প্রকাশিত : ৬ জুন, ২০২১ ০১:০৬

আরডিএ বগুড়ার আয়োজনে “বাস্তুুসংস্থান পুনরুদ্ধারে আমাদের করণীয়” বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

নাজমুস সাকিব আপেল
আরডিএ বগুড়ার আয়োজনে “বাস্তুুসংস্থান পুনরুদ্ধারে আমাদের করণীয়” বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

আরডিএ বগুড়ার মহাপরিচালক খলিল আহমেদ এর সভাপতিত্বে
শনিবার (৫ জুন ২০২১) রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার মির্জাপুর ইউনিয়নের রতিয়া হাই স্কুল মাঠে বাস্তুুসংস্থান পুনরুদ্ধারে আমাদের করণীয়” বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ন ও সমবায় সচিব মোঃ রেজাউল আহসান। প্রধান অতিথি'র বক্তব্যে সচিব বলেন, জীববৈচিত্র্য রক্ষায় সব সরকারি সংস্থা এবং জনগণকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। দেশের সমৃদ্ধ জীববৈচিত্র্য, বাস্তুতন্ত্র এবং বৈচিত্র্যময় প্রকৃতি পুনরুদ্ধার করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠা করতে হবে।
তিনি আরো বলেন,জাতিসংঘ ২০২১ থেকে ২০৩০ সালকে বাস্তুতন্ত্র পুনরুদ্ধারের দশক হিসেবে ঘোষণা করেছে। বিপর্যয় ও মহামারি রোধে প্রকৃতির প্রতি অবিচার বন্ধ করার এখনই সময়।

অনুষ্ঠানে বিশ্ব পরিবেশ দিবস পালনের অংশ হিসেবে ১৩৪টি হতদরিদ্র পরিবারের মাঝে ১০টি করে সুপারি গাছের চারা, ২টি লেবু গাছের চারা সহ ১০টি চালকুমড়ার চারা বিতরণ করা হয়েছে। এছাড়াও ৫টি হতদরিদ্র পরিবারের মাঝে মুরগীর ডিম ফোটানোর ইনকিউবেটর প্রদান করা হয়। প্রতিটি ইনকিউবেটর তৈরিতে খরচ হয়েছে চল্লিশ হাজার টাকা। নির্বাচিত সুফলভোগীরা বিশহাজার  টাকা কিস্তি আকারে পরিশোধ করলে বাকি টাকা অনুদান হিসাবে পাবেন। এসব ইনকিউবেটরে প্রতিমাসে এক হাজার ডিম ফুটিয়ে হাস মুরগির  বাচ্চা উৎপাদন সম্ভব হবে যা বিক্রি করে আগামী ৬ মাসের মধ্যে সুফলভোগীদের ভাগ্যোন্নয়ন হবে বলে আরডিএ বিশ্বাস করে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আরডিএ বগুড়ার পরিচালক (প্রশিক্ষণ) মোঃ ফেরদৌস হোসেন খান, ভারপ্রাপ্ত পরিচালক (গবেষণা ও মূল্যায়ন) ড. শেখ মেহ্দী মোহাম্মদ, যুগ্ম-পরিচালক
মোঃ দেলোয়ার হোসেন,  যুগ্ম-পরিচালক ড. মোঃ শফিকুর রশিদ,  প্রটোকল অফিসার ডা. মোঃ রিয়াজুল ইসলাম, উপ-পরিচালক ড. আব্দুল কাদের, উপ-পরিচালক অসীম কুমার সরকার সহ স্থানীয় গণমান্য ব্যক্তিবর্গ।.

দৈনিক চাঁদনী বাজার /  সাজ্জাদ হোসাইন

উপরে