প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারী, ২০২১ ২২:৪২

নতুন পাতায় ডাক দিয়েছে চির বসন্তের...

এইচ আলিম
নতুন পাতায় ডাক
দিয়েছে চির বসন্তের...

ফুল ফুটুক আর নাই ফুটুক আজ পহেলা ফাল্গুন। বৃক্ষরাজি নতুন পল্লবে সাজতে শুরু করেছে। আমের গাছে, লিচুর গাছে মুকুল ফুটেছে। মলিন পাতা খসে পড়ে নতুন গজা পাতা ডাক দিয়েছে নতুনের। চির নতুনের ডাকে নতুন সাজে জেগে উঠেছে এ ধরা। বাতাসে দূরে সরে যাচ্ছে শীতের মলিনতা। করোনা ভাইরাসকে পিছনে ফেলে আর রোদের উষ্ণতা মেখে এবার মুখিয়ে যেতে চাইছে এই শহরের মানুষ। 

সব কিছুর পরেও বগুড়ায় শুরু হয়ে গেছে বসন্ত বরণের প্রস্তুতি। করোনা ভাইরাসের টিক নেওয়ার সংবাদের মত ছড়িয়ে পড়েছে বসন্ত ও বিশ^ভালোবাসা দিবসের সাজসজ্জার উপকরণ। হলুদ শাড়ি, চুড়ির সাথে খোঁপায় তরুণীরা পড়েছে নানা রঙের ফুল। করোনা ভাইরাসের মধ্যেই বগুড়ায় দির্ঘদিন পরে আমেজি হাওয়ায় নড়ে চরে বসেছে জেলার তরুণ তরুণীরা। বিভিন্ন স্থানে তরুণ তরুণের দল মেতেছে আড্ডায়। কেউ কেউ পরিবার নিয়ে ছুটে যাবে আজ মুক্ত হাওয়ায় মনের কার্ণিশে দোলা দিতে। হোম কোয়ারেন্টাইন থেকে যেন বেরিয়ে আসছে নতুন দিনের স্বপ্নেরা। 
বগুড়া শহরের শহীদ খোকন পার্কে ফুল মার্কেটে ছিল শনিবার বিকাল থেকে ছিল প্রচুর ভিড়। বিকাল ঘনিয়ে সন্ধ্যায় গড়াতেই ১৫ টাকার গোলাপ ফুল বিক্রি হয়েছে ৩০ টাকায়। যে কোন ফুলই বিক্রি হয়েছে ২০ টাকা থেকে শুরু করে ৩০ টাকা করে। ৫০ টাকা দামের মাথার ফুলের ব্যান বিক্রি হয়েছে ১০০ টাকা করে। বগুড়ার ফুল বিক্রিতারা গত ৩দিন ধরে ফুল মজুদ করে রেখেছে। মজুদ করে রাখা ফুল বিক্রি হচ্ছে ২০ টাকা করে আর শনিবার সকালে বগুড়ায় আসা ফুলগুলো বিক্রি হচ্ছে ৩০ টাকা করে। প্রায় ৩০টির বেশি দোকানে ফুল বিক্রি হচ্ছে। ফুলের দাম না বাড়লেও ফুল বিক্রেতারা এই মৌসুমে ফুল বেশি দামেই বিক্রি করে থাকে। বগুড়ার ফুল বিক্রেতারা বলছেন, বসন্ত উৎসবে শুরু হয় ফুল বিক্রি। বিশ^ ভালোবাসা দিবসে আরো বেশি ফুল বিক্রি হবে।
ঋতুরাজ বসন্ত বরণে প্রস্তুতি নিয়েছে বগুড়ার সরকারি আজিজুল হক কলেজসহ বিভিন্ন কলেজের শিক্ষার্থীদের নিয়ে গড়া নাট্য সংগঠন কলেজ থিয়েটার। বগুড়া শহরের সাতমাথাস্থ মুজিব মঞ্চে বিকাল সাড়ে ৩টায় বসন্ত বরণে আনন্দ পদযাত্রা, বসন্তকথামালা, বসন্তের গান, কবিতা ও নৃত্যানুষ্ঠান, রাতে শততম ফিউশন বাউল মঞ্চায়ন। 
কলেজ থিয়েটারের আহবায়ক রবিউল করিম জানান, বসন্ত উৎসবে তৌফিক হাসান ময়নার নতুন নাটক আছার উদ্দীন ছাফাতুল্লা ফকিরের জবানবন্দি মঞ্চায়ন হবে। নাটকের নির্দেশনা দিয়েছেন শাহাদৎ হোসেন এবং কনক কুমার পাল অলকের নির্দেশনায় মহুয়া পৈত রচিত ভাষাবিভ্রাট শিরোনামে শ্রুতি নাটক মঞ্চায়িত হবে। বসন্ত উৎসব পালন করবে সংশপ্তক থিয়েটার ও থিয়েটার আইডিয়া যৌথভাবে। বগুড়া শহরের রোমেনা আফাজ মুক্ত মঞ্চে বসন্ত উৎসব পারনে থাকবে শোভাযাত্রা, আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সেরা দম্পতি নির্বাচন ও ফানুস উড়ানো। এছাড়া বগুড়া পদাতিক একই দিন সকালে বসন্ত উৎসব উপলক্ষে আনন্দ পদযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। শব্দকথন সাহিত্য আসর বগুড়া শহরের ঝাউতলাস্থ অস্থায়ী কার্যালয়ে প্রেমের স্বরচিত কবিতা পাঠের আসরের আয়োজন করেছে। 

দৈনিক চাঁদনী বাজার/সাজ্জাদ হোসাইন

উপরে