প্রকাশিত : ২৪ নভেম্বর, ২০২১ ২২:৫৭

অবশেষে যুদ্ধাপরাধ মামলায় খোকা রাজাকারের মৃত্যুদন্ডাদেশ

দুপচাঁচিয়া(বগুড়া) প্রতিনিধিঃ
অবশেষে যুদ্ধাপরাধ মামলায় খোকা রাজাকারের মৃত্যুদন্ডাদেশ

দীর্ঘ জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে আদমদীঘি থানা রাজাকার কমান্ডার বিএনপির সাবেক সাংসদ পলাতক আব্দুল মোমিন তালুকদার খোকার বিরুদ্ধে মানবতাবিরোধী যুদ্ধাপরাধ মামলায় মৃত্যুদন্ডাদেশ  প্রদান করেছেন। আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল ২৪নভেম্বর বুধবার এ রায় ঘোষণা করেন। তার বিরুদ্ধে মুক্তিযুদ্ধচলাকালীন সময়ে আদমদীঘির খাড়ির ব্রীজ সংলগ্ন শ্মশান ঘাটিতে চার বীরমুক্তিযোদ্ধা, সুদিন রেলওয়ে ব্রীজের নিকট ৯বাঙালি ও সান্তাহার রথবাড়ী জমিদার বাড়ীতে ১৬জন বাঙালিকে হত্যার অভিযোগ রয়েছে। এছাড়াও তার বিরুদ্ধে বাড়িঘরে অগ্নিসংযোগ ও লুটপাটের অভিযোগ রয়েছে।  
অনুসন্ধানে জানা যায়  মুক্তিযোদ্ধা সুবেদ আলী ২০১১সালের মার্চ মাসে খোকার বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় মুক্তিযোদ্ধা আলতাফ ও জলিলকে ধরে নিয়ে হত্যা করার অভিযোগে বগুড়ার আদালতে একটি মামলা দায়ের করেন। সেই মামলাটি থানায় রেকর্ড করে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহন শেষে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তদন্ত শুরু এবং মামলার স্বাক্ষীগণের স্বাক্ষ্য পর্যায়ক্রমে গ্রহণ করেন। সকল সাক্ষ্য গ্রহণ শেষে প্রমানাদি ও ঘটনার সত্যতা পাওয়ায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল রাজাকার খোকার  বিরুদ্ধে মৃত্যুদন্ডাদেশের রায় ঘোষণা করেন। 
এদিকে এ মামলার অন্যতম স্বাক্ষী প্রবীন সাংবাদিক এম, সরওয়ার খান সহ বেশ কয়েকজন স্বাক্ষী ইতিমধ্যে মারা গেছেন। তাদের পরিবারের সদস্যরা বলেন, রায়ে তারা খুশি। তবে মামলার স্বাক্ষীরা বেঁচে থাকলে তারা আরও আনন্দিত হতো। 
রায়ের প্রতিক্রিয়ায় দুপচাঁচিয়া উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এমদাদুল হক বলেন, বর্তমান আওয়ামী সরকার স্বাধীনতার পক্ষের সরকার। যা এ রায়ের মাধ্যমে প্রতিফলিত হয়েছে। এ রায় স্বাধীনতা পক্ষের জনগণের রায়। এ রায়ে খোকা রাজাকার ও তার পরিবারের দ্বারা ক্ষতিগ্রস্ত মুক্তিযোদ্ধার পরিবার ন্যয় বিচার পেয়েছেন। 
মুক্তিযোদ্ধা টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা সভাপতি বীরমুক্তিযোদ্ধা সুজ্জাত আলী জানান, রাজাকার খোকার বিরুদ্ধে যে রায় হয়েছে এতে আমি সন্তষ্ট। এ রায়ের মাধ্যমে স্বাধীনতা বিরোধীদের পরাজয় হয়েছে।   
দুপচাঁচিয়া উপজেলা জাসদের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আব্দুল মালেক সরকার এ রায়ের প্রতিক্রিয়ায় জানান, মানবতাবিরোধী অপরাধে খোকা রাজাকারের মৃত্যুদন্ডাদেশ হওয়ায় বিচার বিভাগ, সরকার সহ সংশ্লিষ্টকে আমি সাধুবাদ জানাই। সেই সঙ্গে অন্যান্য রাজাকারদেরও যেন একই রায় হয় এই প্রত্যশা করছি। 

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

 

 

উপরে