

শনিবার ফক্স নিউজ জানিয়েছে, বাইডেন পেয়েছেন ২৯০টি ইলেকটোরাল ভোট। আর তার প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪টি ভোট। জয়ের জন্য বাইডেনের প্রয়োজন ছিল ২৭০টি ভোট। ব্যাটলগ্রান্ড হিসেবে পরিচিত পেনসিলভানিয়ায় বাইডেন ২০টি ইলেকটোরাল ভোটের সব কয়টি পেয়েছেন। নেভাদার ছয়টি ভোটও পেয়েছেন তিনি। অবশ্য জর্জিয়া, নর্থ ক্যারোলিনা ও আলাস্কার ভোটের ফলাফল এখনও প্রকাশিত হয়নি।

এর আগেই জয়ের জন্য প্রয়োজনীয় ২৭০টি ইলেকটোরাল ভোট বাইডেনের ঝুলিতে চলে আসে।বাইডেনের বিজয়ে প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের তাৎক্ষনিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে এক টুইটে তিনি ফিলাডেলফিয়াতে স্থানীয় সময় শনিবার বিকেলে সংবাদ সম্মেলন ডেকেছেন।

দৈনিক চাঁদনী বাজার/সাজ্জাদ হোসাইন

উপরে