প্রকাশিত : ৭ ফেব্রুয়ারী, ২০২১ ২৩:১০

বগুড়ায় শুরুতেই ডিসি-এসপি মিলিয়ে ১ হাজার জন করোনার টিকা নিলেন

ষ্টাফ রিপোর্টার
বগুড়ায় শুরুতেই ডিসি-এসপি মিলিয়ে
১ হাজার জন করোনার টিকা নিলেন

বগুড়ায় জেলা প্রশাসক জিয়াউল হক করোনা ভাইরাসের প্রথম টিকা গ্রহন করলেন। রোববার সকালে বগুড়া মোহাম্মদ আলী হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স আল্পনা আকতার জেলা প্রশাসক জিয়াউল হকের ডান হাতের বাহুতে করোনা ভাইরাসের প্রথম ডোজের টিকা প্রদান করেন।

বগুড়া জেলা প্রশাসকের পরপরই জেলা পুলিশ সুপার আলী আশরাফ ভুঞা বিপিএম (বার) করোনা ভাইরাসের টিকা গ্রহণ করেন। টিকা গ্রহণের পর তাঁরা সাংবাদিকদের জানান, কোন সমস্যা হয়নি এবং তারা ভাল আছেন। পরে সকলের সুস্থতার জন্য করোনা ভাইরাসের টিকা গ্রহণের আহবান জানান। 
এরপর বীরমুক্তিযোদ্ধাগণ সহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ জেলা সদরসহ বিভিন্ন উপজেলায় টিকা গ্রহণ করেন। সকাল ১১টায় কার্যক্রম শুরু হওয়ার কথা থাকলেও অনেকেই সকাল ১০টা থেকে টিকা গ্রহণের জন্য লাইনে দাঁড়ান। বগুড়ায় দীর্ঘ লাইনে দাঁড়িয়ে করোনা ভাইরাসের টিকা গ্রহণ করেছেন অনেকেই। পুরুষদের পাশাপাশি অনেক নারীও করোনা ভাইরাসের টিকা গ্রহণে ঘন্টার পর ঘন্টা অপেক্ষায় থেকে টিকা গ্রহণ করেছেন।
বগুড়া জেলার ডেপুটি সিভিল সার্জন ডা: মোস্তাফিজুর রহমান জানান, প্রথম দিন শেষে ১ হাজার ২৯ জন টিকা গ্রহণ করেছেন। আগামী ১২ দিন টিকা গ্রহণের প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
করোনা ভাইরাসের টিকা গ্রহণ করেছেন ৬২ বছরের আমান উল্লাহ। তিনি জানান, করোনা টিকা নিয়ে তার কোন সমস্যা হয়নি। ৭ ফেব্রুয়ারির পর আগামী ৮ মার্চ আবারো টিকা গ্রহণ করবেন। বগুড়া পৌরসভার ৪ নং ওয়ার্ডের বাসিন্দা মো: কামরুল হুদা ৬৫ বছর বয়স নিয়েও তিনি করোনা ভাইরাসের টিকা গ্রহণ করেন। তিনি বলেন, অন্যদের সাহস যোগাতেই তিনি টিকা দিয়েছেন। এই টিকা গ্রহণ করে তিনি সুস্থ রয়েছেন। সবারই টিকা গ্রহণ করা জরুরী। সরকার পর্যায়ক্রমে সকলের জন্য টিকার ব্যবস্থা করছে। বগুড়া শহরের শামসুন নাহার নাম সহ বেশ কিছু নারীও টিকা গ্রহণ করেন। 
