প্রকাশিত : ১০ নভেম্বর, ২০২০ ১৯:৩৮

বগুড়ার বিশিষ্ট নাট্যকার শ্যামল ভট্টাচার্য্যরে শোকসভা অনুষ্ঠিত হবে আগামীকাল বুধবার বিকাল ৩টায়

ষ্টাফ রিপোর্টার
বগুড়ার বিশিষ্ট নাট্যকার শ্যামল
ভট্টাচার্য্যরে শোকসভা অনুষ্ঠিত হবে আগামীকাল বুধবার বিকাল ৩টায়

বগুড়ার বিশিষ্ট নাট্যকার নাট্যভিনেতা বগুড়া জিলাস্কুলের প্রাক্তন শিক্ষক শ্যামল রঞ্জন ভট্টাচার্য্য এর নাগরিক শোকসভা অনুষ্ঠিত হবে আগামীকাল । বুধবার বিকাল ৩টায় বগুড়া জেলা স্কুল প্রাঙ্গন থেকে শোক পদযাত্রার মধ্যে দিয়ে কর্মসূচি শুরু হবে। নাগরিক কমিটি বগুড়ার আহবায়ক তৌফিক হাসান ময়না জানান, শোক পদযাত্রার পর সাড়ে তিনটায় বগুড়া জেলা স্কুল অডিটরিয়ামে প্রয়াত শিক্ষক নাট্যভিনেতা শ্যামল ভট্টাচার্য্যরে প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ, শোকসভা ও স্মৃতিকথা, ভিডিও ডক্যুমেন্টারী প্রদর্শন করা হবে। এই শোক সভায় পরিবারের সদস্যরাসহ জেলার বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও সাংবাদিকসহ পেশাজীবীগণ উপস্থিত থাকবেন। 

শিক্ষক শ্যামল রঞ্জন ভট্টাচার্য্য গত ৪ নভেম্বর সন্ধ্যা পৌনে ৮টায় মারা যান। পরে  মরোনত্তর দেহ দান করা হয়। শিক্ষক শ্যামল রঞ্জন ভট্টাচার্য্য এর মরদেহ বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও হাসপাতালের এনাটমি বিভাগে নেওয়া হয়।পারিবারিকভাবে জানা গেছে, অভিনেতা শিক্ষক শ্যামল রঞ্জন ভট্টাচার্য্য মৃত্যুর আগেই তিনি নিজের মরদেহ মেডিকেল শিক্ষার্থী ও এনাটমি বিভাগের গবেষণার জন্য দান করে যান। মৃত্যুর আগে মৌখিকভাবে বলে গেলেও মৃত্যুর পর ৫ নভেম্বর আইনী প্রক্রিয়া শেষ করে মরদেহ শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের অধ্যক্ষ ডাঃ রেজাউল আলম জুয়েল এর মাধ্যমে এনাটমি বিভাগে হস্তান্তর করা হয়।

বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের অধ্যক্ষ ডাঃ রেজাউল আলম জুয়েল জানান, শিক্ষক শ্যামল রঞ্জন ভট্টাচার্য্য মৃত্যুর আগেই তিনি মরনোত্তর দেহ দান করেন। শিক্ষক শ্যামল রঞ্জন ভট্টাচার্য্য ১৯৩৯ সালের ১০ আগস্ট জন্ম গ্রহণ করেন। ১৯৬৭ সালে বগুড়া জিলা স্কুলে ইন্ডাস্ট্রিয়াল আর্টস বিষয়ে শিক্ষক হিসেবে যোগদান করেন। পরে তিনি জিলা স্কুলের তিনি বাংলা শিক্ষক হিসেবে জনপ্রিয় হয়ে উঠেন। এই স্কুল থেকে তিনি ২০০০ সালে অবসর গ্রহণ করেন। ছাত্রজীবনে রাজনীতির সাথে জড়িত ছিলেন। বগুড়া শহরের জলেশ^রীতলা এলাকার বাসিন্দা শ্যামল স্যার বগুড়ায় বিশ^ সাহিত্য কেন্দ্রের সংগঠক হিসেবে দির্ঘদিন দায়িত্ব পালন করেন। বগুড়ার নাট্য আন্দোলনের সাথে জড়িত ছিলেন। তিনি এক হাতে নাটক রচনা করেছেন। অন্যদিকে সমানভাবে নাটকে অভিনয় করেছেন। সর্বশেষ তিনি ২০১৩ সালে খারিজ নাটকে অভিনয় করেন। স্বাধীনতার পর তিনি ১৯৭২ সালে বগুড়া নাট্যগোষ্ঠি, ১৯৮৭ সালে বগুড়া নাট্যদল গঠন করেন। 

দৈনিক চাঁদনী বাজার/সাজ্জাদ হোসাইন

উপরে