প্রকাশিত : ১০ মে, ২০২১ ২২:১০

বগুড়া সদরে করোনার ২য় ডোজের টিকা সংকট ৭ হাজার

ষ্টাফ রিপোর্টার
বগুড়া সদরে করোনার ২য়
ডোজের টিকা সংকট ৭ হাজার

বগুড়া সদরে জনবলের তুলনায় করোনা ভাইরাসের টিকা বরাদ্দ কম। যার কারণে এখনো ১ম ডোজের টিকা গ্রহীতার মধ্যে ১০ হাজার জনকে ২য় ডোজের করোনার টিকা প্রদান করা যায়নি। উপায় না পেয়ে বগুড়া সদর উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বিভিন্ন উপজেলা থেকে কিছু কিছু টিকা সংগ্রহ করে জেলা সদরে প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। জেলা স্বাস্থ্য বিভাগ বলছে সদরের জন্যে এখন পর্যন্ত প্রায় ৩ হাজার টিকা সংগ্রহ করা হয়েছে। এই টিকা প্রদানের পরেও ৭ হাজার টিকা কম পড়বে।

বগুড়া জেলা সিভিল সার্জন এর কার্যালয় থেকে জানানো হয়েছে, চলতি বছরের ২৯ জানুয়ারি বগুড়ায় ১০ হাজার ৮০০ ভায়াল প্রথম চালানের টিকা এসে পৌঁছায়। যা দিয়ে ১ম ও ২য় ডোজ মিলিয়ে প্রায় ৫৪ হাজার জনকে করোনার টিকা প্রদান করার কথা ওই সময় বলা হয়। পরে ৯ এপ্রিল বগুড়ায় ২য় ধাপে আরও ৬ হাজার ৯০০ ভায়াল করোনার টিকা পৌঁছে। সব মিলিয়ে ১৭ হাজার ৭০০ ভায়াল টিকা পৌঁছে বগুড়ায়। এরপর আনুষ্ঠানিকভাবে বগুড়ায় ৭ ফেব্রুয়ারি থেকে করোনা টিকার ১ম ডোজ প্রদান শুরু হয়। টিকা গ্রহীতা বেশী হওয়ায় বিভিন্ন উপজেলা থেকে সংগ্রহ করে গত ৭ এপ্রিল পর্যন্ত ৩৭ হাজার ২৮০ জনকে টিকা প্রদান করা হয়। এরপর ২য় ডোজের টিকা শুরু হয় ৮ এপ্রিল এবং একই সঙ্গে চলমান থাকে ১ম ডোজের টিকা। হিসাব অনুযায়ী বগুড়ায় গত ৫ মে পর্যন্ত ২য় ডোজ প্রদান করা হয় ২৭ হাজার ৩৮ টি। এই হিসেবে বগুড়া সদরে ১ম ডোজের টিকার সাথে ২য় ডোজের টিকা গ্রহণের পার্থক্য দাঁড়ায় প্রায় ১০ হাজার। এরপর টিকা সংকটের কারণে গত ৬ মে থেকে করোনার টিকা বরাদ্ধ না থাকায় বগুড়ার মোহাম্মদ আলী হাসপাতাল, বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং বগুড়া পুলিশ লাইন্স হাসপাতালে করোনা ভাইরাসের টিকা প্রদান করা বন্ধ হয়ে যায়। এরপরে গত ৯ মে বগুড়ার বিভিন্ন উপজেলা থেকে আরো ৩ হাজার ডোজ সংগ্রহ করা হয় যা ২য় ডোজ হিসেবে প্রদান করা হবে ১১ ও ১২ মে। ৩ হাজার ডোজ সংগ্রহের পরেও আরো ৭ হাজার করোনার টিকা সংকট থেকেই যাচ্ছে।
বগুড়া সদর উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয় সুত্রে জানা যায়, মোট ৬৬ হাজার ১২০ জন কে টিকা প্রদান করা হয়। এর মধ্যে নারী ২৬ হাজার ৬৪৯ জন এবং পুরুষ ৩৯,৪৭১ জন। দুই দিনের জন্য করোনা ভাইরাসের টিকা প্রদান আবারো শুরু হচ্ছে ১১ মে থেকে। ১১ মের পর ১২ মে এই টিকা প্রদান করা হবে শুধুমাত্র ২য় ডোজের জন্য। যাদের ২য় ডোজ টীকা নেওয়ার সময় হয়েছে অফিস সময় সূচি মোতাবেক উল্লেখিত দিনে ৩টি কেন্দ্রে টিকা গ্রহণ করা যাবে।
বগুড়ায় করোনা ভাইরাসে আক্রান্ত এলাকা সবচেয়ে বেশি বগুড়া সদর উপজেলা। বগুড়া সদর উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয়ের তত্ত্বাবধানে উল্লেখিত তিনটি কেন্দ্রে টিকা কার্যক্রম সচল ছিল। কিন্তু, বরাদ্দ ৫ মে থেকে শেষ হয়ে যাওয়ায় স্থগিত করা হয়েছিল। 
বগুড়া সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ সামির হোসেন মিশু জানান, আগামী ১১ মে ও ১২ মে দুই দিন ২য় জোজের টিকা প্রদান করা হবে। এরপর আবারো ওই ৩ টি টিকাদান কেন্দ্রে টিকা প্রদান আপাতত বন্ধ থাকবে। পরবর্তীতে বরাদ্দ স্বাপেক্ষে আবারও টিকাদানের কর্মসূচী জানিয়ে দেওয়া হবে। ৩ হাজার টিকা সংগ্রহ করা হয়েছে। ২য় ডোজ কমপ্লিট করতে আরো ৭ হাজার টিকা প্রয়োজন।

দৈনিক চাঁদনী বাজার /  সাজ্জাদ হোসাইন

উপরে