প্রকাশিত : ৩ মার্চ, ২০২১ ২১:৫৫

বগুড়ার মাটিতে শস্যচিত্রে বঙ্গবন্ধুর প্রতিকৃতি ফুটে উঠেছে হবে বিশ্ব রেকর্ড

ষ্টাফ রিপোর্টার
বগুড়ার মাটিতে শস্যচিত্রে বঙ্গবন্ধুর
প্রতিকৃতি ফুটে উঠেছে হবে বিশ্ব রেকর্ড

বগুড়ার শেরপুর উপজেলার ভবানীপুর ইউনিয়নের বালেন্দা গ্রামে ধানের চারায় ফুটে উঠেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি। ধানচারা রোপনের পর থেকে যত্নে বড় হয়ে উঠা ধানচারাগুলো দুটি রঙে ঠিকঠাক ফুটে উঠেছে বঙ্গবন্দুর প্রতিকৃতি। ধান ক্ষেতের মধ্যে ছড়িয়ে আছে বঙ্গবন্ধুর প্রতিকৃতি। 

জানা যায়, বগুড়ার শেরপুর উপজেলার ভবানীপুর ইউনিয়নের বালেন্দা গ্রামের ১২০ বিঘা জমির কৃষি জমিতে গত ২৯ জানুয়ারি ধানের চারা রোপনের মধ্যে দিয়ে শস্যচিত্রে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতির সৃষ্টির কাজ (রূপদান) শুরু হয়। বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উচ্চ ফলনশীল দুই ধরণের ধানের চারা রোপনের মাধ্যমে এই কর্মযজ্ঞের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। শস্য চিত্রে জাতির পিতা বঙ্গবন্ধু জাতীয় পরিষদের প্রধান পৃষ্ঠপোষক কৃষিবিদ আ.ফ.ম বাহাউদ্দিন নাছিমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সভায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন। সোনালী রঙের ও বেগুনি রঙের বিশেষ দুটিজাতের ধানের চারা রোপন করা হয়। এই দুই রঙের সমন্বয়ে ধান চারা যতটায় বড় হয়েছে বঙ্গবন্ধুর প্রতিকৃতি ততটায় ফুটে উঠেছে। গত দেড় মাসে অধিক যত্নের কারণে এবং সঠিক পরিচর্যায় ধানচারাগুলো বেশ বেড়ে উঠেছে। অত্যান্ত সতেজ ও আবহাওয়া অনুকুলে থাকায় ধান চাষের মাঠে বঙ্গবন্ধুর ছবি ফুটে উঠেছে। ধানচারাগুলো শীতের কুয়াশা ভেদ করে এখন মার্চে এসে গ্রীষ্মের আবহাওয়ায় বেশ সতেজ দেখা যাচ্ছে। কৌশলগত কারণে ধানচারা চাষের মধ্যে দিয়ে বগুড়ায় সহ দেশে প্রথমবারেরমত বঙ্গবন্ধুর ছবি ফুটে উঠেছে।
মুজিব জন্মশতবর্ষ উপলক্ষ্যে শস্যচিত্রে জাতির পিতা বঙ্গবন্ধু জাতীয় পরিষদের উদ্যোগে এবং ন্যাশনাল এগ্রিকেয়ারের সহযোগিতায় এই ব্যতিক্রমী কর্মসূচি নেওয়া হয়েছে। যা গ্রিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসে অন্তর্ভুক্ত হয়ে বাংলাদেশের জন্য নতুন রেকর্ড সৃষ্টি করবে।
শস্যচিত্রে জাতির পিতা বঙ্গবন্ধু জাতীয় পরিষদের প্রধান পৃষ্ঠপোষক ও কেন্দ্রীয় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ.ফ.ম বাহাউদ্দিন নাছিম জানান, শস্যচিত্রে বঙ্গবন্ধুর প্রতিচ্ছবি তৈরি করার জন্য দুই ধরনের ধানচারা বেছে নেওয়া হয়েছে বেগুনি ও সোনালী রং। এই নিভৃত পল্লীর বালেন্দা গ্রামের চল্লিশ একর জমির মাঠ প্রস্তুত করতে একশ’ বিএনসিসি সদস্যের দল অংশ নেয়। এই কর্মযজ্ঞের মাধ্যমে চলতি মাসে বঙ্গবন্ধুর জন্মদিনে নতুন রেকর্ড সৃষ্টি করে উদ্বোধন করা হবে। বিশে^র সর্ববৃহৎ শস্যচিত্র হবে এটি। এই শস্যচিত্রে বঙ্গবন্ধুর আয়তন হবে ১২ লাখ ৯২ হাজার বর্গফুট। শস্যচিত্রের দৈর্ঘ্য ৪শ’ মিটার এবং প্রস্থ হবে ৩শ’ মিটার। শস্যচিত্রে বঙ্গবন্ধু প্রথমবারের মতো গ্রিনেজ বুকে স্থান পেয়ে নতুন ইতিহাস সৃষ্টি করবে। পাশাপাশি কৃষকরাও নতুনভাবে উজ্জীবিত হবে। 

দৈনিক চাঁদনী বাজার  / সাজ্জাদ হোসাইন

উপরে