প্রকাশিত : ৭ নভেম্বর, ২০২১ ০০:০৭

অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার চেতনায় বগুড়ায় চর্চা একাডেমির’ লালন সন্ধ্যা

ষ্টাফ রিপোর্টার
অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার চেতনায়
বগুড়ায় চর্চা একাডেমির’ লালন সন্ধ্যা

বগুড়া জেলা প্রশাসক জিয়াউল হক বলেন, মানবতার লোকজ ঐতিহ্য লালন শাহ’র গান। মানুষকে মানুষ ভেবে মানুষের সেবার মধ্যে দিয়ে তিনি পরমকে খুঁজে ছেন। লালন শাহ্ সারাজীবন মানব ধর্ম নিয়ে কাজ করে গেছেন। লালনের কাছে ধর্ম বলে কিছু ছিল না। লালনের কাছে মানবতায় ছিল আসল ধর্ম। মানবতার ধর্ম প্রকাশ করার জন্য লালন সারাজীবন গান গেয়েছেন। সম্প্রীতির যে বন্ধনের কথা বলা হয়। তা আজ থেকে প্রায় দুইশত বছর আগে বলেছেন লালন সাঁই। সম্পপ্রীতির বন্ধনের কথা বলে সমাজে তিনি শান্তি ফিরিয়ে আনতে চেয়েছিলেন। অসম্প্রদায়িক যে চেতনা যে লক্ষ্য সেসব লালনের গানের মধ্যে খুঁজে পাওয়া যায়। তিনি মানবতার কথা বলে সমাজকে এগিয়ে নিয়ে যেতে চেয়েছেন। বাঙালির সাংস্কৃতিক নির্দেশক হিসেবে লালনের গানগুলো আজও প্রচলিত রয়েছে। লালন মানবতার গান গেয়েছেন। লালন সব সময় অসাম্প্রদায়িক গান করে গেছেন। লালন শাহ অসম্প্রদায়িক চেতনারয় মানবতার ধর্ম প্রতিষ্ঠা করা গেছে। বাংলাদেশের সাংস্কৃতিক অঙ্গন অনেক সমৃদ্ধ। বাংলাদেশের শিল্পীরা মানবতার জয়গান গেয়েছেন। প্রশাসনিক কেন্দ্রের আয়োাজন অবশ্যই একটি অনন্য আয়োজন করেছে। এই আয়োজন মানবতার সাথে অসাসম্প্রদায়িক চেতনায় সাথে মিল রেখে করা হচ্ছে।

শুক্রবার রাতে বগুড়া শহরের সাতমাথায় মুজিবমঞ্চে চর্চা সাংস্কৃতিক একাডেমির আয়োজনে লালন সন্ধ্যায় বগুড়া জেলা প্রশাসক প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন। তিনি আরো বলেন, বগুডার সভ্যতা আড়াই হাজার বছরের সংস্কৃতি লালন করে। চর্চা সাংস্কৃতিক একাডেমি শিল্পীরা আরও ভালো কাজ করা যাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন। 
'লালন সন্ধ্যা'য় আলোচনা সভায় সংগঠনের সভাপতি ও সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাফুজুল ইসলাম রাজ সভাপতিত্ব করেন। লালনের জীবনী নিয়ে আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ গ্রাম থিয়েটারের সাধারণ সম্পাদক ও সম্মিলিত সাংস্কৃতিক জোট বগুড়ার সভাপতি তৌফিক হাসান ময়না। সংগঠনের সাধারণ সম্পাদক আব্দুল আওয়ালের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবু সুফিয়ান সফিক, বগুড়া জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান সুলতান মাহমুদ খান রনি।
লালন সন্ধ্যায় অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার চেতনায় চর্চা সাংস্কৃতিক একাডেমি শিল্পীরা বিশের অধিক মানবতাবাদি গান পরিবেশন করেন।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে