প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারী, ২০২১ ২২:১২

বগুড়া পৌর নির্বাচন শান্তিপূর্ণ করতে শনিবার দিনব্যাপী জেলা পুলিশের কঠোর অভিযান

ঝুঁকিপূর্ণ কেন্দ্রে সিসিটিভি ক্যামেরা স্থাপন, সাড়ে ৪’শ যানবাহনে মামলা
সঞ্জু রায়
বগুড়া পৌর নির্বাচন শান্তিপূর্ণ করতে শনিবার
দিনব্যাপী জেলা পুলিশের কঠোর অভিযান

 দেশের সবচেয়ে বড় পৌরসভা হিসেবে পরিচিত বগুড়া পৌরসভার নির্বাচনকে ঘিরে শনিবার দিনব্যাপী জেলা পুলিশের পক্ষ থেকে কঠোর অভিযান পরিচালনা করা হয়েছে। ৩ স্তরের নিরাপত্তা দিয়ে পুরো পৌর এলাকায় দিনব্যাপী চলমান ছিল আইনশৃঙ্খলা বাহিনীর টহল। শুধু তাই নয় আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে শহরের বিভিন্ন স্থানে চেকপোস্ট বসিয়ে শনিবার দিনব্যাপী প্রায় সাড়ে চারশ' মোটর সাইকেল এবং এক হাজার চাবি জব্দ করা হয়েছে পুলিশের অভিযানে।

একই সাথে বিভিন্ন ভোটকেন্দ্র পরিদর্শন করে সরেজমিনে দেখা যায়, বগুড়া পৌরসভার ৮টি ওয়ার্ড যথাক্রমে ৪, ৮, ৯,১০,১১,১৩,১৫ এবং ১৯ এ সুষ্ঠু আইনশৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখতে জেলা পুলিশের পক্ষে স্থাপন করা হয়েছে ৫০টি সিসিটিভি ক্যামেরা যার মাঝে ১০ এবং ১১ বাদে বাকি ওয়ার্ডের কেন্দ্রগুলো বেশি ঝুঁকিপূর্ন হিসেবে চিহ্নিত করেছে পুলিশ।
বগুড়া সদর থানার অফিসার ইনচার্জ হুমায়ুন কবির জানান, বগুড়া পৌরসভা নির্বাচনকে ঘিরে গত ২৬ ফেব্রুয়ারী নির্বাচনী এলাকায় ভোটগ্রহণের দিনের আগের মধ্যরাত অর্থাৎ ২৭ ফেব্রুয়ারী দিবাগত মধ্যরাত ১২টা থেকে ১ মার্চ মধ্যরাত ১২টা পর্যন্ত ট্রাক ও পিক-আপ চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে জেলা পুলিশের পক্ষ  থেকে। এছাড়া ২৬ ফেব্রুয়ারী দিবাগত মধ্যরাত ১২টা থেকে ১ মার্চ পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তিনি জানান এই আদেশ ইতিমধ্যেই পুরো শহরে মাইকিং করে ব্যাপক প্রচার করা হয়েছে তবে এই নিষেধাজ্ঞা রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী, তাদের নির্বাচনী এজেন্ট দেশি ও বিদেশি পর্যবেক্ষক (পরিচয়পত্র থাকতে হবে), সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি-বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরি কাজ যেমন- অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কাজে ব্যবহারের জন্য উল্লিখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে উক্ত নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। এছাড়া, হাইওয়েতে যান চলাচল অব্যাহত থাকবে। এই নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে শনিবার দিনব্যাপী মোটরসাইকেল জব্দ করা হয়েছে এবং একই সাথে নির্বাচনী পরিবেশ সুষ্ঠ ও স্বাভাবিক রাখতে তারা সব রকম ব্যবস্থা নিয়েছে এবং চেকপোস্টে তাদের অভিযান অব্যাহত রয়েছে মর্মে জানান ওসি হুয়ায়ুন কবীর।
বগুড়া জেলা পুলিশের মিডিয়া মুখপাত্র ও সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার ফয়সাল মাহমুদ এর সাথে কথা বললে তিনি জানান, ২১টি ওয়ার্ড নিয়ে গঠিত বগুড়া পৌরসভায় ২ লাখ ৭৫ হাজার ৮৭০জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। ভোট গ্রহণের ক্ষেত্রে পৌরসভার ১১৩টি ভোট কেন্দ্রের মধ্যে ইতিমধ্যেই ৫৬টি কেন্দ্রকে অধিক ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে নির্বাচন কমিশন তবে এখন পর্যন্ত ২/১টি অনাকাঙ্খিত ঝামেলা ছাড়া পরিবেশ সুষ্ঠু রয়েছে শেষ পর্যন্ত সকল ধরণের পরিস্থিতি মোকাবেলায় তারা শতভাগ প্রস্তুত রয়েছে। যার লক্ষ্যে দিনব্যাপী পৌর এলাকায় পুলিশের পাশাপাশি ১৬ প্লাটুন বিজিবি, ৫টি স্ট্রাইকিং ফোর্সসহ প্রয়োজনীয় সংখ্যক র‌্যাব, আনসার সদস্য নিরাপত্তার জন্য কাজ করছেন। ফয়সাল মাহমুদ আরো জানান, পোষাকের পাশাপাশি সাদা পোষাকেও গোয়েন্দা পুলিশসহ র‌্যাব ও পুলিশের বিশেষ ফোর্স দায়িত্ব পালন করছেন নির্বাচনকে ঘিরে।
এদিকে বগুড়া পৌর নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে বগুড়া জেলা প্রশাসক মো: জিয়াউল হক বলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্পন্ন করতে ইতিমধ্যেই বগুড়া পৌর এলাকায় সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি দিনব্যাপী জেলা প্রশাসনের পক্ষ থেকে ২৭ জন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ২৭টি মোবাইল টিম বিরতীহীন দায়িত্ব পালন করবে ভোটের সারাদিন। তিনি বগুড়া পৌরবাসীকে নির্বিঘ্নে তাদের ভোটাধিকার প্রয়োগের আহ্বান জানান।  উল্লেখ্য, জেলা নির্বাচন অফিসের তথ্যমতে এবারের পৌরসভা নির্বাচনে মেয়র পদে ৪জন, কাউন্সিলর পদে ১৩০জন ও মহিলা কাউন্সিলর পদে ৫০জন প্রার্থী লড়াই করছেন। 

দৈনিক চাঁদনী বাজার  / সাজ্জাদ হোসাইন

উপরে