বগুড়ায় জেলা সিভিল সার্জন গওসুল আজিম চৌধুরী জানান, করোনা ভাইরাসের টিকা প্রদানে বগুড়া মোহাম্মদ আলী হাসপাতালে বেশ কয়েকটি বুধ খোলা হয়েছে। প্রথম দিনে টিকা গ্রহণে দুই হাজারেরও বেশিজনকে জানানো হয়েছে। যারা নিবন্ধিত এবং টিকা গ্রহণের এসএমএস বা ক্ষুদে বার্তা পেয়েছেন এমন সকলকে টিকা প্রদান করা হবে। এজন্য সকল প্রস্তুতি হাতে নেওয়া হয়েছে। জেলায় টিকা প্রদানে মোট ৬ হাজার ১৬১ জন নিবন্ধন করেছে। এই নিবন্ধন চলমান থাকায় হিসাব সংখ্যা বেড়েই চলেছে। দুই ডোজ মিলিয়ে জেলায় প্রায় ৫৪ হাজার জনকে করোনার টিকা প্রদান করা যাবে। বগুড়ায় আনুষ্ঠানিকভাবে মোহাম্মদ আলী হাসপাতলে সকাল ১১টায় টিকা প্রদান কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। 
বগুড়া জেলা সিভিল সার্জন কার্যালয় সুত্রে জানা যায়, বগুড়ার কোভিট-১৯ এর টিকা (করোনা ভাইরাস) বগুড়া সদরে ৪টি কেন্দ্রে প্রদান করা হবে। বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও হাসপাতাল, মোহাম্মদ আলী হাসপাতাল, পুলিশ লাইন্স হাসপাতাল, সম্মিলিত সামরিক হাসপাতাল বগুড়ায় করোনা ভাইরাসের টিকা প্রদান করা হবে। নির্দিষ্ট ব্যক্তির তথ্য যাচাই করে টিকা প্রদানের তারিখ ও কেন্দ্রসহ অন্যান্য প্রয়োজনীয় তথ্যদি ক্ষুদে বার্তার মাধ্যমে জানানো হবে। ২৯ জানুয়ারি বগুড়ায় প্রথম চালানের টিকা ১০ হাজার ৮০০ ভায়াল  পৌঁছেছে। টিকা প্রদানের জন্য বগুড়া জেলায় মোট ৫১টি বুথ খোলা হয়েছে।
বগুড়ার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) উজ্জ্বল কুমার ঘোষ জানান, জাতীয় পরিচপত্র দেখিয়ে অনলাইনের মাধ্যমে টিকা গ্রহণের জন্য নিবন্ধন করতে হবে। নিবন্ধন করা যাবে বগুড়া জেলা প্রশাসকের কার্যালয়, সিভিল সার্জন কার্যালয়, মোহাম্মদ আলী হাসপাতাল, বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও হাসপাতাল, জেলার সকল উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও ইউনিয়ন তথ্য কেন্দ্রে।
টিকা কার্যক্রম উদ্বোধনকালে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বগুড়া-১ আসনের সংসদ সদস্য সাহাদারা মান্নান, জেলা প্রশাসক জিয়াউল হক, পুলিশ সুপার আলী আশরাফ ভুঞা বিপিএম, সিভিল সার্জন মো: গাওসুল আজিম চৌধুরী, জেলা আ’লীগের সহ-সভাপতি টি জামান নিকেতা, এসময় জেলা আ’লীগের যুগ্ম সম্পাদক মঞ্জুরুল আলম মোহন, বগুড়া চেম্বার অব কমার্স সভাপতি মাসুদুর রহমান মিলন, সদর উপজেলা চেয়ারম্যান আবু সুফিয়ান সফিক, অতিরিক্ত জেলা প্রশাসক মাসুম আলী বেগ, সদর উপজেলা নির্বাহি কর্মকর্তা আজিজুর রহমান, স্বাচিপ সভাপতি ডা: সামির হোসেন মিশু, মোহাম্মদ আলী হাসপাতালের তত্বাবধায়ক ডা: নুরুজ্জামান সঞ্চয়, ডেপুটি সিভিল সার্জন ডা: মোস্তাফিজুর রহমান তুহিন, বীরমুক্তিযোদ্ধা ডা: আরশাদ সাঈদ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ প্রমুখ।

 দৈনিক চাঁদনী বাজার/সাজ্জাদ হোসাইন

উপরে