প্রকাশিত : ৯ নভেম্বর, ২০২০ ১২:১৬

বগুড়ায় কর্মস্থলে মানসিক সুস্থতা ও কাউন্সেলিং বিষয়ে পুলিশের ভিন্নধর্মী উদ্যোগ

৩৩জন পুলিশ সদস্য পেলেন প্রশিক্ষণ
ষ্টাফ রিপোর্টার
বগুড়ায় কর্মস্থলে মানসিক সুস্থতা ও 
কাউন্সেলিং বিষয়ে পুলিশের ভিন্নধর্মী উদ্যোগ

বগুড়ায় সেবাগ্রহীতাদের পুলিশিং সেবা প্রদানের ক্ষেত্রে নিজেদের সর্বদা মানসিকভাবে প্রাণচঞ্চল এবং ইতিবাচক সুস্থ মানসিকতা রাখার লক্ষ্যে জেলা পুলিশ পরিবার নারী ও শিশু হেল্প ডেস্ক কর্মকর্তাসহ পুলিশ সদস্যদের জন্যে ভিন্নধর্মী একটি উদ্যোগ গ্রহণ করেছেন। যার ধারাবাহিকতায় রবিবার সকালে বগুড়া জেলা পুলিশের আয়োজনে পুলিশ সুপারের সভাকক্ষে জেলার ৩৩ জন বিভিন্ন পর্যায়ের পুলিশ সদস্যদের অংশগ্রহণে  

কর্মস্থলে মানসিক সুস্থতা ও কাউন্সেলিং বিষয়ক এক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। গণ উন্নয়ন কেন্দ্রের আস্থা প্রকল্পের সহযোগিতায় অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণের প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন জেলা পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা বিপিএম (বার)। উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, সাধারণ জনগনের সার্বিক নিরাপত্তা বিধানে পুলিশকে নানামুখী দায়িত্ব পালন করতে হয়। বগুড়ার ১২টি থানায় নারী ও শিশু হেল্প ডেস্কের মাধ্যমে প্রতিদিন অসংখ্য সেবাগ্রহীতাদের নানা প্রতিবন্ধকতা উপেক্ষা করে সেবা প্রদান করে যাচ্ছে পুলিশ সদস্যরা যার মাধ্যমে এই অঙ্গণে ইতিমধ্যেই ইতিবাচক একটি পরিবর্তন এসেছে। নারী ও শিশু হেল্প ডেস্কের এই সফলতার ধারাবাহিকতা ধরে রাখতে হলেও যারা সেবা দিচ্ছে তাদেরও মানসিকভাবে সুস্থ থাকা একান্ত জরুরী যেখানে এই প্রশিক্ষণ অবশ্যই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আইন ও সালিশ কেন্দ্রের আস্থা প্রকল্পের ক্যাপাসিটি ডেভলপমেন্ট এক্সপার্ট ফারজানা আহমেদ এর পরিচালনায় প্রশিক্ষণে উদ্দেশ্যে নিয়ে আলোচনা করেন গণ উন্নয়ন কেন্দ্রের আস্থা প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মোখলেছুর রহমান পিন্টু। জেলার ১২টি থানার নারী, শিশু, বৃদ্ধ ও প্রতিবন্ধী হেল্পডেস্ক এর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এবং জেলা পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের নিয়ে অনুষ্ঠিত এই প্রশিক্ষণে  আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার যথাক্রমে আলী হায়দার চৌধুরী (প্রশাসন) এবং আব্দুর রশিদ (অপরাধ), সহকারী পুলিশ সুপার (গাবতলী সার্কেল) সাবিনা ইয়াসমিন, অফিসার ইনচার্জবৃন্দ যথাক্রমে বগুড়া সদরের হুমায়ুন কবির, সোনাতলার রেজাউল করিম রেজা, নন্দীগ্রামের শওকত কবির প্রমুখ। প্রশিক্ষণের মুক্ত আলোচনায় অংশগ্রহণকারীরা জানান, উক্ত প্রশিক্ষণটি অত্যন্ত সময়োপোযোগী একটি সিদ্ধান্ত যা গ্রহণের ফলে নারী, শিশু, বৃদ্ধ ও প্রতিবন্ধী হেল্প ডেস্কে আগত সার্ভাইভার আরো বেশি প্রাথমিক মনোসামাজিক সেবা দেয়া সক্ষম হবে।

দৈনিক চাঁদনী বাজার/সাজ্জাদ হোসাইন

উপরে