প্রকাশিত : ২৪ নভেম্বর, ২০২১ ২৩:০৫

বগুড়া জেলা গঠনের দুইশত বছর পূর্তি উদযাপন হবে ২৭ নভেম্বর

ষ্টাফ রিপোর্টার
বগুড়া জেলা গঠনের দুইশত বছর
পূর্তি উদযাপন হবে ২৭ নভেম্বর

আগামী ২৭ নভেম্বর বগুড়া জেলা গঠনের দুইশত বছর পূর্তির দ্বিতীয় দফা উদযাপন হবে। এ উপলক্ষে সাংবাদিক সম্মেলনে উদযাপনের দিনটি ঘোষণা করেন বগুড়া ইতিহাস চর্চা পরিষদ। গতকাল বুধবার বেলা ১২টায় বগুড়ার একটি রেস্টুরেন্টের কনফারেন্স রুমে এ আয়োজন করা হয়। 

এতে লিখিত বক্তব্য পাঠ করেন বগুড়া ইতিহাস চর্চা পরিষদের সভাপতি ও বগুড়া জেলা দুইশত বৎসর পূর্তি উদযাপন পরিষদের আহ্বায়ক ডা. সি, এম. ইদরিস। লিখিত বক্তব্যে তিনি উল্লেখ করেন, যেহেতু ১৮২১ সালের ১৩ এপ্রিল বগুড়া জেলা গঠন হয়েছিল সেকারণেই জেলা গঠনের দুইশত বছর পূর্তি অনুষ্ঠান বগুড়া ইতিহাস চর্চা পরিষদ যথাযথ মর্যাদার সাথে পালন করার অঙ্গীকার করে। কিন্তু বৈশ্বিক করোনার ভয়াবহতায় সারাদেশের ন্যায় বগুড়ায় লকডাউন ঘোষণা করায়। পূর্ব ঘোষনা থাকলেও শুধুমাত্র সীমিত পরিসরে ২০২১ সালের ১৩ এপ্রিল বগুড়া জিলা স্কুল প্রাঙ্গণে বগুড়া জেলা গঠনের দুইশত বছর উদযাপন করা হয়। 
বগুড়া জেলা গঠনের দুইশত বছর পূর্তি উপলক্ষে আগামী ২৭ নভেম্বর শনিবার শহীদ টিটু মিলনায়তনে দিনব্যাপী নানা কর্মসূচী গ্রহণ করা হয়েছে। । 
এতে প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানের উদ্বোধন করবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রফেসর ইমেরিটাস অধ্যাপক ড. এ কে এম ইয়াকুব আলী। এরপর "বগুড়া কথা-২" স্মারক সংকলনের মোড়ক উন্মোচন করা হবে। বেলা ১১.৩০মিনিটে “বগুড়ার উন্নয়নে সমস্যা ও সম্ভাবনা" শীর্ষক প্রতিপাদ্য বিষয়ের উপর কি-নোট পেপার উত্থাপন করবেন কি-নোট স্পিকার অধ্যাপক ডা. মওদুদ হোসেন আলমগীর পাভেল। প্রথম সেশনের সেমিনারে সভাপতিত্ব করবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ ইউনিভার্সিটির সাবেক অধ্যাপক ড. খালিকুজ্জামান ইলিয়াস। 
বেলা ২.৩০ মিনিট "বগুড়ার লোকজ সংস্কৃতির অতীত ও বর্তমান" শীর্ষক প্রতিপাদ্য বিষয়ের উপর কি-নোট পেপার উত্থাপন করবেন কি-নোট স্পিকার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মাহফুজুর রহমান আখন্দ। ২য় সেশনের সেমিনারে সভাপতিত্ব করবেন হাজী মোহাম্মাদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ও অধ্যাপক বঙ্গবন্ধু চেয়ার, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) অধ্যাপক ড. আফজাল হোসেন।
সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন বগুড়া ইতিহাস চর্চা পরিষদের উপদেষ্টা আনোয়ারুল ইসলাম দুলাল, সাধারণ সম্পাদক সাংবাদিক সৈয়দ ফজলে রাব্বি ডলার, সহ-সভাপতি এ্যাডভোকেট শের আলী, একেএম রাজি উল্লাহ, রেজাউল হাসান রানু, কোষাধ্যক্ষ সৈয়দা তাহমিনা পারভীন শ্যামলী, কার্যনির্বাহী সদস্য রেজাউল বারী ঈসা, জিয়াউর রহমান, মো. সাইরুল ইসলাম, মাসুম আওরঙ্গজেব প্রমুখ।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে