প্রকাশিত : ১২ ফেব্রুয়ারী, ২০২১ ২১:৪২

বগুড়ায় বঙ্গবন্ধুর ১ ইঞ্চি বই ও ১০ হাজার প্রতিকৃতি নিয়ে চিত্র প্রদর্শনী শুরু

ষ্টাফ রিপোর্টার
বগুড়ায় বঙ্গবন্ধুর ১ ইঞ্চি বই ও ১০ হাজার
প্রতিকৃতি নিয়ে চিত্র প্রদর্শনী শুরু

বগুড়া শহরের সাতমাথায় তরুণ চিত্রশিল্পী তারিকুল ইসলাম এর মিনিয়েচার একক চিত্র প্রদর্শনীতে ১ ইঞ্চি সমান বঙ্গবন্ধুর জিবনী নিয়ে বই প্রদর্শন ও বঙ্গবন্ধুর ১০ হাজার ১০০টি ২ মিলিমিটারের ক্ষুদ্র প্রতিকৃতি নিয়ে একক চিত্র প্রদর্শনী শুরু হয়েছে। ২ মিলিমিটারের ক্ষুদ্র প্রতিকৃতি নিয়ে বাংলাদেশ এর মানচিত্র তৈরী করেছেন। মানচিত্রে তিনি সাড়ে ৬ হাজার প্রতিকৃতি ব্যববার করেন। আরো প্রায় ৪ হাজার টি তিনি প্রদর্শনী করেছেন। 

মুজিবশতবার্ষিকী উপলক্ষে বগুড়া শহরের সাতমাথায় মুজিবমঞ্চে শুক্রবার বিকালে চিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন জেলা প্রশাসক জিয়াউল হক। এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান সুলতান মাহমুদ খান রনি, জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার শাহাদৎ হোসেন, বগুড়ার মাটিডালি উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক লাল মিয়া। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাটিডালি উচ্চ বিদ্যালয়ের ম্যানিজিং কমিটির সভাপতি মাহবুব হামিদ তারা। শুক্রবার শুরু হওয়ার পর শনিবার আনুষ্ঠানিকভাবে চিত্র প্রদর্শনী শেষ হবে। 
এই চিত্রকর্ম প্রদর্শনীতে তারিকুল ইসলাম করোনা ভাইরাসে হোম কোয়ারেন্টাইন চলাকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতি আঁকেন ১০ হাজার ১০০টি। প্রতিটি প্রতিকৃতির আকার ২ মিলি মিটার। তুলি আঁচরে, রং কলমের কারুকাজে বঙ্গবন্ধুর প্রতিকৃতি ফুটে তোলেন। পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আরো ২৫০টি প্রতিকৃতি ও রাজনৈতিক জীবনের ছবি নিয়ে ১ ইঞ্চি সাইজের একটি গ্রন্থ তৈরী করেন। গ্রন্থটির প্রস্থ দেড় ইঞ্চি। গ্রন্থের চিত্র কর্মের মধ্যে ৩৫টি পেন্সিল স্কেচ ও ২১৫টি জল রঙের। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শেখ রেহেনা, শেখ রাসেল, বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুন্নেছা (রেনু), বঙ্গবন্ধুর পিতা শেখ লুৎফর রহমান, মাতা সায়েরা খাতুন, জাতীয় চার নেতা এবং ৭ মার্চের ভাষণ, সাত বীরশ্রেষ্ঠ, বঙ্গবন্ধুর কারা জীবন, ৬য় দফা আন্দোলন, গণহত্যা, ভাষা আন্দোলন, বিজয় দিবসে আরো বেশ কিছু ঐতিহাতিক বিষয়ের চিত্রকর্মও স্থান পেয়েছে। সেখানে তিনি পেন্সিল দিয়ে হাতে লিখেন বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও অবদানের বিভিন্ন দিক নিয়ে। একই সঙ্গে তিনি তার আকাঁ বেশ কিছু চিত্রকর্ম ও প্রদর্শনীতে স্থান দিয়েছেন। শিল্পী তারিকুল ইসলাম এর জন্ম বগুড়ার ধুনট উপজেলার বেড়ের বাড়ি গ্রামে। তিনি বগুড়া সরকারি আজিজুল হক কলেজ থেকে হিসাব বিজ্ঞানে এমবিএ করছেন। এছাড়া তিনি বগুড়া আর্ট কলেজে বিএফএ (ড্রইং এন্ড পেইন্টিং) নিয়ে পড়ছেন। লেখাপড়ার পাশাপাশি তিনি বগুড়া শহরের মাটিডালি উচ্চ বিদ্যালয়ে খন্ডকালিন চারু ও কারুকলা শিক্ষকতা করছেন। 
তরুণ চিত্রশিল্পী তারিকুল ইসলাম জানান, মুজিবশতবার্ষিকী উপলক্ষে তিনি একাজটি করেছেন। কাজটি নিয়ে আর কখনই কোথাও হয়নি। তিনি আশা করছেন এই কাজটি বিশ^রের্কড হবে।

দৈনিক চাঁদনী বাজার/সাজ্জাদ হোসাইন

উপরে