প্রকাশিত : ১০ অক্টোবর, ২০২১ ২৩:১০

বাল্যবিবাহ ও শিশু নির্যাতন বন্ধের দাবিতে বগুড়ায় এনসিটিএফ এর স্মারকলিপি প্রদান

ষ্টাফ রিপোর্টার
বাল্যবিবাহ ও শিশু নির্যাতন বন্ধের দাবিতে
বগুড়ায় এনসিটিএফ এর স্মারকলিপি প্রদান

‘শিশুর জন্যে বিনিয়োগ করি, সমৃদ্ধ বিশ্ব গড়ি’ স্লোগানে বিশ্ব শিশু অধিকার সপ্তাহ-২০২১ উপলক্ষে বগুড়ায় ন্যাশনাল চিলড্রেন’স টাস্ক ফোর্স (এনসিটিএফ) বগুড়ার উদ্যোগে সম্প্রতি দেশব্যাপী বৃদ্ধি পাওয়া বাল্যবিবাহ ও শিশু নির্যাতন বন্ধের দাবিতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে। 

রবিবার দুপুরে এনসিটিএফ বগুড়ার সভাপতি জুবাইর আহমাদ ও সাধারণ সম্পাদক আফিয়া ইবনাতের নেতৃত্বে বগুড়া জেলা প্রশাসক মো: জিয়াউল হকের হাতে প্রধানমন্ত্রী বরাবর প্রেরণের জন্যে স্মারকলিপি টি তুলে দেন এনসিটিএফ এর নেতৃবৃন্দ। স্মারকলিপিতে শিশুদের পক্ষে বলা হয়, গত বছরের জানুয়ারী থেকে অক্টোবর-২১ পর্যন্ত সারাদেশে মোট ২ হাজার ৪’শ ৮৬ জন শিশু বিভিন্ন প্রকার নির্যাতনের শিকার হয়েছে যা অত্যন্ত দু:খজনক ও উদ্বেগের বিষয়। এছাড়াও করোনাকালীন সময়ে দেশে পূর্বের তুলনায় ১৩% বেশি শিশু বাল্যবিবাহের শিকার হয়েছে যেখানে উত্তরাঞ্চলেই এই হার বেশি। গবেষণার তথ্যঅনুযায়ী গত এক বছরে প্রায় ২৩১ জন শিশু বাল্যবিবাহের শিকার হয়েছে যা অত্যন্ত দুশ্চিন্তার। তাই এনসিটিএফ বগুড়ার নেতৃবৃন্দরা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে আকুল আবেদন জানিয়েছেন দেশে শিশু নির্যাতন ও সহিংসতা বন্ধকরণে কার্যকরী ব্যবস্থা গ্রহণসহ বাল্যবিবাহের সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থার দাবিতে। 
স্মারকলিপি প্রদান পরবর্তী একই দিন জেলা প্রশাসকের সভাকক্ষে শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে ৫ম থেকে ১০ম শ্রেণীর শিক্ষার্থীদের নিয়ে এনসিটিএফ বগুড়ার আয়োজনে শিশু একাডেমী প্রাঙ্গণে আমরা শিশুরা কেমন আছি; করোনাকালীন সময়ে শিশু অধিকার পরিস্থিতি, শিক্ষা এবং বাল্যবিবাহ শীর্ষক অনুষ্ঠিত চিত্রাঙ্কণ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে প্রধান অতিথি হিসেবে পুরস্কার বিতরণ করেন জেলা প্রশাসক মো: জিয়াউল হক। প্রধান অতিথির বক্তব্যে এসময় জিয়াউল হক বলেন, আজকের শিশুরাই আগামীর সমৃদ্ধ সোনার বাংলা গড়ার কারিগর। তারা যে আজ নিজেদের অধিকার প্রতিষ্ঠায় সোচ্চার হয়েছে এটি একটি ইতিবাচক পরিবর্তন। শিশুদের অধিকার নিশ্চিতকরণসহ তাদের বিকাশে বগুড়াতে সার্বিক কাজে তিনি শিশুবান্ধব হিসেবেই সর্বদা পাশে থাকার প্রতিশ্রুতি দেন। এনসিটিএফ বগুড়ার জেলা ভলেন্টিয়ার সাংবাদিক সঞ্জু রায় এবং পারমিতা ভট্টাচার্য স্বর্ণার সার্বিক ব্যবস্থাপনায় এসময় আরো উপস্থিত ছিলেন এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট ও সহকারী কমিশনার (গোপনীয়) আশরাফুর রহমান এবং বাংলাদেশ শিশু একাডেমী ও শিল্পকলা একাডেমীর চারুকলা প্রশিক্ষক মৌসুমী রহমান। চিত্রাঙ্কন প্রতিযোগিতায় ১ম হয়েছে সোহাগ রায়, ২য় হয়েছে মাধুর্য্য ভৌমিক কৃপা এবং ৩য় স্থান অর্জন করেছে রুবাইয়া নুশরাত রিশা। দিনব্যাপী কর্মসূচীতে এসময় আরো উপস্থিত ছিলেন এনসিটিএফ বগুড়ার সহ-সভাপতি যারিন সুবাহ্, যুগ্ম সাধারণ সম্পাদক সামিউল হক, চাইল্ড পার্লামেন্ট সদস্য তাবাচ্ছুম নাহার দিয়া  প্রমুখ।
উল্লেখ্য, শিশু অধিকার বাস্তবায়ন, শিশুদের দাবি আদায় এবং শিশু অধিকার পরিস্থিতি পরিবীক্ষণ এবং পর্যবেক্ষণের মাধ্যমে এনসিটিএফ প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের আর্থিক সহযোগিতায় এবং ন্যাশনাল পার্টনার অপরাজেয় বাংলাদেশ এবং ইয়েস বাংলাদেশের মাধ্যমে সারাদেশে একযোগে কাজ করে চলেছে।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে