প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারী, ২০২১ ২২:৩১

বগুড়ায় ৭দিনে সাড়ে ১১ হাজার জনের করোনা টিকা গ্রহণ

ষ্টাফ রিপোর্টার
বগুড়ায় ৭দিনে সাড়ে ১১ হাজার
জনের করোনা টিকা গ্রহণ

করোনা ভাইরাসের টিকা গ্রহণে সাধারণ মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধি পাওয়ার কারণে ভিড় বাড়ছে। যদিও বগুড়ায় প্রথম দিন থেকেই ভিড় দেখা গেছে। বগুড়া জেলা স্বাস্থ্য বিভাগ বলছে, শনিবার পর্যন্ত বগুড়া জেলায় প্রায় পৌনে ১২ হাজার মানুষ করোনা ভাইরাসের টিকা গ্রহণ করেছে। বিষয়টি নিশ্চিত করেছেন বগুড়া জেলার ডেপুটি সিভিল সার্জন ডা: মোস্তাফিজুর রহমান। 

বগুড়া জেলার ডেপুটি সিভিল সার্জন ডা: মোস্তাফিজুর রহমান জানান, টিকা প্রদানের আগে থেকেই বগুড়ার নার্সদের সঠিক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। একটি ভায়ালে (টিকার কাঁচের ছোট বোতল) দশজনের টিকার ডোজ থাকে। বগুড়ায় ১০ জন করে নিয়ে একটি ভায়াল ওপেন করে টিকা প্রদান করা হচ্ছে। বগুড়ায় টিকার চাহিদা বেশি। করোনাকালে রেডজোনে ছিল বগুড়া। সেকারণে সাধারণ মানুষ টিকা নিতে আগ্রহী। বগুড়ায় এখন তাপমাত্রা ৩০ ডিগ্রীর নিচে। এমন তামপাত্রায় টিকা দির্ঘক্ষণ থাকবে। চাপ থাকার কারণে এখন পর্যন্ত টিকা নষ্ট বা মিস হয়নি। 
তিনি আরো জানান, প্রথম দিন শেষে ১ হাজার ২৯ জন টিকা গ্রহণ করেছেন। এর পর শুধু চতুর্থ দিনে বগুড়া জেলায় টিকা গ্রহণ করে ১ হাজার ৯৮৮ জন। সর্বশেষ গত ৭ দিনে বগুড়া জেলায় মোট টিকা গ্রহণ করেছে ১১ হাজার ৮৯৩ জন। টিকা গ্রহণের সংখ্যা আরো বাড়বে। প্রতিদিন গড়ে প্রায় ৩ হাজারের বেশি নিবন্ধন করছে। শনিবারও নিবন্ধন হয়েছে ৩ হাজার ৪৯০ জন। আর একই দিনে টিকা গ্রহণ করেছে ৩ হাজার ৩৭৪ জন। 
বগুড়া সদর উপজেলায় টিকা প্রদান করা হবে ১৭ হাজার ৬২৫ জনকে। আর ১২টি উপজেলা মিলিয়ে জেলায় প্রায় ৫৪ হাজার জনকে (দুই ডোজ মিলিয়ে) টিকা দেওয়া যাবে। 
বগুড়া সিভিল সার্জন কার্যালয় সুত্রে জানা যায়, বগুড়া সদর উপজেলায় ১ হাজার ৬৩০ জন টিকা গ্রহণ করেছে। এরমধ্যে মোহাম্মদ আলী হাসপাতালে ৯৪০, বগুড়া মেডিকেলে ৫০০, পুলিশ লাইন্স হাসপাতালে ১৯০, উপজেলা পর্যায়ে শেরপুরে ৪২৯, ধুনটে ৫০, শাজাহানপুরে ১৮০, গাবতলীতে ৮৯, সোনাতলায় ৭০, সারিয়াকান্দিতে ৯৮, আদমদিঘিতে ২৪০, শিবগঞ্জে ১৩৮, কাহালুতে ২১০, দুপচাঁচিয়ায় ১৬০ এবং নন্দিগ্রামে ৮০ জন টিকা গ্রহণ করেছে। 
এর আগে গত ৭ ফেব্রুয়ারি বগুড়ায় প্রথম করোনা ভাইরাসের টিকা গ্রহণ করেন বগুড়ায় জেলা প্রশাসক জিয়াউল হক। তিনি বগুড়া মোহাম্মদ আলী হাসপাতালে টিকা গ্রহণ করেন। এর পর জেলা পুলিশ সুপার আলী আশরাফ ভুঞা বিপিএম (বার) করোনা ভাইরাসের টিকা গ্রহণ করেন। চল্লিশ বছর থেকে করোনা ভাইরাসের টিকা দেওয়া যাবে এমন ঘোষণার পর থেকে টিকা গ্রহণের সংখ্যাও বেড়েছে। এদিকে পর্যন্ত  যারা টিকা গ্রহণ করেছেন তারা সকলেই ভাল আছে বলে খাবর পাওয়া গেছে। 
বগুড়ায় জেলা সিভিল সার্জন গওসুল আজিম চৌধুরী জানান, করোনা ভাইরাসের টিকা প্রদানে বগুড়া মোহাম্মদ আলী হাসপাতালে বেশ কয়েকটি বুথ খোলা হয়েছে। করোনা ভাইরাসের টিকা বগুড়া সদরে ৪টি কেন্দ্রে প্রদান করা হবে। বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও হাসপাতাল, মোহাম্মদ আলী হাসপাতাল, পুলিশ লাইন্স হাসপাতাল, সম্মিলিত সামরিক হাসপাতাল বগুড়ায়। নির্দিষ্ট ব্যক্তির তথ্য যাচাই করে টিকা প্রদানের তারিখ ও কেন্দ্রসহ অন্যান্য প্রয়োজনীয় তথ্যদি ক্ষুদে বার্তার মাধ্যমে জানানো হবে। ২৯ জানুয়ারি বগুড়ায় প্রথম চালানের টিকা ১০ হাজার ৮০০ ভায়াল  পৌঁছেছে। 

দৈনিক চাঁদনী বাজার/সাজ্জাদ হোসাইন

উপরে