প্রকাশিত : ১৭ ফেব্রুয়ারী, ২০২১ ২৩:১৮

জয়পুরহাটে রাইচ ট্রান্সপ্ল্যান্টারের সাহায্যে ধানের চারা রোপণের উদ্বোধন

সুমন কুমার সাহা জয়পুরহাট:
জয়পুরহাটে রাইচ ট্রান্সপ্ল্যান্টারের সাহায্যে ধানের চারা রোপণের  উদ্বোধন

জয়পুরহাটে কৃষিতে যোগ হল চারা রোপন যন্ত্র। হালচাষসহ ধান কাটামাড়াই যন্ত্রের সাথে কম -বেশি সকল কৃষকের একটা পরিচিতি রয়েছে। তবে চারা রোপন যন্ত্রের (রাইস ট্রান্সপ¬ান্টার) ব্যবহার সম্পর্কে তেমন ধারণা নেই অনেকেরই।দিনমজুরের সংকট মোকাবেলা এবং চাহিদা মেটাতে ধানের চারা রোপনে কৃষিতে যোগহলো চারা রোপনের এই যন্ত্র। অল্প সময়ে অধিক জমিতে বৈজ্ঞানিক পদ্ধতিতে চারা রোপণ এবং কম খরচে ভাল ফলনের আশায় এই যন্ত্রের  আনুষ্ঠানিক যাত্রা শুরু করলেন জয়পুরহাট সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

২০২০-২১ রবি মৌসুমে ব্লক প্রদর্শনীর মাধ্যমে হাইব্রিড জাতের বোরো ধানের সমলয়ে চাষাবাদ ( সেনকোনাইজ কালটিভেশন)  কৃষি প্রণোদনা কর্মসূচীর আওতায়  সদর উপজেলার বন্বু ইউনিয়নের ৬৭ জন কৃষকের ১৫০ বিঘা জমিতে রাইচ ট্রান্সপ্ল্যান্টারের সাহায্যে বোরো ধানের চারা রোপণ করা হয়। উদ্বোধনী সভায় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মিল্টন চন্দ্র রায়ের  এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ও উদ্বোধন করেন জেলা প্রশাসক শরীফুল ইসলাম।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান আরিফুর রহমান রকেট,জয়পুরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মেফতাহুল বারি, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সোলায়মান আলী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন, সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ কায়সার ইকবাল প্রমুখ।

দৈনিক চাঁদনী বাজার/সাজ্জাদ হোসাইন

উপরে