প্রকাশিত : ৯ অক্টোবর, ২০২১ ২১:৪৫

বগুড়ায় বিশ্ব পরিযায়ী পাখি দিবস পালন

ষ্টাফ রিপোর্টার
বগুড়ায় বিশ্ব পরিযায়ী 
পাখি দিবস পালন

শনিবার সকালে বিশ্ব পরিযায়ী পাখি দিবস উপলক্ষে বগুড়া সরকারি আজিজুল হক কলেজের শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন- (তীর) শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করে। পরিযায়ী পাখির আবাসস্থলকে নিরাপদ রাখা, বিচরণস্থল সংরক্ষণ, পাখির নিরাপত্তা রক্ষায় প্রতিবছর এ দিনটি পালিত হয়।

‘পাখির মতো গান গাই, উড়ে যাই সুউচ্চ দিগন্তে- এই প্রতিপাদ্যকে সামনে রেখে এবারও পালিত সহয় পরিযায়ী পাখি দিবস। তীরের শোভাযাত্রা ও আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সরকারি আজিজুল হক কলেজের সম্মানিত অধ্যক্ষ প্রফেসর মোঃ শাহজাহান আলী। এ ছাড়াও উপস্থিত ছিলেন তীরের উপদেষ্টা মোঃ জাহাঙ্গীর আলম, মোঃ জিয়াউর রহমান, মোঃ মোখলেছুর রহমান মুকুল, মতিউর রহমান, সফি মাহমুদ, শাহজাহান আলী, মাসুদ রানা, হারুন ইবনে সালাম, শামসুল আলম, তীরের সভাপতি মোঃ রাকিবুল হাসান, সহ-সভাপতি মোঃ মুকিম মাহমুদ, সাধারণ সম্পাদক মোঃ রিফাত হাসান, সাংগঠনিক সম্পাদক মোঃ হোসেন রহমান, প্রচার সম্পাদক সাজ্জাতুল শাওনসহ অন্যন্য সদস্যবৃন্দ।
সভায় বক্তারা বলেন, দেশে প্রায় ২৫০ থেকে ৩০০ প্রজাতির পরিযায়ী পাখি দেখা যায়, যারা ইস্ট এশিয়ান অস্ত্রালাশিয়ান ফ্লাইওয়ে এবং সেন্ট্রাল এশিয়ান ফ্লাইওয়ে ব্যবহার করে ভারত, নেপাল, ভুটান, চীন, মঙ্গোলিয়া, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, পাকিস্তান ও আফগানিস্তান ভ্রমণ করে। পরিবেশের ভারসাম্য রাখতে এই পাখিসহ সব প্রকার পাখিকে আমাদের সকলকে রক্ষা করতে হবে। 

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে